সৌদি আরবে এবার সপ্তাহে তিন দিন ছুটির পরিকল্পনা

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ১৩ মার্চ, ২০২৩
  • ২৬০ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- বিশ্বের অনেক দেশের নানা কোম্পানি চার দিন অফিস ও তিন দিন ছুটি শুরু করেছে। পাইলট এ প্রোগ্রাম অনেকটাই জনপ্রিয়তা পাচ্ছে। ইউরোপ ছড়িয়ে এখন আফ্রিকার অনেক বেসরকারি প্রতিষ্ঠানে এ নিয়ম চালু হয়েছে। সংযুক্ত আরব আমিরাতসহ এশিয়ার কয়েকটি দেশে চার দিনের অফিস চালু হয়েছে। এবার সৌদি আরবও সাপ্তাহিক ছুটি তিন দিন করার পরিকল্পনা করছে।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় চার দিন অফিস ও তিন দিন ছুটির পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। এটি বাস্তবায়িত হলে সৌদি আরবে সপ্তাহে চার দিন অফিস আর বাকি তিন দিন ছুটি থাকবে। সাধারণত, সৌদি আরবের বেশির ভাগ বড় প্রতিষ্ঠান ও সংস্থায় সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।

গতকাল রোববার এক টুইটার ব্যবহারকারীর প্রশ্নের জবাবে সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় জানায়, তারা অত্যন্ত সক্রিয়ভাবে শ্রমব্যবস্থার মূল্যায়ন, কর্মসংস্থান বৃদ্ধি এবং বাজারকে দেশীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে আইন সংশোধন করছে। মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় বলছে, সৌদি আরবের শ্রমব্যবস্থা বর্তমানে পর্যালোচনা করা হচ্ছে। যেকোনো ধরনের পরিবর্তনের ক্ষেত্রে দেশে কর্মসংস্থান বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নেওয়া হবে।

সংযুক্ত আরব আমিরাত সপ্তাহে দুই দিনের ছুটির বদলে তিন দিনে গেছে। গত বছরের ১ জানুয়ারি থেকে সংযুক্ত আরব আমিরাত নতুন নিয়মে অফিস শুরু করেছে। এর মধ্যে সোম থেকে বৃহস্পতিবার কার্যদিবস সকাল সাড়ে সাতটায় শুরু হয়ে বেলা সাড়ে তিনটায় শেষ হয়। শুক্রবারের কাজ শুরু হয় সাড়ে সাতটা থেকে। অফিস শেষ হয় দুপুর ১২টায়। দেশটিতে আসলে সাড়ে চার দিনের কর্মদিবস। এক গবেষণায় দেখা গেছে, আমিরাতে নতুন কর্মসপ্তাহের কারণে সরকারি সংস্থাগুলোয় ৮৮ শতাংশ কর্মীর উৎপাদন–সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions