শিরোনাম
২৩ বাংলাদেশি নাবিকের মুক্তি,মুক্তিপণ দিতে হলো ৫০ লাখ ডলার পুকুরপাড়ে বসে নারীদের গোসলের ভিডিও ধারণ করা নিয়ে সংঘর্ষে আহত ২০ রাঙ্গামাটির সাজেকে রিসোর্ট ও ব্যবসা প্রতিষ্ঠানে পানির সংকট রাঙ্গামাটিতে বৈশাখের খরতাপে অস্থির জনজীবন,তাপমাত্রা ৩৮ডিগ্রী সেলসিয়াস খাগড়াছড়িতে ত্রিপুরাদের তৈবুংমা-অ-খুম বগনাই উৎসব উদযাপন খাগড়াছড়িতে মারমা সম্প্রদায়ের মাহা সাংগ্রাই-এ জলোৎসবে রঙ্গিন বান্দরবানে বর্ণাঢ্য শোভাযাত্রায় নববর্ষের উৎসব পালন বান্দরবানে আসামি ধরতে গিয়ে ছুরিকাঘাতে পুলিশ সদস্য আহত রাঙ্গামাটিতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন উপজেলা নির্বাচন নিয়ে অভ্যন্তরীণ দ্বন্দ্বের শঙ্কা থেকেই যাচ্ছে

পশ্চিম তীরে ৮০০ হেক্টর জমি ইসরাইলের দখলে

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ২৪ মার্চ, ২০২৪
  • ৪৮ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- আন্তর্জাতিক চাপ সত্ত্বেও অধিকৃত পশ্চিম তীরে ৮০০ হেক্টর (১,৯৯৭ একর) জমি দখলে নিয়েছে ইসরাইল। অধিকারকর্মীরা এটাকে গত এই দশকে ফিলিস্তিনি ভূমি দখলে ইসরাইলের অন্যতম বড় পদক্ষেপ বলে বর্ণনা করেছেন। শুক্রবার বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরাইলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ দখলকৃত উত্তর জর্ডান উপত্যকার এলাকাটিকে ‘রাষ্টীয় ভূমি’ হিসাবে ঘোষণা দিয়েছেন। আলজাজিরা।

ইসরাইলের অবৈধ বসতি নজরদারি করা সংস্থা পিস নাউ জানিয়েছে, ইসলাইল ১৯৯৩ সালের অসলো চুক্তির পর যেসব এলাকা দখল করেছে সেগুলোর মধ্যে নতুন করে দখল করা এলাকাটির আয়তন সবচেয়ে বড়। আন্তর্জাতিক বিরোধিতা সত্ত্বেও গত কয়েক দশকে পশ্চিম তীরে বহু ভবন নির্মাণ করেছে ইসরাইল। ফিলিস্তিনি ভূখণ্ডে এখন চার লাখ ৯০ হাজারেরও বেশি ইসরাইলি অবৈধভাবে বাস করছে। তাদের সঙ্গেই সেখানে প্রায় ৩০ লাখ ফিলিস্তিনি বসবাস করেন। একই দিনে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির ঘোষণা দিয়েছে ইউরোপের আরও ৪ দেশ। দেশ চারটি হলো- স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টা।

আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, দেশ চারটির নেতারা শুক্রবার বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় কাউন্সিলের বৈঠকের পর যৌথভাবে এ ঘোষণা দেন। নেতারা মনে করেন, মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা অর্জনের একমাত্র উপায় হলো দ্বিরাষ্ট্রীয় সমাধানের বাস্তবায়ন।

এদিকে গাজার আল শিফা হাসপাতালে ইসরাইলের হামলা অব্যাহত রয়েছে। শুক্রবার ইসরাইলের নৃশংস হামলায় অন্তত ৮২ ফিলিস্তিন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১১০ জন।

শনিবার রাফা ও খান ইউনিস শহরের মধ্যবর্তী একটি ভবন থেকে চার শিশুসহ ৫ ফিলিস্তিনির মরদেহ উদ্ধার করা হয়। ভবনটি ইসরাইলি হামলায় ধসে পড়েছিল। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর নির্বিচার হামলায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৩২ হাজার। শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে নির্বিচার হামলায় ৩২ হাজার ৭০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ সময় আরও ৭৪ হাজার ২৯৮ ফিলিস্তিনি আহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। গাজায় অভিযানের কারণে ইসরাইলকে ভালো চোখে দেখছেন না মার্কিন তরুণরা। একই সঙ্গে বাইডেন প্রশাসন গাজা যুদ্ধে যে নীতি গ্রহণ করেছে, এর সঙ্গেও একমত নন তারা। ১৮-২৯ বছরের তরুণদের মধ্যে এ জরিপ চালানো হয়েছে। পিউ রিসার্চ সেন্টারের একটি জরিপে দেখা গেছে, ৪৬ শতাংশ তরুণ মনে করেন, ৭ অক্টোবর হামাসের হামলার জেরে ইসরাইল যে পদক্ষেপ নিয়েছে তা গ্রহণযোগ্য নয়।

গাজায় যুদ্ধবিরতি নিয়ে বারবার ভেটো দেওয়া দেশ যুক্তরাষ্ট্রই এবার অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব তুলেছে জাতিসংঘে। কিন্তু এবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের তোলা এ প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। ভেটো দেওয়ার পর জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত ভাসিলি নেবাঞ্জা বলেন, এ প্রস্তাব হলো যুক্তরাষ্ট্রের ভণ্ডামি। গাজায় প্রথম দিকে ইসরাইলকে থামাতে কিছু করেনি যুক্তরাষ্ট্র। তারা এমন সময় যুদ্ধবিরতির কথা বলেছে, যখন গাজা কার্যত পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে। আমরা এখানে একটি পুরোনো ভণ্ডামির প্রদর্শনী দেখছি।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions