কেএনএফকে শান্তির পথে ফেরার আহ্বান বম কাউন্সিলের

রিপোর্টার
  • আপডেট সময় শনিবার, ১১ মে, ২০২৪
  • ৬৩ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- অস্ত্র ফেরত দিয়ে কেএনএফের সদস্যদের স্বাভাবিক ও শান্তির পথে ফেরার আহ্বান জানিয়েছে বম সোসাল কাউন্সিল। গতকাল শুক্রবার বম সিভিল ভয়েস নামে ফেইসবুক পেইজে এক ভিডিও বার্তায় বম সমাজের প্রতিনিধিরা এ আহ্বান জানান। ২২ মিনিটের ভিডিও বার্তাটি ছিল বম ভাষায়।

বম জনগোষ্ঠীর সামাজিক সংগঠন বম সোসাল কাউন্সিলের সভাপতি লালজার লম বম ভিডিও বার্তায় বলেন, “আজ আমরা এখানে সমবেত হয়েছি কেএনএ/কেএনএফ নেতাদের কিছু কথা বলার এবং অনুরোধ করার জন্য। সামপ্রতিক সময়ে কেএনএফ/কেএনএ সংগঠনের সঙ্গে সরকারের যে সমস্যা তৈরি হয়েছে সেটি আজকের ঘটনা নয়। এটি ২০২২ সাল থেকে শুরু হয়েছে। তখন আমরা এ কমিটির দায়িত্বে ছিলাম না।” “২ ও ৩ এপ্রিল রুমা ও থানচি উপজেলায় ব্যাংক ডাকাতের ঘটনা এবং তার পরবর্তীতে যৌথ বাহিনীর অভিযানের পরিপ্রেক্ষিতে আজ বম গ্রামগুলোতে শিশু ও বৃদ্ধ ছাড়া সকলে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। এমনকি প্রাণ বাঁচাতে মৃত্যু ভয় থেকে অনেক বম সমপ্রদায়ের মানুষজন দেশের বাইরে পালিয়ে গেছে।” তিনি বলেন, “ঘটনার পরিপ্রেক্ষিতে পাহাড়ে বসবাসকারী বম সমপ্রদায়ের মানুষের মধ্যে চরম খাদ্যাভাব দেখা দিয়েছে। আম, আনারস, ফলমূল বিক্রি করে যেখানে কোটি টাকা পাওয়ার কথা সেখানে বম সমপ্রদায় ঘরবাড়ি ছেড়ে পালিয়ে বেড়াতে হচ্ছে।” খবর বিডিনিউজের।

পাড়াগুলোতে খাদ্য সংকটের কথা তুলে ধরে লালজার লম বম বলেন, “অনেকে বনে–জঙ্গলে পালিয়ে থেকে খাবার না পেয়ে কলা গাছ খেয়ে দিনাতিপাত করছে। বম সমাজ আজ যে চরম দুর্বিষহ দিনাতিপাত করতে বাধ্য হচ্ছে তা হল সরকারের ভাষ্যমতে, ১৪টি অস্ত্র ছিনিয়ে নেওয়া হয়েছে তার পরিপ্রেক্ষিতে এমনটি হয়েছে। আমাদের বম জাতিরা আজ যে দুর্বিষহ দিন পার করছে তার কারণ ব্যাংক ডাকাতি ও সরকারে অস্ত্র লুট করার কারণে।”

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions