প্রার্থী চূড়ান্ত হওয়ার আগে আচরণবিধি লঙ্ঘন হয় না: সিইসি

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩
  • ১৫৭ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন তফসিল ঘোষণার পর থেকে প্রার্থী চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত কোনো রাজনৈতিক দল শোডাউন কিংবা নির্বাচনি প্রচারণা চালালে আচরণবিধি লঙ্ঘন হয় না।
বিজ্ঞাপন

রোববার ( ২৬ নভেম্বর) রাজধানীর আগারগাওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এ কথা বলেন। এসময় ইসি সচিব জাহাংগীর আলম, অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ উপস্থিত ছিলেন।

সিইসি বলেন, এখন যদি কোনো রাজনৈতিক দল লাঙ্গল নিয়ে, নৌকা নিয়ে, গরু নিয়ে, পাখি নিয়ে প্রচারণা করেন তাতে কোনোরকম বাধা নেই। প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার পর আমরা আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কিনা তা দেখে প্রয়োজনে ব্যবস্থা নেব।

তিনি বলেন, আমরা নিয়ন্ত্রণ করব চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের। আর প্রতিদ্বন্দ্বিপ্রার্থী তখনই হবে যখন রিটার্নিং অফিসার চূড়ান্তভাবে তালিকা ঘোষণা করবেন। তখন আমরা প্রার্থীকে নিয়ন্ত্রণ করব। দেখবো নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করছেন কিনা।
বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, বিএনপি যদি নির্বাচনে আসে সেজন্য যদি প্রয়োজন হয় তফসিল পরিবর্তন হতে পারে। এতে নির্বাচন পেছানোর কথা বলা হয়নি। তফসিল রি-সিডিউল করে তাদের যদি অ্যাকুমোডেশন করার সুযোগ থাকে, সেটাই করা হবে। এই কথাটাই আমাদের কমিশনাররা বলেছেন।

বিএনপি নির্বাচনে না আসলে নির্বাচন আপনাদের কাছে পরিপূর্ণ হবে কিনা— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি নির্বাচনে আসার জন্য আহ্বান জানিয়েছি, একবার নয়, দুবার নয়, পাঁচবার নয়, দশবার। আমিও আমার বক্তব্যে বলেছিলাম, এখনও সময় ফুরিয়ে যায়নি। এখনো সুযোগ আছে। আমরা সব সময় সংলাপের কথা বলেছি। সমঝোতার কথা বলেছি। উৎসবমুখল এবং অনুকূল পরিবেশের কথা বলেছি। সকলের মধ্যে যদি সমঝোতা হয়, তাহলে আমাদের জন্য জিনিসটা আরও অনুকূল হয়ে উঠে। আমরা এখনো আশা করি। তারা যদি নির্বাচনে আসে, সেটা আমাদের জন্য, পুরো জাতির জন্য একটা সৌভাগ্যের হবে। কারণ আমরা চাই নির্বাচনটা অংশগ্রহণমূলক হোক, সকলেই অংশগ্রহণ করুক।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions