মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগ নীতিমালায় হঠাৎ পরিবর্তন, শিল্প কলকারখানা অচলের আশঙ্কা

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ১০৩ দেখা হয়েছে

ডেস্ক রিপেৃাট:- দ্য ফেডরেশন মালয়েশিয়ান ম্যানুফ্যাকচার (এফএমএম) মালয়েশিয়ান সরকার কর্তৃক বিদেশি শ্রমিক নিয়োগ নীতিতে হঠাৎ পরিবর্তনে উদ্বেগ প্রকাশ করেছে। ফেডারেশনটি আশঙ্কা করছে এই পরিবর্তন উৎপাদন খাতের ইতিবাচক গতিপথে বিঘ্ন সৃষ্টি করতে পারে।

স্থানীয় অনলাইন মালয় মেইলসহ কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে প্রচারিত মালয়েশিয়ার শিল্প কলকারখানা অচলের আশঙ্কা করে ফেডরেশনটির সভাপতি, তান শ্রী সোহ থিয়ান লাই, এক বিবৃতিতে এমন আশঙ্কার কথা জানিয়েছেন। ফেডারেশনটি চলমান কোটা বাতিল এবং বিদেশি শ্রমিক নিয়োগ সংক্রান্ত নতুন নীতি মালার সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব নিয়ে উদ্বিগ্ন।

তিনি উল্লেখ করেন যে, এই সিদ্ধান্তটি শিল্প খাতের মালিকদের জন্য অপ্রত্যাশিত ছিল, বিশেষ করে যখন এই খাত বিক্রয়, উৎপাদন, মূলধন বিনিয়োগ এবং নিয়োগে বৃদ্ধির আশা করছে।

তান শ্রী সোহ আরও বলেন, কোটা বৈধতার মেয়াদ কমানো এবং মাত্র এক মাসের নোটিশ দেয়ার পাশাপাশি নতুন নিয়োগ প্রক্রিয়ার জন্য নির্ধারিত কঠোর সময়সীমা উদ্বেগজনক। তিনি আশঙ্কা করেন যে, এটি শ্রমিকদের সময় মতো নিয়োগে বাধা সৃষ্টি করবে এবং ফলে উৎপাদন ও সরবরাহ ব্যবস্থাকে বিঘ্নিত করবে।

নীতি পরিবর্তনের অধীনে ঘোষিত ১ মাসের সময়সীমার মধ্যে নিয়োগকর্তাদের কলিং ভিসার জন্য (৩১শে মার্চ, ২০২৪) এর মধ্যে আবেদন করতে হবে এবং ৩১শে মে, ২০২৪ মধ্যে ভিসা, ভিডিআর, মেডিকেল সম্পন্ন করে সকল শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশ নিশ্চিত করতে হবে, যা প্রায় অসম্ভব।

ফেডারেশনটি দেশটির সরকারের নিকট বিশেষ বিবেচনার জন্য অন্তত ৬ মাসের মেয়াদ বাড়ানোর আহ্বান জানিয়েছে, যাতে শিল্প খাত সরকারের লক্ষ্য অর্জনের পাশাপাশি নিজেদের কার্যক্রম স্বাভাবিক রাখতে পারে। এ ক্ষেত্রে তারা নীতি বাস্তবায়নের সময়সীমা বাড়ানো এবং এ খাতের সঙ্গে আরও সংলাপের পরামর্শ দিয়েছে।

দেশটির ম্যানুফ্যাকচার ফেডরেশনটি বিশ্বাস করে যে, সরকারের সঙ্গে সহযোগিতার মাধ্যমে আরও একটি কার্যকর এবং টেকসই সমাধানে পৌঁছানো যেতে পারে, যা উভয় পক্ষেরই স্বার্থ রক্ষা করবে।

এদিকে গত ৬ই মার্চ মালয়েশিয়ার ন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআইএম) অভিবাসী কর্মী নিয়োগের সময়সীমা বেঁধে দেয়ার সিদ্ধান্তটি প্রত্যাহার করার জন্য সরকারের কাছে আবেদন করেছে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions