শিরোনাম
শান্তিচুক্তির পর পার্বত্য চট্টগ্রামে কয়েক দশকের সংঘাতের অবসান হয়েছে– পার্বত্য সচিব বান্দরবানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের গুলিতে নিহত সেনা সদস্যের দাফন সম্পন্ন চট্টগ্রামে ১৫ দিনে সড়কে ঝরল ৬০ প্রাণ,দুর্ঘটনার কারণ ও সুপারিশ ভারতের নির্বাচনের প্রাক্কালে বাংলাদেশে মন্দিরে হামলা! সামাজিক যোগাযোগ মাধ্যমে তর্ক-বিতর্ক পরিকল্পিত হত্যাকাণ্ড! ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন আমানতকারীরা চট্টগ্রামে ৩ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত দাবদাহ ও জলবায়ুর বিপর্যয়ে দেশ ‘ভুয়া মুক্তিযোদ্ধাদের’ বিরুদ্ধে মামলায় যাচ্ছে মন্ত্রণালয় বান্দরবানে ব্যাংক ডাকাতিতে লুট ১৪ অস্ত্র ফেরত না দিলে শান্তি আলোচনা বন্ধ

ভারতের ১০ বছরের আক্ষেপ কি এবার ঘুচবে

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ২৩৫ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:-টানা দুইবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল ভারত। ৭ জুন লন্ডনের ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রের ফাইনালে খেলবে ভারত ও অস্ট্রেলিয়া। গতবারের হারের ক্ষতে প্রলেপ লাগানোর সুযোগ যেমন ভারত পাচ্ছে, একই সঙ্গে ১০ বছরের আক্ষেপ ঘোচানোর সুযোগও পাচ্ছেন রোহিত শর্মা।

২০১৩ তে ইংল্যান্ডকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জিতেছিল ভারত। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন এই ট্রফিই ভারতের সর্বশেষ আইসিসি শিরোপা জয়। এরপর থেকে আইসিসি ইভেন্টের নকআউট রাউন্ডে ভারত হোঁচট খেয়েছে বারবার। ধোনি থেকে বিরাট কোহলি, কোহলি থেকে রোহিত-অধিনায়ক বদলালেও ভারতের গল্পটা রয়ে গেছে হতাশার। সাতবার নক আউট রাউন্ডে উঠে প্রতিবারই পরাজিত দলের খাতায় নাম লিখিয়েছে ভারতীয় ক্রিকেট দল। যার মধ্যে তিনবার হয়েছে রানার্সআপ। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা, ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তান ও ২০২১ টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপাবঞ্চিত হতে হয় ভারতকে। সর্বশেষ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে বিধ্বস্ত হয়ে বাড়ি ফিরেছিলেন রোহিত-কোহলিরা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২১-২৩ চক্রের ফাইনালে ওঠার লড়াইয়ে ভারতের পথ ছিল বন্ধুর। ২০২১ সালে বৃষ্টি বাধায় ইংল্যান্ডের বিপক্ষে নটিংহাম টেস্ট ড্র করে বর্তমান চক্রের যাত্রা শুরু করেছিল ভারত। সেই সফরে ইংলিশদের বিপক্ষে দুই ম্যাচ জিতেছিল ভারত ও একটিতে হেরেছিলেন কোহলি-রোহিতরা। এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জেতে ভারতীয়রা। ২০২১-২২ মৌসুমে দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম ম্যাচ জিতলেও ২-১ ব্যবধানে হেরে যায় ভারত।

দক্ষিণ আফ্রিকা সফর শেষে ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল ভারত। এরপর এজবাস্টনে গিয়ে ইংলিশদের ‘বাজবলের’ কাছে অসহায় আত্মসমর্পণ করেন কোহলি-পূজারারা। এরপর বাংলাদেশে এসে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জেতে ভারতীয়রা। যেখানে মিরপুরে পা হড়কে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল লোকেশ রাহুল-রবিচন্দ্রন অশ্বিনদের। আর সদ্য সমাপ্ত বোর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারায় রোহিতের দল। রোহিতদের ফাইনালে ওঠার ক্ষেত্রে ‘ধন্যবাদ’ প্রাপ্য নিউজিল্যান্ডেরও। ক্রাইস্টচার্চে শ্বাসরুদ্ধকর ম্যাচে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে ভারতের ফাইনালের টিকিট নিশ্চিত করে কিউইরা। যেখানে ফাইনালে ওঠার লড়াইয়ে ভারতের প্রতিদ্বন্দ্বী ছিল লঙ্কানরা।

‘ইতিহাস নিজেই নিজের পুনরাবৃত্তি ঘটায়’-গতকাল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হওয়ার পর ভারতীয় সমর্থকেরা মনে মনে হয়তো এটাই ভাবছেন। গত এক দশক আইসিসি ইভেন্টের নকআউট রাউন্ড যে ভারতের কাছে বিভীষিকা। চাতক পাখির মতো আইসিসি শিরোপার অপেক্ষায় বসে থাকা ভারত এবার তাদের জুজু কাটাতে পারবে কি না, সে প্রশ্নের উত্তর না হয় সময়ের হাতেই তোলা থাকল।

২০১৩ এর পর আইসিসি ইভেন্টের নকআউটে ভারত:
টুর্নামেন্ট প্রতিপক্ষ সাল আয়োজক
টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল শ্রীলঙ্কা ২০১৪ বাংলাদেশ
ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনাল অস্ট্রেলিয়া ২০১৫ অস্ট্রেলিয়া
টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনাল ওয়েস্ট ইন্ডিজ ২০১৬ ভারত
চ্যাম্পিয়নস ট্রফি ফাইনাল পাকিস্তান ২০১৭ ইংল্যান্ড
ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনাল নিউজিল্যান্ড ২০১৯ ইংল্যান্ড
টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল নিউজিল্যান্ড ২০২১ ইংল্যান্ড
টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনাল ইংল্যান্ড ২০২২ অস্ট্রেলিয়া

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions