শিরোনাম
হাটহাজারীতে বাস-সিএনজি অটোরিকশার সংঘর্ষ, নিহত ২ প্রধানমন্ত্রীকে মান্না- কোন সাদা চামড়ার লোক আপনার কাছে পার্বত্য চট্টগ্রাম চায়? আগামী বছর এসএসসি পরীক্ষা নতুন নিয়মে হবে : শিক্ষামন্ত্রী ৮০ টুকরো করা হয় এমপি আজীমের দেহ, ‘কসাই’ জিহাদ পান ৫ হাজার রাত ৯টার পর রূপ নিতে পারে ঘূর্ণিঝড় রিমাল, ৩ নম্বর সতর্কসংকেত ‘রাতেই আসতে পারে ১০নং মহাবিপদ সংকেত’ সিরিয়াল কিলার এরশাদ শিকদারকেও ছাড়িয়ে গেছেন শিমুল ভূঁইয়া! লংগদুতে প্রতিদ্বন্দ্বী চার প্রার্থীর তিনজনই আ. লীগ নেতা,সভা-সেমিনারে হাসিমুখে,নির্বাচনে তারা প্রতিদ্বন্দ্বী রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত,যেসব তথ্য উঠে এসেছে তদন্ত প্রতিবেদনে কাজী নজরুলের কবিতা ও গান স্বৈরাচারবিরোধী সংগ্রামে সাহস যুগিয়েছে -মির্জা ফখরুল

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৫৬ দেখা হয়েছে

অনলাইন ডেস্ক :- সউদী আরবে সোমবার চার দিনের ফ্রি ভিসা চালু হয়েছে। ফলে ট্রানজিট যাত্রীরা ওমরাহ করা, মসজিদে নববি জিয়ারতসহ ৯৬ ঘণ্টার জন্য যেকোনো কাজে সউদী আরবে অবস্থান করতে পারবে। এই ভিসা তিন মাসের জন্য বৈধ থাকবে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সউদী প্রেস অ্যাজেন্সি (এসপিএ) এ তথ্য জানিয়েছে।
যাত্রীরা সাউদিয়া এয়ারলাইন্স ও ফ্লাইনাসের ইলেকট্রনিক প্লাটফর্মের মাধ্যমে এই ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে পারবে। আবেদনটি স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়াকরণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিন্ন জাতীয় ভিসা প্লার্টফমে চলে যাবে। সাথে সাথেই একটি ডিজিটাল ভিসা ইস্যু হবে এবং আবেদনকারীর ই-মেইলে চলে যাবে। এই প্রক্রিয়ার জন্য কোনো ফি দিতে হবে না।
সউদী আরব তাদের ভিশন ২০৩০ পরিকল্পনার অংশ হিসেবে পর্যটনকে বিকশিত করার লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করেছে। দেশটি পর্যটনকে দেশের অন্যতম অর্থনৈতিক উৎসে পরিণত করতে চাচ্ছে। তাছাড়া এর মাধ্যমে বৈশ্বিক পর্যটকদের মধ্যে সউদী আরবের অবস্থান জোরদার হবে বলেও ধারণা করা হচ্ছে।
চলতি ২০২৩ সালে পর্যটন খাত থেকে দেশটি ২২০ বিলিয়ন সউদী রিয়াল বিনিয়োগ আশা করা হচ্ছে। আর ২০৩০ সাল নাগাদ তা ৫০০ বিলিয়ন সউদী রিয়াল হবে বলে ধারণা করা হচ্ছে। ২০১৯ সালের হিসাব অনুযায়ী, সউদী পর্যটন খাত থেকে বার্ষিক রাজস্ব পাওয়া যায় ২১১ বিলিয়ন সউদী রিয়ালের বেশি।
ওয়ার্ল্ড টুরিজম অর্গ্যানাইজেশনের হিসাব অনুযায়ী, আন্তর্জাতিক পর্যটক আগমনের দিক থেকে ২০২২ সালে সউদী আরব ছিল জি২০ ভুক্ত দেশগুলোর শীর্ষে। সূত্র : আরব নিউজ ও সিয়াসত

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions