আশংকাজনক হারে বাড়ছে মুখের ক্যান্সার

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৯৩ দেখা হয়েছে

চট্টগ্রাম:- বিশ্বে ক্যান্সারে মোট মৃত্যুর কারণের মধ্যে মুখের ক্যান্সার নবম। বিশ্বে সকল ক্যান্সারের মধ্যে তার অবস্থান ষষ্ঠ। বাংলাদেশে পুরুষের মধ্যে তৃতীয় ও মহিলাদের মধ্যে পঞ্চম অবস্থানে আছে এই রোগ। এর রোগের রোগী আশংকাজনক হারে বাড়ছে। শুধুমাত্র জীবনযাপন পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে এটা প্রতিরোধ করা সম্ভব।

আজ সকাল ১১টায় চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে মুখের ক্যান্সার প্রতিরোধে সচেতনতা ও প্রাথমিকভাবে শনাক্তকরণ নিয়ে এক সেমিনারে বক্তরা এসব কথা বলেন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. শামিম আহসান।
সেমিনারে চিকিৎসকরা বলেন, মুখের ক্যান্সার প্রতিরোধে জনসাধারণের মাঝে সচেতনতা তৈরি প্রয়োজন। এছাড়াও কমিউনিটি পর্যায়ে এর প্রাথমিক সনাক্তকরণের উদ্যোগ নিলে জীবনাশংকা কমবে। এছাড়া এই রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় জনবল সংকট নিরসন, লিনিয়ার এক্সিলেটর রেডিওথেরাপি মেশিনের সংখ্যার বৃদ্ধি, মলিকিউলার মার্কার ইত্যাদি যোগানের মাধ্যমে দ্রুত চিকিৎসা করানো সম্ভব।

সেমিনারে অন্যদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুল ইসলাম, ক্লিনিকাল অনকোলজি ও রেডিওথেরাপী বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাজ্জাদ মোহাম্মদ ইউসুফ ও সহকারি অধ্যাপক ডা. আলী আজগর চৌধুরী, ম্যাক্সিলোফেসিয়াল বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আজম খান উপস্থিত ছিলেন। ডেন্টাল ইউনিটের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আকরাম পারভেজ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন ম্যাক্সিলোফেসিয়াল বিভাগের সহকারী অধ্যাপক ডা. মুহাম্মদ মোর্শেদ আলম। এছাড়া ডেন্টাল ইউনিটের সকল শিক্ষক, শিক্ষিকা, চিকিৎসক, প্রশিক্ষাণার্থী সেমিনারে উপস্থিত ছিলেন।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions