শিরোনাম
রাঙ্গামাটিতে লিগ্যাল এইডে প্রান্তিক মানুষ পাচ্ছেন আইনি সেবা শেষ হচ্ছে তিন গুরুত্বপূর্ণ কর্মকর্তার চাকরির মেয়াদ বৈঠকের নামে পাহাড়ে ‘প্রমোদভ্রমণ’ সংসদীয় কমিটির,আলোচনায় স্থান পায়নি বর্তমান অশান্ত পরিস্থিতি দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই? নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮ চিকিৎসা সুরক্ষা আইন জরুরি,‘শো মাস্ট গো অন’ পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ রাঙ্গামাটির বাঘাইছড়ি ফুটবল অ্যাকাডেমির ৩য় বর্ষপূর্তি উদ্‌যাপন “ত্রিদিব রায়: পশ্চিম পাকিস্তানের শেষ রাজা’’ বিসিএস পরীক্ষা না দিতে পেরে রাস্তায় গড়াগড়ি পরীক্ষার্থীর

রাঙ্গামাটির কেপিএম পাল্পউড বাগান উজাড় করে বেপরোয়া কাঠ পাচার

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৫৫ দেখা হয়েছে

রাঙ্গামাটি:- রাঙ্গামাটির কাপ্তাই পাল্পউড বাগান উজাড় করে প্রতিদিন অর্ধশত যানবাহনে শতশত ঘনফুট কাঠ পাচার চলছে। সন্ধ্যা থেকে ভোর সকাল পর্যন্ত চাঁদের গাড়ি জীপ ও বিভিন্ন যানবাহনের মাধ্যমে পাল্পউড (নরম কাঠ) বাঙ্গালহালিয়া-রাইখালী-লিচুবাগান ও কোদালা সড়ক দিয়ে বিনাবাধায় পাচার হয়ে যাচ্ছে।

কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের সৃজিত বনায়নের হাজার হাজার ঘনফুট পাল্পউড (নরমকাঠ) চোরাইপথে পাচারের কারনে পর্যাপ্ত কাঁচামালের অভাবে কর্ণফুলী পেপার মিলস লিমিটেড (কেপিএমে) উৎপাদন হুমকির মুখে পড়বে বলে মিলের ব্যবস্থাপনা সূত্রে জানা গেছে। বিনাবাধায় কাঠ পাচারের কারণে সরকার এ খাত থেকে মাসে লক্ষ লক্ষ টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে।কর্ণফুলী পেপার মিল সূত্র জানায়, বিসিআইসির অন্যতম প্রতিষ্ঠান চন্দ্রঘোনাস্থ কর্ণফুলী পেপার মিলে (কেপিএম) কাগজ উৎপাদনের প্রধান সহায়ক কাঁচামাল পাল্পউড (নরম কাঠ) যোগান দেওয়ার লক্ষে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের আওতায় লক্ষ লক্ষ একর বনভূমিতে নরম কাঠের পাল্পউড বাগান সৃজন করা হয়। দেশ স্বাধীনের পর ধারাবাহিকভাবে কাপ্তাই পাল্পউড বাগান থেকে প্রয়োজনীয় কাঁচামাল পাল্প সরবরাহ করে কেপিএমে কাগজ উৎপাদন সচল রাখতে সক্ষম হয়। পরবর্তীতে কারখানায় অনিয়ম, দুর্নীতি, গাফেলতি ও বিভিন্ন আমলাতান্ত্রিক জটিলতার কারনে ২০১৭ সাল থেকে নরম কাঠ পাল্পউড ও বাঁশ দিয়ে কাগজ উৎপাদন বন্ধ রয়েছে। গত কয়েকবছর যাবত বিদেশী পাল্প ও ছেঁড়া কাগজ দিয়ে সীমিত আকারে কেপিএমে কাগজ উৎপাদন চলছে।

মিলের সাবেক পাল্পউড নরম কাঠ সরবরাহকারী এক ঠিকাদার বলেন, কেপিএমে পাল্পউড (নরম কাঠ) দিয়ে কাগজ উৎপাদন বন্ধ থাকার সুযোগে বনদস্যুরা বেপরোয়া হয়ে উঠেছে। মাঠ পর্যায়ের বিভিন্ন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ম্যানেজ করে সৃজিত পাল্পউড বাগানে শতশত কাঠুরিয়া প্রবেশ করে কচি গাছ কর্তন করে পাচার চালিয়ে যাচ্ছে। কেপিএম এলাকায় আবারো নতুন পেপার মিল প্রতিষ্ঠা করে বাঁশ ও পাল্পউড (নরম কাঠ) দিয়ে কাগজ উৎপাদন করার সরকারের পরিকল্পনা রয়েছে। কিন্তু প্রতিদিন রাইখালী সড়কে হাজার হাজার টন পাল্পউড (নরম কাঠ) যে হারে পাচার হচ্ছে, অচিরেই সব বন ভূমি ন্যাড়া ভূমিতে পরিণত হবে। তাই সৃজিত পাল্পউড বনায়ন রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ নেয়া উচিত। উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসী বাহিনীর ছত্রছায়ায় কথিত শাসকদলের নাম ভাঙ্গিয়ে প্রভাবশালী একটি চক্র বন বিভাগকে জিন্মি করে কাঠ পাচার বীরদর্পে চালিয়ে যাচ্ছে বলে অভিযোগে জানা গেছে।

মাঠ পর্যায়ে প্রয়োজনীয় জনবলের অভাবে শতভাগ কাঠ পাচার ঠেকানো যাচ্ছে না বলে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের এক উর্দ্ধতন এক বন কর্মকর্তা জানিয়েছেন।
রাইখালী রেঞ্জের ভালুকিয়া এলাকায় গত ১৬ মার্চ বিকালে বিজিবি সদস্যদের সহায়তায় পাল্পউড বাগান বিভাগের রাইখালী রেঞ্জ কর্মকর্তা মো. জাহিদুল ইসলামের নেতৃত্বে বন বিভাগের কর্মীরা অভিযান চালিয়ে ২৩০ ঘনফুট জ্বালানি কাঠ আটক করা হয়। গত ১৭ মার্চ রাঙ্গুনিয়া কোদালা বাজারে যৌথ অভিযান চালিয়ে ৫৩৫ ঘনফুট সেগুন ও গামারী কাঠ উদ্ধার করা হয়।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions