শিরোনাম
শৃঙ্খলাভঙ্গের দায়ে সারদায় পুলিশের ২৫০ এসআইকে অব্যাহতি আন্তর্জাতিক সংস্থা কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনাল(সিবিআই) ইউকে এর কার্যকরি কমিটি গঠিত বিতর্কে জড়ালেন রাষ্ট্রপতি, বাড়ছে পদত্যাগের চাপ কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে একই পরিবারের তিন সদস্যকে গুলি করে হত্যা চট্টগ্রামের বাঁশখালীতে কাপড় ইস্ত্রি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা? পদত্যাগপত্রের খোঁজ শাজাহান খানের ২৪ হাজার কোটি টাকার চাঁদাবাজি দুর্নীতির টাকায় ব্যাংক বানিয়েছেন আনিসুল,অবৈধ উপার্জনের প্রধান উৎস ছিল নিয়োগ-বাণিজ্য মিরপুরে ঘুরে দাঁড়াতে পারবে তো বাংলাদেশ!

তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোট শুরু

রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ২৯ মে, ২০২৪
  • ৭০ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে।

বুধবার (২৯ মে) সকাল আটটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকেল চারটা পর্যন্ত।

এর মধ্যে সাত জেলার ১৬ উপজেলায় ভোটগ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে।

এ ধাপে ৫৬ পৌরসভার সাত হাজার ৪৫০টি কেন্দ্রে ভোট দেবেন দুই কোটি ৮ লাখ ৭৫ হাজারের বেশি ভোটার।

ভোট গ্রহণ শান্তিপূর্ণ করতে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকাগুলোতে মোতায়েন করা হয়েছে ৩০০ প্লাটুন বিজিবি। এ ছাড়া মাঠে রয়েছেন র‌্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় দুই লাখ সদস্য।

দূরবর্তী এলাকার ৪১৪টি ভোট কেন্দ্রে গতকালই পৌঁছানো হয়েছে ব্যালট পেপারসহ নির্বাচনি সরঞ্জাম। আর বাকি সাত হাজার ৩৬টি কেন্দ্রে ব্যালট পেপার গেছে আজ ভোরে।

এ ধাপে ৮৭ উপজেলায় মোট প্রতিদ্বন্দ্বী এক হাজার ১৯৬ জন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী ৩৯৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৫৬ জন আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ২৯৯ জন।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে প্রথমে ১১২টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। পরে একাধিক প্রতিদ্বন্দ্বী না থাকায় পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলায় তিনটি পদেই প্রার্থীরা বিনা ভোটে নির্বাচিত হন। পরে আইনি জটিলতায় যশোর সদর উপজেলা এবং প্রার্থীর মৃত্যুর কারণে নরসিংদীর রায়পুরা উপজেলার নির্বাচন স্থগিত হওয়ার পর ১০৯ জেলায় ভোটের প্রস্তুতি নেয় ইসি।

সবশেষ ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে গত দুদিনে স্থগিত হয় উপকূলীয় অঞ্চলের ১০ জেলার ২২ উপজেলার নির্বাচন।

তার মধ্যে সোমবার স্থগিত হওয়া উপজেলাগুলো (১৯টি) হলো- বাগেরহাটের শরণখোলা, মোড়েলগঞ্জ, মোংলা; খুলনার কয়রা, ডুমুরিয়া, পাইকগাছা; বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া; পটুয়াখালী সদর, দুমকী, মির্জাগঞ্জ; ভোলার তজুমদ্দিন ও লালমোহন; ঝালকাঠির রাজাপুর ও কাঁঠালিয়া; বরগুনার বামনা ও পাথরঘাটা, পিরোজপুরের মঠবাড়িয়া ও রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা।

আর গতকাল মঙ্গলবার স্থগিত হয় নেত্রকোনার খালিয়াজুরী এবং চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলার নির্বাচন।

উপজেলা নির্বাচনে ভোটে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে প্রতিটি কেন্দ্র ও আশপাশের এলাকায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৭ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৯ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। আর দুর্গম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে সশস্ত্র বাহিনীর ২০ থেকে ২১ জন করে সদস্য মোতায়েন করা হয়েছে।

পরিবেশ শান্তিপূর্ণ রাখতে ওই সব এলাকায় রাত ১২টা থেকে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

নির্বাচনি আচরণবিধি প্রতিপালনে মাঠে রয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। আর অপরাধের বিচারকাজ পরিচালনা করছেন বিচারিক ম্যাজিস্ট্রেটরা।

আগামী ৫ জুন, চতুর্থ ধাপের নির্বাচনে ৫৫ উপজেলায় ভোটের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। এই ধাপের নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীরা গত ২০ মে থেকে ভোটের মাঠের প্রচারে রয়েছেন।

চার ধাপে অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে এরইমধ্যে দুই ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রথম ধাপে দেশের ১৩৯ উপজেলায় ভোট হয় গত ৮ মে, ভোটের হার ছিল ৩৬ দশমিক ১৮ শতাংশ। দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট হয় গত ২১ মে। ভোটের হার ছিল ৩৭ দশমিক ৬৭ শতাংশ।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions