৪৭ হাজার কারাবন্দির মধ্যে ভোট দিয়েছেন ১০ জন

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪
  • ৯৪ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনে ৪৭ হাজার কারাবন্দির মধ্যে মাত্র ১০ জন পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

শনিবার (৬ জানুয়ারি) দেশের অন্যতম সংবাদ মাধ্যম দ্য ডেইলি স্টার তাদের অনলাইন বিভাগে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ৬৮টি কারাগারে অন্তত ৮৬ হাজার কারাবন্দি রয়েছেন। এসব কারাবন্দিরা দেশের ইতিহাসে প্রথমবারের মতো পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটাধিকারের সুযোগ পেয়েছেন। তবে ডাকযোগে ভোটে তেমন সাড়া পাওয়া যায়নি।

ডেইলি স্টার সারা দেশের ৩৪টি কারাগারের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে জানতে পেরেছে, এসব কারাগারে থাকা ৪৭ হাজারেরও বেশি কারাবন্দির মধ্যে মাত্র ১০ জন পোস্টাল ব্যালটে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ভোটাধিকার প্রয়োগ করা ওই ১০ বন্দির মধ্যে নারায়ণগঞ্জ কারাগারের ৭ জন, ময়মনসিংহের ২ জন এবং মৌলভীবাজারের রয়েছেন একজন।

নারায়ণগঞ্জের জেল সুপার মোকাম্মেল হোসেন পত্রিকাটিকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, তাদের কারাগারে প্রায় এক হাজার ৬৭০ জন বন্দি রয়েছেন। গত মাসে তাদের জানিয়ে দেওয়া হয়েছিল পোস্টাল ব্যালটের মাধ্যমে তারা ভোট দিতে পারবেন। বন্দিদের মধ্যে প্রথমে অনেকেই ভোট দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। পরে আর দেন নাই।

সিনিয়র জেল সুপার জাহানারা বেগম জানিয়েছেন, ময়মনসিংহ বিভাগের পাঁচটি কারাগারে প্রায় ৫ হাজার ২০০ বন্দি রয়েছেন। আর ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারে প্রায় ১ হাজার ৮০০ বন্দি রয়েছেন। তাদের মধ্যে মাত্র ২ জন পোস্টাল ব্যালটে ভোট দিতে কাগজপত্র জমা দিয়েছেন।

সিলেট রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মো. সগীর মিয়া জানিয়েছেন, হবিগঞ্জ, সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জের ৪টি জেলা কারাগারে বন্দি ৬৭৭ জনের মধ্যে মৌলভীবাজারের মাত্র একজন ভোট দিতে আগ্রহ দেখিয়েছেন।

এ ছাড়া ঢাকা কেন্দ্রীয় কারাগার; পার্বত্য চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, কুমিল্লা ও নোয়াখালী কারাগার এবং বরিশালের ৬টি কারাগারে বন্দিদের মধ্যে কেউ পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে আগ্রহ দেখাননি।

প্রসঙ্গত, ভোটকেন্দ্রে যেতে অসমর্থ- এমন চার ধরনের ভোটারের জন্য নবম জাতীয় সংসদ নির্বাচন থেকে চালু করা হয়েছে পোস্টাল ভোট। প্রবাসী, কারাবন্দি, নির্বাচনী এলাকার বাইরে বসবাসকারী ও শারীরিকভাবে অক্ষম ভোটাররা ডাকযোগে (পোস্টাল ব্যালটে) ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions