এবার সংরক্ষিত নারী আসনে ভোট

রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪
  • ৫৮ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- এবার দ্বাদশ জাতীয় সংসদের ৫০ সংরক্ষিত নারী আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী সপ্তাহে তফসিল ঘোষণার প্রস্তুতি চলছে। ভোট হতে পারে ফেব্রুয়ারিতে। গতকাল ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সংসদ সচিবালয় থেকে সংসদ সদস্যদের তালিকা, যারা ভোটার হবেন তাদের তালিকা আমরা পেয়েছি। ভোটার তালিকা যেভাবে প্রকাশিত হয় সেভাবে খসড়া তালিকা প্রকাশ হবে। প্রকাশ হওয়ার পর যদি কোনো আপত্তি না থাকে তবে এটিই হবে চূড়ান্ত ভোটার তালিকা। পরে কমিশনের অনুমোদনক্রমে তফসিল ঘোষণা হবে। তারপর নির্বাচনের প্রয়োজন হলে হবে আর না হলে হবে না।
তফসিল ঘোষণা নিয়ে ইসির অতিরিক্ত সচিব বলেন, আগামী সপ্তাহে আমরা এ প্রস্তাব কমিশনে ওঠাব। কমিশন অনুমোদন দিলে তফসিল ঘোষণা হবে। আগামী সপ্তাহে তফসিল হলে ফেব্রুয়ারিতে ভোট হবে।

৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যের ক্ষেত্রে সংরক্ষিত আসনের বণ্টন কীভাবে হবে- জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, কীভাবে হবে এ ব্যাপারে কমিশনের তেমন কোনো বক্তব্য নেই। আমরা রাজনৈতিক দলগুলোকে চিঠি দেব, দলগুলো কোটা অনুযায়ী কতটি পাবে সে ব্যাপারে বলে দেওয়া হবে। স্বতন্ত্ররা যদি এক না হয় তাহলে তার সমাধান কীভাবে হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা রাজনৈতিক দলকে চিঠি দেব, স্বতন্ত্রদের নয়। স্বতন্ত্রদেরটা কীভাবে হবে, তা পরে দেখা যাবে। এ মুহূর্তে এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া যাচ্ছে না। জোট করা ছাড়া স্বতন্ত্রদের আসন বণ্টন নিয়ে অশোক কুমার বলেন, এটা কঠিন হবে। স্বতন্ত্রদের সিদ্ধান্ত নিয়েই তা করা হবে। এটি পলিটিক্যাল বিষয়, এ বিষয়ে আমাদের সিদ্ধান্ত দেওয়ার কিছু নেই। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে আমরা এখনো কুমিল্লা সিটি করপোরেশনের উপনির্বাচনের বিষয়ে কোনো চিঠি পাইনি। আর উপজেলার তালিকা পেয়েছি। এ নির্বাচনের জন্য কমিশন সচিবালয় প্রস্তুত রয়েছে। কমিশন সিদ্ধান্ত দিলে উপজেলা পরিষদের তফসিল ঘোষণা হতে পারে। বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত সদস্যরা সংরক্ষিত আসনের নির্বাচনে ভোটার হন। অতিরিক্ত সচিব অশোক কুমার বলেন, দ্বাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনের তফসিলের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে। রিটার্নিং কর্মকর্তা নিয়োগ, ভোটার তালিকা তৈরিসহ প্রাথমিক কাজ গুছিয়ে রাখছি। কমিশন সভায় সিদ্ধান্ত হলে তফসিল দেওয়া হবে। দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩, জাতীয় পার্টি ১১, জাসদ ১, ওয়ার্কার্স পার্টি ১, কল্যাণ পার্টি ১ ও স্বতন্ত্র ৬২ আসন পেয়েছে। বাকি একটি আসন নওগাঁ-২-এ একজন প্রার্থীর মৃত্যুতে সেখানে ভোট হবে ১২ ফেব্রুয়ারি। আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৩৮ (নৌকা প্রতীকে জয়ী জাসদ, ওয়ার্কার্স পার্টির দুজনসহ), জাতীয় পার্টি ২, স্বতন্ত্ররা জোটভুক্ত হয়ে ১০ সংরক্ষিত আসন পেতে পারে। সরাসরি নির্বাচনে ওয়ার্কার্স পার্টি, জাসদ, কল্যাণ পার্টি একটি করে আসন পাওয়ায় সংরক্ষিত নারী আসন না পেলেও স্বতন্ত্ররা কোথাও যোগ দিলে তখন হিসাব পাল্টাবে। এ নির্বাচনে ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যায় তার আগেই। ৫০ সংরক্ষিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমানসংখ্যক প্রার্থী মনোনয়ন দেওয়া হয় বলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions