শিরোনাম
হাটহাজারীতে বাস-সিএনজি অটোরিকশার সংঘর্ষ, নিহত ২ প্রধানমন্ত্রীকে মান্না- কোন সাদা চামড়ার লোক আপনার কাছে পার্বত্য চট্টগ্রাম চায়? আগামী বছর এসএসসি পরীক্ষা নতুন নিয়মে হবে : শিক্ষামন্ত্রী ৮০ টুকরো করা হয় এমপি আজীমের দেহ, ‘কসাই’ জিহাদ পান ৫ হাজার রাত ৯টার পর রূপ নিতে পারে ঘূর্ণিঝড় রিমাল, ৩ নম্বর সতর্কসংকেত ‘রাতেই আসতে পারে ১০নং মহাবিপদ সংকেত’ সিরিয়াল কিলার এরশাদ শিকদারকেও ছাড়িয়ে গেছেন শিমুল ভূঁইয়া! লংগদুতে প্রতিদ্বন্দ্বী চার প্রার্থীর তিনজনই আ. লীগ নেতা,সভা-সেমিনারে হাসিমুখে,নির্বাচনে তারা প্রতিদ্বন্দ্বী রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত,যেসব তথ্য উঠে এসেছে তদন্ত প্রতিবেদনে কাজী নজরুলের কবিতা ও গান স্বৈরাচারবিরোধী সংগ্রামে সাহস যুগিয়েছে -মির্জা ফখরুল

ঈদের আগেই অতিরিক্ত সচিব আরও শতাধিক

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ৮ এপ্রিল, ২০২৪
  • ৮৬ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- ঈদের আগেই অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেতে যাচ্ছেন প্রশাসনের শতাধিক যুগ্ম সচিব। এ দফায় নিয়মিত ব্যাচ হিসেবে বিবেচনা করা হচ্ছে বিসিএস ১৮তম ব্যাচের কর্মকর্তাদের। এ ব্যাচের ১১০ জনসহ আগের পদোন্নতিবঞ্চিত (লেফট আউট) বিভিন্ন ব্যাচের কর্মকর্তাদেরও বিবেচনায় নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

পদোন্নতির সুপারিশকারী কর্তৃপক্ষ সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি) প্রয়োজনীয় সংখ্যক বৈঠক করে প্রায় ২০০ কর্মকর্তার তথ্য-উপাত্তও যাচাই-বাছাই শেষে পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের তালিকা চূড়ান্ত করেছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য এ-সংক্রান্ত প্রস্তাবের সারসংক্ষেপ আজকালের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাতে পারে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ঈদের আগে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি হবে কি না– জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) মো. নাজমুছ সাদাত সেলিম বলেন, ‘আমরা চেষ্টা করছি। আশা করি হয়ে যাবে।’

জানা গেছে, প্রশাসনে অতিরিক্ত সচিবের অনুমোদিত পদ ১৩৫টি। বর্তমানে অনুমোদিত পদের দ্বিগুণের বেশি প্রায় ৩০০ কর্মকর্তা আছেন এ পদে। কিন্তু বিসিএস ১৮তম ব্যাচের কর্মকর্তারা ১৯৯৯ সালের ২৫ জানুয়ারি চাকরিতে যোগ দেন এবং ২০২০ সালের জুনে যুগ্ম সচিব পদে পদোন্নতি পান। যুগ্ম সচিব পদে তিন বছরসহ ২০ বছরের চাকরির অভিজ্ঞতা বা যুগ্ম সচিব পদে কমপক্ষে দুই বছরের চাকরিসহ ২২ বছরের অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতির জন্য বিবেচিত হন।

সেই হিসাবে গত বছরের জুনেই তাঁরা পদোন্নতির যোগ্যতা অর্জন করেছেন। এই ব্যাচের ৯৬ জন কর্মকর্তার মধ্যে বর্তমানে ৭৩ জন যুগ্ম সচিব হয়েছেন। এর মধ্যে তিন-চারজনের যুগ্ম সচিব হওয়ার বয়স ৩ বছর পূরণ হয়নি। ফলে পদোন্নতিযোগ্য আছেন অন্তত ৭০ জন। আর বিলুপ্ত ইকোনমিক ক্যাডারে আছেন ৪০ জনের মতো। এই ১১০ জনের সঙ্গে আগের বঞ্চিত অর্ধশত যুগ্ম সচিবের বিষয়টিও বিবেচনা করবে এসএসবি। এ ক্ষেত্রে ১০০-র বেশি কর্মকর্তা অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেতে পারেন বলে সূত্র আভাস দিয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পদের চেয়ে বেশি কর্মকর্তা হওয়ায় পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে ইনসিটু (আগের পদে রাখা) করা হবে। অর্থাৎ এসব কর্মকর্তাদের আগের পদেই কাজ করতে হবে। ফলে পদোন্নতি পাওয়ার পরও তাঁরা নতুন ডেস্ক পাচ্ছেন না, সেটা প্রায় নিশ্চিত। অতীতেও পদোন্নতির পর পদের চেয়ে কর্মকর্তা বেশি হওয়ায় আগের পদেই কাজ করতে হয়েছে। এবারও এর ব্যতিক্রম হবে না।

‘সরকারের উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’-এ বলা হয়েছে, অতিরিক্ত সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের যুগ্ম সচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে। এ জন্য মূল্যায়ন নম্বরের অন্তত ৮৫ নম্বর পেতে হবে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions