থেমে থেমে গুলির শব্দ, ভেসে আসছে লাশ

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৫ দেখা হয়েছে

বান্দরবান:- সীমান্তের ওপারে মিয়ানমারে যুদ্ধ পরিস্থিতির তীব্রতা কিছুটা কমলেও পরিস্থিতি পুরোপুরি শান্ত হয়নি। এখনো থেমে থেমে গুলির শব্দ কানে আসছে। সীমান্তবর্তী খাল দিয়ে ভেসে আসছে লাশ।

উখিয়ার বালুখালীর খালে গতকাল রোববার একটি ভেসে আসা লাশ দেখতে পান স্থানীয় লোকজন। এরপর পুলিশ এসে লাশটি উদ্ধার করে। অজ্ঞাত ওই লাশের মাথায় ছিল হেলমেট, হাতে গ্লাভস ও বুকে বাঁধা ছিল ভেস্ট। দেখেই মনে হয়েছে সশস্ত্র কোনো বাহিনীর সদস্য ছিলেন তিনি। তবে পুলিশ তাঁর পরিচয় নিশ্চিত হতে পারেনি।

উখিয়া থানার ওসি শামীম হোসেন বলেন, অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। তাঁর পরিচয় এখনো জানা যায়নি। ধারণা করা হচ্ছে, দুই-তিন দিন আগে এ ব্যক্তির মৃত্যু হয়েছে।

এর আগে গত শনিবার রহমতের বিল থেকে অজ্ঞাত আরেক ব্যক্তির লাশ উদ্ধার করেছিল উখিয়া থানার পুলিশ।

এক সপ্তাহের বেশি সময় ধরে রাখাইনে আরাকান আর্মির সঙ্গে মিয়ানমার সরকারি বাহিনীর যুদ্ধ চলছে। এই যুদ্ধে রাখাইন আর্মির সঙ্গে টিকতে না পেরে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ৩২৯ জন এরই মধ্যে বাংলাদেশে পালিয়ে এসেছেন।
এখনো যুদ্ধ চলছে সেখানে।

টেকনাফের হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর আহমদ আনোয়ারি বলেন, গতকাল সকাল ৭টা থেকে লম্বারবিল, উনচিপ্রাং, কানজরপাড়া সীমান্তের নাফ নদীর ওপারে গুলি, মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দ শোনা যায়। তিনি জানান, ওপার থেকে পাওয়া সূত্রের বরাতে তিনি বলেন, রাখাইন রাজ্যের কুমিরখালী ও বলিবাজার ঘাঁটি দখল নিতে টানা দুই দিন ধরে সংঘর্ষ চলছে। ওই ঘাঁটির সোজা টেকনাফের সীমান্তবর্তী লম্বারবিল ও উনচিপ্রাং এলাকা। গোলাগুলি চলাকালীন সীমান্তের কাছাকাছি গ্রামের কয়েকটি বাড়িতে গুলি এসে পড়েছে। বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে গোলাগুলির কারণে সেখানে থাকা রোহিঙ্গারা নাফ নদীর তীরে এসে আশ্রয় নিয়েছে। যেকোনো সময় তারা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করতে পারে। বিজিবি এবং কোস্টগার্ড ওই সীমান্তে কড়া পাহারায় রেখেছে। কিছু কিছু ছোট নৌকা দিয়ে রোহিঙ্গারা পারাপারের চেষ্টা করলে কোস্ট গার্ড এবং বিজিবির তৎপরতায় তারা ফের মিয়ানমার সীমান্তে চলে যায়।

অবিস্ফোরিত গোলা উদ্ধার
এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে কৃষকের কুড়িয়ে পাওয়া অবিস্ফোরিত দুটি মর্টার শেল নিষ্ক্রিয় করেছে সেনাবাহিনীর একটি টিম। গতকাল বিকেলে তুমব্রু পশ্চিমকূলে সেতু ও সড়কের দক্ষিণ পাশে মর্টার শেল দুটি নিষ্ক্রিয় করা হয়।

দিকে সীমান্ত এলাকার তমব্রু, জলপাইতলী, ঘুমধুম, বালুখালী, পালংখালী এলাকায ঘুরে দেখা গেছে, এসব এলাকায় গোলাগুলি তুলনামূলক কম হওয়ায় সীমান্তবর্তী বাড়ির বাসিন্দারা বাড়িতে ফিরেছেন। তবে তাঁদের চোখমুখে এখনো আতঙ্ক। মাঝে মাঝেই সীমান্তের ওপাশে গোলাগুলির শব্দ পান তাঁরা।

অবৈধ অস্ত্র তৈরির কারখানা
এদিকে টেকনাফের একটি পাহাড়ে অবৈধ অস্ত্র তৈরির কারখানায় অভিযান চালিয়েছে র‍্যাব-১৫। এ সময় মো. মনিরুল হক (৫৫) নামে এক কারিগরকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

শনিবার দিবাগত রাতে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের পশ্চিম জুম্মাপাড়া লামা শীলের ঝিরি পাহাড়ের পাদদেশ থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

আটকের বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-১৫-এর সিনিয়র সহকারী পরিচালক অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম চৌধুরী। র‍্যাবের এ কর্মকর্তা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে লামা শীলের ঝিরি পাহাড়ের পাদদেশে বিপুল পরিমাণ অবৈধ মাদকদ্রব্যসহ কতিপয় মাদক কারবারি অবস্থান করছে। ওই সংবাদের ভিত্তিতে র‍্যাবের একটি দল অভিযান পরিচালনা করে মনিরুল হককে আটক করে।

রাখাইনে বাংলাদেশ মিশন বন্ধ হচ্ছে
সরকার মিয়ানমারের রাখাইনে বাংলাদেশ মিশন বন্ধ করার প্রক্রিয়া শুরু করেছে। রাখাইন রাজ্যের রাজধানী সিত্তেতে অবস্থিত মিশনের বাংলাদেশি কর্মকর্তা, কর্মচারী ও তাঁদের পরিবারের মোট নয় সদস্যের মধ্যে তিনজন গতকাল রোববার ইয়াঙ্গুন পৌঁছেছেন বলে কূটনৈতিক কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।

অন্য ছয়জনের আগামীকাল মঙ্গলবার ইয়াঙ্গুন পৌঁছানোর কথা রয়েছে বলেও জানান কূটনীতিকেরা।

এক ঊর্ধ্বতন কূটনীতিক জানান, রাখাইনে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে আরাকান আর্মির সশস্ত্র সংঘাতের কারণে নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটায় মিশনটি বন্ধ করা হচ্ছে। রাখাইনে স্থানীয় সরকারি কর্তৃপক্ষকে মিশনের নিরাপত্তা নিশ্চিত করতে অনুরোধ করা হয়েছে।

নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হলে মিশনের কর্মকর্তা ও কর্মচারীদের সিত্তে ফিরে যাওয়ার কথা রয়েছে। সিত্তেতে অবস্থিত জাতিসংঘসহ বিভিন্ন বিদেশি মিশন নিজেদের কর্মকর্তা, কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যদের অন্যত্র সরিয়ে নিচ্ছে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions