শিরোনাম
রাঙ্গামাটির লংগদুতে সন্ত্রাসীদের হামলায় নিহত ২ মরদেহ রাঙ্গামাটি সদর হাসপাতালে স্কুলে ভর্তির টাকা সরকারি কোষাগারে জমা দেয়ার নির্দেশনা,ব্যাপক প্রতিক্রিয়া বিকল্প চিন্তা শেখ হাসিনার প্রতি নরেন্দ্র মোদির অবিরাম সমর্থনে বাংলাদেশ ক্ষুব্ধ অর্থনীতিকে ধারণ করার সক্ষমতা হারাচ্ছে ব্যাংকিং খাত : ফাহমিদা খাতুন ২৬ কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা রাঙ্গামাটিতে ইউপিডিএফ সদস্যসহ ২ জনকে হত্যার প্রতিবাদে ২০ মে জেলায় অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধের ডাক রাঙ্গামাটির লংগদুতে সন্তু গ্রুপ কর্তৃক ইউপিডিএফ সদস্যসহ ২ জনকে গুলি করে হত্যার নিন্দা ও প্রতিবাদ রাঙ্গামাটিতে ব্রাশ ফায়ারে ইউপিডিএফের সদস্যসহ দুইজন নিহত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে পদ ৯৬,০০০ আবেদন ২৪,০০০ রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে

রাঙ্গামাটির বিভিন্ন বিহারে শুভ মাঘী পুর্ণিমা উপলক্ষে ধর্মীয় অনুষ্ঠান

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩০৭ দেখা হয়েছে

রাঙ্গামাটি:- আজ রবিবার শুভ মাঘী পূর্ণিমা। বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব। শুভ মাঘী পুর্ণিমা উপলক্ষে আজ সকাল থেকে রাঙ্গামাটির বিভিন্ন বিহারে ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে।
সকাল থেকে রাঙ্গামাটি রাজবন বিহার বৌদ্ধ পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে শুভ মাঘী পুর্ণিমার সূচনা করা হয়। এছাড়া বিভিন্ন বিহারে ধর্মীয় পঞ্চশীল প্রার্থনা, অষ্টপরিস্কার দান, সংঘান, বৌদ্ধমুর্তি দান, হাজার বাতি দান সহ বিভিন্ন দানের মধ্যে দিয়ে শুভ মাঘী পুর্ণিমা উদ্্যাপন করা হয়।
রাঙ্গামাটি রাজবন বিহারে আগত দায়ক দায়িকাদের উদ্দেশ্যে ধর্মীয় দেশনা প্রদান করেন বিহারের ভিক্ষু সংঘ।
সকাল থেকে বিহারে বিহারে আগত পুর্ণার্থীরা প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে ভগবানের আর্শিবাদ প্রার্থনা করেন।
একই সঙ্গে দিবসটি বৌদ্ধদের কাছে ঐতিহাসিক দিন। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শুভ মাঘী পূর্ণিমা উদযাপন উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে আজ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
উল্লেখ্য বৌদ্ধ ভিক্ষুদের মতে, এই পূর্ণিমাতিথিতে তথাগত বুদ্ধ তাঁর ভিক্ষু সংঘের কাছে নিজের মহাপরিনির্বাণ দিবস ঘোষণা করেন। অর্থাৎ তিনি মাঘী পূর্ণিমা দিবসে ঘোষণা করেছিলেন, ওই দিন থেকে পরবর্তী তিন মাস পর শুভ বৈশাখী পূর্ণিমা তিথিতে নিজ দেহ ত্যাগ করবেন। আর সেটাই হয়েছিল। এ কারণে এদিন সব বৌদ্ধ ধর্মাবলম্বী বুদ্ধের ভাষিত অনিত্য ভাবনা করেন। ইহকাল ও পরকালের সুন্দর জীবন প্রতিষ্ঠার জন্য ধ্যান সমাধি করেন এবং জীবনকে শীলময়, ভাবনায় ও বিশুদ্ধ করার জন্য কঠোর সংকল্পে ব্রতী হন।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions