চট্টগ্রাম-কক্সবাজার কমিউটার ট্রেন চালুর উদ্যোগ পিছিয়েছে

রিপোর্টার
  • আপডেট সময় শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৩ দেখা হয়েছে

চট্টগ্রাম:- চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে কমিউটার ট্রেন চালুর উদ্যোগ রেলওয়েতে ইঞ্জিন সংকটের কারণে পিছিয়েছে। শিগগিরই এ রেলপথে নতুন ট্রেন চালু করা যাচ্ছে না। বর্তমানে ঢাকা-কক্সবাজার রেলপথে দুই জোড়া আন্তনগর ট্রেন চালু আছে। ট্রেন দুটি শুধু চট্টগ্রামে বিরতি দিচ্ছে। তবে চট্টগ্রামের আর কোনও এলাকার যাত্রী যাতায়াত সুবিধা পাচ্ছেন না। এ কারণে জেলার বিভিন্ন উপজেলার বাসিন্দারা ট্রেনে যাতায়াত সুবিধা পেতে আবেদন করেছেন পূর্বাঞ্চল কর্তৃপক্ষের কাছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘চট্টগ্রাম-কক্সবাজার রুটে নতুন করে কমিউটার ট্রেন চালুর প্রস্তাব আছে। ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে নতুন ট্রেন চালু হওয়ার কথা ছিল। তবে ইঞ্জিন সংকটের কারণে তা শিগগিরই চালু হচ্ছে না। কবে নাগাদ চালু হবে তাও নিশ্চিত করে বলা যাচ্ছে না। এখন পর্যন্ত সদর দফতরের কোনও নির্দেশনা আমরা পাইনি।’

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম বলেন, ‘কক্সবাজার রুটে দুই জোড়া আন্তনগর ট্রেন ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত চলাচল করছে। এ দুটি ট্রেন চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ছাড়া আর কোথাও থামছে না। এ কারণে যাত্রীদের চাহিদার বিষয়টি মাথায় রেখে কক্সবাজার রুটে এবার চট্টগ্রাম থেকে নতুন এক জোড়া কমিউটার ট্রেন চালানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। ট্রেনটি চট্টগ্রাম থেকে কক্সবাজার আসা-যাওয়া করবে। মাঝখানে যেসব স্টেশন আছে সেগুলোতে থামবে এবং যাত্রীরা ওঠানামা করবেন। তবে রেলওয়েতে ইঞ্জিন সংকট আছে। এ কারণে নতুন ট্রেন চালু করতে বিলম্ব হচ্ছে।’

রেলওয়ে সূত্র জানায়, প্রস্তাবিত কমিউটার ট্রেনটি চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে যাওয়ার পর ষোলশহর, জানআলী হাট, পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, লোহাগড়া, হারবাং, চকরিয়া, ডুলহাজারা, ইসলামাবাদ ও রামু স্টেশন থেকে যাত্রীরা ওঠানামা করবেন। সবশেষে ট্রেনটি গিয়ে থামবে পর্যটন নগরী কক্সবাজারের আইকনিক রেলওয়ে স্টেশনে।

এর আগে, ১ ডিসেম্বর থেকে ঢাকা-কক্সবাজার রেলপথে ‘কক্সবাজার এক্সপ্রেস’নামে প্রথম বাণিজ্যিক ননস্টপ আন্তনগর ট্রেন চলাচল শুরু করে। সর্বশেষ গত ১০ জানুয়ারি থেকে যুক্ত হয় ‘পর্যটক এক্সপ্রেস’ নামে আরও এক জোড়া নতুন আন্তনগর ট্রেন।

কক্সবাজার এক্সপ্রেস ও পর্যটক এক্সপ্রেস ট্রেনে ঢাকা-কক্সবাজার এসি (স্নিগ্ধা) ভাড়া এক হাজার ৩২৫ টাকা এবং নন-এসি (শোভন চেয়ার) ভাড়া ৬৯৫ টাকা। এ ট্রেনে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ভাড়া (এসি) ৪৭০ টাকা এবং (নন-এসি) ২৫০ টাকা।
গত বছরের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোহাজারী-কক্সবাজার রেললাইন উদ্বোধন করেন।

কক্সবাজার রেললাইন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেললাইন প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হয়। ২০১১ সালের ৩ এপ্রিল দোহাজারী-রামু-কক্সবাজার পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। এর মধ্যে রয়েছে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার এবং রামু থেকে কক্সবাজার ১২ কিলোমিটার।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের প্রায় সাত বছর পর ২০১৮ সালে ডুয়েলগেজ এবং সিঙ্গেল ট্র্যাক রেললাইন প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়। প্রথমে প্রকল্প ব্যয় ধরা হয়েছিল এক হাজার ৮৫২ কোটি টাকা। পরে প্রকল্প প্রস্তাব সংশোধন করে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা।বাংলা ট্রিবিউন

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions