লোকসভা এক্সিট পোল ২০২৪,বড় জয়ের পথে বিজেপি নেতৃত্বাধীন জোট তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মোদি

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ২ জুন, ২০২৪
  • ৬০ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- বেশিরভাগ এক্সিট পোল ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র জন্য একটি বড় জয়ের পূর্বাভাস দিয়েছে। এতে ইঙ্গিত পাওয়া যায় যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। সংসদের নিম্নকক্ষে মোট আসন রয়েছে ৫৪৩টি। কেন্দ্রে সরকার গঠনের জন্য ২৭২টি আসন প্রয়োজন। সর্বশেষ দফা ভোটগ্রহণ শেষে নিষেধাজ্ঞা উঠে গেলে বিভিন্ন সংস্থা তাদের এক্সিট পোল জরিপ প্রকাশ করেছে।
প্রজাতন্ত্র ভারত (পি মার্ক) অনুসারে এনডিএ ৩৫৯টি আসন জিতবে। ইন্ডিয়া নিউজ (ডি-ডায়ানামিক্স) এনডিএ-র জন্য ৩৭১ আসনের ভবিষ্যদ্বাণী করেছে, রিপাবলিক ভারত (ম্যাট্রিজ) এনডিএ-কে ৩৫৩ থেকে ৩৬৮ আসনের মধ্যে রেখেছে, আর টিভি ৫ তেলুগু এক্সিট পোল বিজেপি নেতৃত্বাধীন জোটের জন্য ৩৫৯ আসনের পূর্বাভাস দিয়েছে।
এনডিটিভি ইন্ডিয়া বিজেপির নেতৃত্বাধীন এনডিএ-র জন্য ৩৬৫টি আসন এবং বিরোধী ভারত ব্লকের জন্য ১৪১-১৬১ আসনের অনুমান করেছে। এবিপি (সি-ভোটার), যদিও অনেক রাজ্যে এনডিএ এবং ইন্ডিয়া ব্লকের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পূর্বাভাস দিয়েছে। এবিপি (সি-ভোটার) এক্সিট পোল অনুসারে, এনডিএ ৩৫৫-৩৮৩ আসন জিততে পারে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (৭৩) এবং তার দল বিজেপি ব্যাপকভাবে ক্ষমতায় ফিরে আসবে বলে আশা করা হচ্ছে। কংগ্রেস, যারা ভোটে পরাজয় এবং দলত্যাগের একটি স্ট্রিং ভোগ করেছে, বিজেপির বিরুদ্ধে বিরোধী ব্লক ইন্ডিয়ার অংশ।
২০১৯ সালের নির্বাচনে বিজেপি এককভাবে ৩০৩টি আসন জেতে এবং জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) মিলে আসন হয় মোট ৩৫২টি। কংগ্রেস ৫২টি আসন পায় এবং ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) মোট ৯১টি আসন লাভ করে।
এবার, বিজেপি ৩৭০টি আসনের লক্ষ্য নির্ধারণ করেছে এবং তার সহযোগীদের সহায়তায় ৪০০-এর সীমারেখা অতিক্রম করার লক্ষ্য রেখেছে। সংসদের নিম্নকক্ষে ৫৪৩টি আসন রয়েছে, যেখানে সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা ২৭২ নির্ধারণ করা হয়েছে। আগামী মঙ্গলবার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। সূত্র : সিয়াসাত ডেইলি।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions