ইউক্রেন যুদ্ধের জন্য নতুন যোদ্ধা নিচ্ছে রাশিয়ার ভাগনার গ্রুপ

রিপোর্টার
  • আপডেট সময় শনিবার, ১১ মার্চ, ২০২৩
  • ২৫৫ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:-ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহর দখল করতে গিয়ে ক্ষয়ক্ষতির মুখে পড়েছে রাশিয়ার সামরিক বাহিনী। এই ক্ষতি পূরণে নতুন করে যোদ্ধা সংগ্রহ করছে রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী ভাগনার গ্রুপ। রাশিয়ার ৪২টি শহরে যোদ্ধা নিয়োগকেন্দ্র খুলেছে তারা।

ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন শুক্রবার এক অডিও বার্তায় যোদ্ধা নিয়োগের বিষয়টি জানিয়েছেন। তবে মোট কতজন বাহিনীটিতে যোগ দিয়েছেন, তা পরিষ্কার করেননি তিনি। এ ছাড়া ইউক্রেনে যুদ্ধরত ভাগনারের যোদ্ধাদের জন্য রুশ সরকার গোলাবারুদের সরবরাহ আগে চেয়ে বাড়িয়েছে বলেও জানিয়েছেন তিনি।

কয়েক মাস ধরে বাখমুত শহর ঘিরে তুমুল লড়াই চলছে ইউক্রেনীয় ও রুশ সেনাদের মধ্যে। এই লড়াইয়ে রাশিয়ার হয়ে বড় ভূমিকা পালন করছে ভাগনার গ্রুপ। শহরটি দখলে নিতে বড় অগ্রগতি পেয়েছেন রুশ সেনারা। তবে দখল ধরে রাখতে এখনো হাল ছাড়েনি ইউক্রেনীয় বাহিনী।

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্র জানিয়েছিল, ইউক্রেনে ভাগনারের প্রায় ৫০ হাজার যোদ্ধা রয়েছেন। এর মধ্যে ৪০ হাজার রাশিয়ায় বিভিন্ন অপরাধের দায়ে সাজাপ্রাপ্ত। কারাগার থেকে মুক্তির প্রতিশ্রুতি দিয়ে তাঁদের ভাগনারে নিয়োগ দেওয়া হয়েছে। তবে ফেব্রুয়ারিতে প্রিগোশিন জানান, কারাগার থেকে মুক্তির বিনিময়ে আর কাউকে নিয়োগ দিচ্ছেন না তিনি।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions