শিরোনাম
৩ কোটির ক্যাশ চেক দিয়ে ডিসির পদায়নের বিষয়টি ভিত্তিহীন প্রধান উপদেষ্টার বাসভবনের সাম‌নে ৩৫ প্রত্যাশীদের অবস্থান, টিয়ারশেল নিক্ষেপ উন্নয়নের অংশীদার হলেও ১৫ বছরে শ্রমিকরা ন্যায্য পারিশ্রমিক পাননি— দেবপ্রিয় ৩ বছরে উচ্চ শিক্ষা সম্পন্ন করা প্রায় ১৯ লাখ শিক্ষার্থীর অধিকাংশই বেকার দুই সচিব ও ৬ অতিরিক্ত সচিবকে ওএসডি ২০ হাজারের বেশি বাংলাদেশির পাসপোর্ট ফেরত দিলো ভারত সচিবালয়ে হট্টগোল,শাস্তি পাচ্ছেন ১৭ উপসচিব সাভারে শ্রমিকদের সঙ্গে যৌথবাহিনীর সংঘর্ষ, গুলিবিদ্ধ একজনের মৃত্যু বাংলাদেশি নাগরিকদের ভিসা নিয়ে অবস্থান জানাল ভারত ‘পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সেনাবাহিনী সরকারকে সহযোগিতা করছে’

এবার আরেক দেশ থেকে শান্তিরক্ষী সরাচ্ছে জাতিসংঘ

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪
  • ১৫২ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- আফ্রিকায় কোনোভাবেই সুবিধা করতে পারছে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী। কখনো সরকার, কখনো আবার জনরোষের মুখে পড়ছেন তারা। এমন পরিস্থিতিতে বেশ কয়েকটি দেশে শান্তিরক্ষা মিশন গুটিয়ে নিয়েছে জাতিসংঘ। আরও কয়েকটি দেশে মিশন বন্ধ হওয়ার পথে। এ তালিকায় নতুন করে যুক্ত হলো ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর নাম। খবর আলজাজিরার।

শনিবার (১৪ জানুয়ারি) কঙ্গোর রাজধানী কিনশাসায় এক প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মিশনের প্রধান বিনতু কেইটা বলেছেন, ২৫ বছর ধরে কঙ্গোতে কার্যক্রম চালিয়ে আসছেন শান্তিরক্ষীরা। তবে দেশটি থেকে শান্তিরক্ষীদের প্রত্যাহার করে নেওয়া হবে। ২০২৪ সালের মধ্যেই এটি করা হবে।

২৫ বছর আগে মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে বিদ্রোহ দমনে সহায়তা করতে শান্তিরক্ষী মোতায়েন করে জাতিসংঘ। তবে দেশটির সদ্য বিতর্কিত নির্বাচনে বিজয়ী সরকারের অভিযোগ, জাতিসংঘের শান্তিরক্ষীরা তাদের দেশের বেসামরিক নাগরিকদের সশস্ত্র গোষ্ঠীর হাত থেকে রক্ষা করতে পারেনি। এমন অভিযোগের পর শান্তিরক্ষীদের দেশ ছাড়ার আদেশ দেয় সরকার।

কঙ্গো সরকারের এমন আদেশের পর সে দেশে থেকে শান্তিরক্ষীদের সরিয়ে নিতে তোড়জোর শুরু করে জাতিসংঘ। তিন ধাপে দেশটি থেকে তাদের সরিয়ে নেওয়া হবে।

কঙ্গোতে বর্তমানে ১৩ হাজার ৫০০ শান্তিরক্ষী অবস্থান করছেন। প্রথম ধাপের প্রত্যাহার কার্যক্রম শুরু হবে আগামী এপ্রিলের শেষ দিকে। তখন প্রায় দুই হাজার শান্তিরক্ষী সরিয়ে নেবে জাতিসংঘ।

এর আগে দক্ষিণ সুদান, মালি ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের (সিএআর) মতো দেশে বেশ জটিল পরিস্থিতিতে পড়েন শান্তিরক্ষীরা। এর মধ্যে গত ডিসেম্বরে মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions