শিরোনাম
রাঙ্গামাটিতে নর সুন্দরকে মারধর করে টাকা লুট, গ্রেফতার ২ চট্টগ্রামের বোয়ালখালীতে রেললাইনের পাশে পড়ে ছিল নবজাতক, উদ্ধারের পর বিক্রি ! ইসরায়েলের বিরুদ্ধে ভয়ংকর অভিযোগের সত্যতা পেয়েছে যুক্তরাষ্ট্র বান্দরবানের ৭ উপজেলায় ফলনে বিপর্যয়ের শঙ্কা,ঝরে পড়ছে আম, ক্ষতি কমাতে কাঁচা বিক্রি কেএনএফকে শান্তির পথে ফেরার আহ্বান বম কাউন্সিলের উপজেলা নির্বাচন নিয়েও আওয়ামী লীগের তৃণমূলে দ্বন্দ্ব বাড়ছে ৫৩ বছর পর মা-মেয়ের মিলন দেশে ছয় মাসে আড়াই হাজার সংঘর্ষ, শতাধিক ব্যক্তি খুন,বাড়ছে সামাজিক অস্থিরতা গাজায় বোমা বিস্ফোরণে ৪ ইসরাইলি সেনা নিহত ৯৭ শতাংশ ওষুধের দাম নিয়ন্ত্রণহীন,৪১৮০টি জেনেরিকের মধ্যে ১১৭টির মূল্য নিয়ন্ত্রণ করে ঔষধ প্রশাসন

ড. ইউনূসের মামলা পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭২ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে প্রায়ই উঠে আসছে বাংলাদেশের নানা প্রসঙ্গ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন থেকে শুরু করে শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে মামলা ও তার রায় নিয়ে কয়েকবারই কথা উঠেছে প্রেস ব্রিফিংয়ে।

এবার জাতিসংঘের এক প্রেস ব্রিফিংয়ে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। বলেছেন, কাজের মাধ্যমে ইউনূস জাতিসংঘের প্রিয় বন্ধু। তার কাজকে অনুসরণ করে বর্তমানে উন্নয়নকাজ চালিয়ে যাচ্ছে জাতিসংঘ।

ওই ব্রিফিংয়ে এক সাংবাদিক জানতে চান বাংলাদেশে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের পরিস্থিতি কীভাবে মনিটরিং করছে জাতিসংঘ। এ প্রশ্নের উত্তরে ডুজারিক বলেন, বাংলাদেশে জাতিসংঘের যে প্রতিনিধি দল আছে তারা এই মামলা অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

ব্রিফিংয়ে উঠে আসে, বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তারের বিষয়টিও। ডুজারিকের কাছে জানতে চাওয়া হয়, ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের আগে বাংলাদেশে বিরোধীদলের প্রচুর সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এরমধ্যে মাত্র হাতেগোনা কয়েকজন মুক্তি পেয়েছেন। ডুজারিক বাকি বন্দিদের মুক্তি দাবি করবেন কি না।

উত্তরে ডুজারিক জানান, শান্তিপূর্ণ মতপ্রকাশের কারণে যাদের আটক করা হয়েছে, অব্যাহতভাবে তাদের মুক্তি দাবি করে জাতিসংঘ।

এর আগে জাতিসংঘ সাধারণ অধিবেশনের মুখপাত্র মনিকা গ্রেইলের কাছে আরেক প্রেস ব্রিফিংয়ে ড. ইউনূসের প্রসঙ্গে জানতে চাওয়া হয়। এক সাংবাদিক জানতে চান, ক্ষুদ্রঋণের প্রবক্তা এবং নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বর্তমানে বাংলাদেশে কী অবস্থায় রয়েছেন সে বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট অবহিত কি না।

প্রশ্নের জবাবে মনিকা গ্রেইল বলেন, প্রফেসর ইউনূসের ইতিহাস এবং তার কাজ সম্পর্কে সবাই জানে। তিনি জাতিসংঘের একজন ভালো বন্ধু। তার বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয় তার অপেক্ষায় আছে জাতিসংঘ।

এদিকে, নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা জমা দিয়েই ২০১১ থেকে ১৩ করবর্ষের আয়কর আপিল দায়ের করার নির্দেশ দিয়ে রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের স্বাক্ষরের পর বৃহস্পতিবার এ রায় প্রকাশ করা হয়।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions