রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর বিমান হামলা

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৩৯ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- মায়ানমারের রাখাইন রাজ্যে রাথেদাউং শহরতলির দখল নিয়ে তীব্র লড়াই চলছে জান্তা সেনা ও আরাকান আর্মির (এএ) মধ্যে। শহরতলিটিতে থাকা জান্তাদের ঘাঁটি লক্ষ্য করে তীব্র হামলা চালাচ্ছে আরাকান আর্মি। কোণঠাসা সেনাদের সহায়তায় বিমান হামলা শুরু করেছে জান্তা বাহিনী।

স্থানীয় বাসিন্দাদের বরাতে মায়ানমারভিত্তিক সংবাদমাধ্যম নারিনজারা এক প্রতিবেদনে জানিয়েছে, গত শুক্রবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাথেদাউং শহরতলির কাছের তিন গ্রাম নাউং গি, কান পাইন ও ইয়াওয়ার থিট কেয় গ্রামে প্রথম দফা যুদ্ধবিমান দিয়ে হামলা চালানো হয়। দ্বিতীয় দফায় দুপুর দেড়টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিমান হামলা চলে। এ সময় গ্রামগুলোর অনেক বাড়িতেই আগুন ধরে যায়। আগেই গ্রামবাসী এলাকা ত্যাগ করায় কোনো বেসামরিক নাগরিক আহত বা নিহত হননি।

তবে বিদ্রোহীদের কেউ মারা গেছেন কি না, সেই বিষয়ে নিশ্চিত করে কিছু জানায়নি আরাকান আর্মি। তবে তারা দাবি করেছেন, শহরতলিতে থাকা জান্তা সেনারা এরই মধ্যে বিপর্যস্ত হয়ে পড়েছেন। খুব শিগগির তাদের ঘাঁটিগুলোর পতন হবে।
এ ছাড়া রাখাইন রাজ্যের রাজধানী সিত্তাওয়েতে অবস্থিত ওয়েস্টার্ন মিলিটারি কমান্ডের বিরুদ্ধে অভিযানের প্রস্তুতিও নেওয়া শুরু করেছে আরাকান আর্মি। মূলত এখান থেকে রাখাইন রাজ্যে বিদ্রোহী বাহিনীর বিরুদ্ধে বিমান হামলা ও নৌ হামলার নির্দেশনা দিয়ে থাকে জান্তা সেনা কর্তৃপক্ষ।

সিত্তাওয়ের বাসিন্দাদের বরাতে জানা গেছে, এরই মধ্যে জান্তা সেনাদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছে আরাকান আর্মির পক্ষ থেকে। তাদের নিরাপত্তার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

এদিকে শুক্রবার রাখাইন রাজ্যের মেইবন শহরতলি দখলের দাবি করেছে আরাকান আর্মি। যদিও স্থানীয়দের সতর্ক করে বলেছে, জান্তা বাহিনী শহরতলিটি পুনরায় দখল করার চেষ্টা করতে পারে, তাই সেখানে লড়াই অব্যাহত থাকার ঝুঁকি রয়েছে।

সূত্র: নারিনজারা

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions