শিরোনাম

রাঙ্গামাটির কাপ্তাই সড়কের চুয়েট অংশে বসানো হলো ডিভাইডার,দ্রুত সড়ক সম্প্রসারণের আশ্বাস

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
  • ৫৫ দেখা হয়েছে

রাঙ্গামাটির:- উত্তর চট্টগ্রামের ব্যস্ততম সড়ক চট্টগ্রাম–কাপ্তাই সড়ক। চুয়েটের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় আন্দোলনের প্রেক্ষিতে এবার এ সড়কে ডিভাইডার বসাচ্ছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে সড়কের চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সামনের রাস্তায় ৫০টি ডিভাইডার বসানো হয়েছে। গত রোববার বিকেল সাড়ে চারটায় ডিভাইডারগুলো বসানো হয়। এর সুফল পরিলক্ষিত হলে পরবর্তীতে আরো ডিভাইডার বসানো হবে বলে জানান সংশ্লিষ্টরা। এছাড়া কাপ্তাই সড়ক প্রসস্থকরণের পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান সওজের সহকারী প্রকৌশলী মোহাম্মদ ইউনুস।

তিনি বলেন, প্রাথমিকভাবে পর্যবেক্ষণের জন্য ডিভাইডারগুলো বসানো হচ্ছে। এর কার্যকারিতা পরিলক্ষিত হলে পরবর্তী সময়ে আরও ডিভাইডার বসানো হবে। আমরা ইতোমধ্যে চট্টগ্রাম–কাপ্তাই সড়ক প্রশস্তকরণের পদক্ষেপ নিয়েছি। এক্ষেত্রে রাস্তার কিছু অংশ দশ ফুট এবং কিছু অংশ পঞ্চাশ ফুটেরও বেশি প্রশস্ত করা হবে। আগামী কয়েক মাসের মধ্যে এই কাজ শুরু হবে।

গত ২২ এপ্রিল কাপ্তাই সড়কের চুয়েটের কাছাকাছি রাঙ্গুনিয়া উপজেলার সেলিমা কাদের কলেজ গেট এলাকায় শাহ আমানত পরিবহনের বাসের ধাক্কায় শান্ত সাহা ও তৌফিক হোসাইন নামে চুয়েটের পুরকৌশল বিভাগের দুই শিক্ষার্থী নিহত হন। এই ঘটনায় জাকারিয়া হিমু নামে আরও এক শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে নিরাপদ সড়কের দাবিতে টানা চারদিন সড়ক অবরোধ করে আন্দোলন করেন চুয়েট শিক্ষার্থীরা। এ সময় তারা চট্টগ্রাম–কাপ্তাই সড়ক প্রশস্থ করে চার লেনে উন্নীতকরণ, সড়ক বিভাজক স্থাপন, সড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে ট্রাফিক মনিটরিং ব্যবস্থা নিশ্চিতকরণসহ ১০ দফা দাবি তুলে ধরেন। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে দাবি মানার অগ্রগতি পর্যবেক্ষণ করার শর্তে আন্দোলন স্থগিত করে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন শিক্ষার্থীরা। সর্বশেষ গত রোববার থেকে ক্লাস–পরীক্ষায় অংশ নিচ্ছেন চুয়েটের শিক্ষার্থীরা।

সড়ক ডিভাইডার বসানোর বিষয়ে চুয়েটের পুরকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, রাস্তায় ডিভাইডার বসানোর এই কার্যক্রম শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনেরই একটি অর্জন। আমাদের বাকি দাবিগুলোর পরিপ্রেক্ষিতে গৃহীত পদক্ষেপ নিয়মিত পর্যবেক্ষণ করছি। আমরা চট্টগ্রাম–কাপ্তাই সড়ক প্রশস্থ করার কাজ দ্রুত শুরু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি প্রদান করব।

চুয়েটের ছাত্রকল্যাণ দপ্তরের উপ–পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ ইসলাম মিয়া বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে সড়ক ও জনপথ বিভাগ বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলাপ করে প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের সামনে ৫০টি ডিভাইডার স্থাপন করেছে। পাশাপাশি উক্ত সড়ক প্রশস্তকরণ নিয়েও আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছি। যদিও এটি দীর্ঘ প্রক্রিয়া, তবুও চেষ্টা করছি দ্রুত সময়ে কাজ শুরু করতে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions