শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচন,প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত রাঙ্গামাটির ৪ উপজেলা পরিষদের নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রাঙ্গামাটিতে বৃহস্পতিবার সড়ক ও নৌপথ অবরোধ–ইউপিডিএফ পাহাড়ে আগর বাগান বাড়লেও বাজার ব্যবস্থাপনার অভাব মিটার নেই, সংযোগ নেই তবুও বিদ্যুৎ বিল ৬ লাখ ৬৯ হাজার টাকা চুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় কাপ্তাই সড়ক অবরোধ, বিক্ষোভ ‘রূপান্তর’ বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন খান ইউনিসের এক গণকবরেই মিলল ৩০০ লাশ কেন্দ্রের নির্দেশ উপেক্ষা করে নির্বাচনে বিএনপির ৩৮ জন বান্দরবানে ব্যাংক ডাকাতি: রুমা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে

নির্বাচনী সহিংসতা: ১৬ জেলার ২৬ ভোট কেন্দ্রে আগুন

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪
  • ৫৫ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আজ ভোট গ্রহণ। এর আগেই দুর্বৃত্তের দেওয়া আগুনে পুড়েছে ১৬ জেলার ২৬টি ভোটকেন্দ্র। গত শুক্রবার মধ্যরাত থেকে গতকাল শনিবার রাত পর্যন্ত সময়ে ময়মনসিংহ, গাজীপুর, শেরপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, টাঙ্গাইল, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ, শরীয়তপুর, নওগাঁ, খুলনা, কুমিল্লা, চট্টগ্রাম, বরগুনা ও পটুয়াখালীতে অগ্নিসংযোগের এসব ঘটনা ঘটে। রাজবাড়ীতে ভোটকেন্দ্রে এক গ্রাম পুলিশকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে। এ ছাড়া বেশ কিছু স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
গত দুই দিনে আরও পাঁচটি স্থানে প্রচার ক্যাম্প, ৭টি যানবাহনে আগুনসহ ৪৪ স্থানে সংঘাতের খবর পাওয়া গেছে। বিভিন্ন গণমাধ্যম থেকে প্রাপ্ত তথ্যমতে, প্রতীক বরাদ্দের পর থেকে এ পর্যন্ত ৩০২ জায়গায় সহিংসতা হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছেন পাঁচ শতাধিক।

ভোটকেন্দ্রে গ্রাম পুলিশকে শ্বাসরোধে হত্যা
রাজবাড়ীর বালিয়াকান্দিতে রাতে ভোটকেন্দ্র পাহারার দায়িত্বে ছিলেন গ্রাম পুলিশের সদস্য রনজিৎ কুমার দে (৪৫)। গতকাল শনিবার সকালে চরআড়কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের একটি বাগান থেকে তাঁর লাশ উদ্ধার করেছে পুলিশ। রনজিৎ উপজেলার চরআড়কান্দি গ্রামের বাসিন্দা।

পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, রনজিৎকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

১৬ জেলার ২৬ ভোটকেন্দ্রে আগুন
নির্বাচন ঘিরে এত দিন নানা ধরনের সহিংসতা ও নাশকতা চললেও ভোটকেন্দ্রে আগুন দেওয়ার ঘটনা শুরু হয় শুক্রবার রাতে। ওই রাতে বরগুনা-১ আসনে আমতলী উপজেলার পাঁচটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। কেন্দ্রগুলো হলো বালিয়াতলী দাখিল মাদ্রাসা, মধ্য আড়পাঙ্গাশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চালিতাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডালাচারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ছুরিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়। একই রাতে নেত্রকোনা-৩ আসনে কেন্দুয়া উপজেলায় ডাউকি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুরছাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাঘবেড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দুর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়; খুলনা-৪ আসনে রূপসার বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়, খুলনা-৫ আসনে ডুমুরিয়ায় টিপনা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং শরীয়তপুর-২ আসনে নড়িয়া উপজেলার সুরেশ্বর প্রাথমিক বিদ্যালয়, কিশোরগঞ্জ-১ আসনে সদর উপজেলার লতিবাবাদ ইউনিয়নের সাদুল্লারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দেওয়া হয়।

গতকাল শনিবার সকালে আগুন দেওয়া হয় টাঙ্গাইল পৌরসভার কান্দিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের একটি পরিত্যক্ত ঘর, ময়মনসিংহ-৯ আসনে নান্দাইল উপজেলার হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এর আগে গতকাল ভোরে পটুয়াখালী-১ আসনে পৌর শহরের ৭ নম্বর ওয়ার্ডের শেরেবাংলা মাধ্যমিক বিদ্যালয়, সুনামগঞ্জ-১ আসনে মধ্যনগর উপজেলার গড়াকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ময়মনসিংহ-১০ আসনে গফরগাঁও উপজেলার পরশীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।
এ ছাড়া চট্টগ্রাম নগরীতে দুটি, গাজীপুর নগরী ও কালিয়াকৈরে দুটি, কুমিল্লা-৬ আসনে একটি, হবিগঞ্জ-৪ আসনে একটি, শেরপুর-১ আসনে একটি, মৌলভীবাজার-৪ আসনে ও নওগাঁ-৫ আসনে শহরের মরছুলা বালিকা উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয়।

প্রচার ক্যাম্পে আগুন ও ভাঙচুর
গতকাল শনিবার ভোরে সাতক্ষীরা-৪ আসনে কালীগঞ্জ নৌকার প্রচার ক্যাম্পে আগুন দেওয়ার অভিযোগ উঠেছে নোঙর প্রতীকের সমর্থকদের বিরুদ্ধে। গাজীপুর-৩ আসনে শ্রীপুরে নৌকা প্রতীকের প্রচার ক্যাম্প পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে উপজেলার মুলাইদ গ্রামে এ ঘটনা ঘটে। ফেনী-৩ আসনে সোনালি আঁশ প্রতীকের তৃণমূল বিএনপির প্রার্থী আজিম উদ্দিন আহমেদের প্রচার ক্যাম্প ভাঙচুর করা হয়েছে। শনিবার ভোরে দাগনভূঞা উপজেলার সেকান্দরপুর গ্রামে এ ঘটনা ঘটে। একই আসনের সোনাগাজীতে লাঙ্গল প্রতীকের এজেন্ট ও উপজেলা শ্রমিক লীগের সহসভাপতি আবুল হাসেমের বাড়িতে শুক্রবার রাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সিরাজগঞ্জ-২ আসনে সদর উপজেলার চররায়পুর পূর্বপাড়ায় শুক্রবার সন্ধ্যায় নৌকার প্রচার ক্যাম্পে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

ককটেল বিস্ফোরণ ও উদ্ধার
বরিশালের মুলাদীর বাটামারা ইউনিয়নের চিঠিরচর বাজার এলাকায় গত শুক্রবার রাতে ৫-৬টি ককটেল বিস্ফোরণ হয়েছে। গতকাল শনিবার যশোরে শহরতলির শংকরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বগুড়া শহরের বিভিন্ন এলাকা, মাদারীপুরের কালকিনিতে ভোটকেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এ ছাড়া শুক্রবার রাতে রাজশাহী মহানগরীর উপশহর স্যাটেলাইট টাউন মডেল প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পাশ থেকে থেকে ১০টি ককটেল উদ্ধার করেছে পুলিশ। এর আগে সন্ধ্যায় হরতালের সমর্থনে বিএনপির বের করা মিছিলে দুটি ককটেলের বিস্ফোরণ ঘটে। যশোরের বেনাপোলের সীমান্ত এলাকা বৃত্তি আঁচড়া থেকে ১০টি ককটেল উদ্ধার এবং নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে বাস থেকে টাইমবোমা জব্দের কথা জানিয়েছে পুলিশ। শুক্রবার রাতে মৌচাক এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেঙ্গল পরিবহনের একটি বাস থেকে বোমাটি জব্দ করা হয়। একই রাতে ফেনীর সোনাগাজীতে দশআনী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। গতকাল সন্ধ্যায় লক্ষ্মীপুরের রায়পুরের কয়েকটি স্থানে পটকার বিস্ফোরণ হয়েছে।

স্বতন্ত্রের সমর্থককে লক্ষ্য করে গুলি
নরসিংদী-৪ আসনের নৌকার প্রার্থী ও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের ছেলে মঞ্জুরুল মজিদ মাহমুদ সাদীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলাম খান বিরুর সমর্থক, চন্দনবাড়ী ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ হিরণকে লক্ষ্য করে গুলি করার অভিযোগ উঠেছে। তবে গুলি লক্ষ্যভ্রষ্ট হওয়ায় বেঁচে গেছেন হিরণ। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মনোহরদী উপজেলার চন্দনবাড়ী ইউনিয়নের চন্দনবাড়ী গ্রামে চেয়ারম্যানের বাড়ির সামনে এ ঘটনা ঘটে।

পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন, ‘প্রথমে শুনেছি হিরণ পানিতে পড়ে গেছেন। পরে শুনেছি গুলিও করা হয়েছে। এ ঘটনায় প্রত্যক্ষদর্শী কোনো সাক্ষীও নেই। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

৭টি যানবাহনে আগুন, দগ্ধ ৩
চট্টগ্রাম নগরীর চান্দগাঁওয়ে শনিবার সন্ধ্যায় নির্বাচনী সরঞ্জাম বহনকারী একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সকাল ভোরে চাঁদপুর শহরের বাসস্ট্যান্ডে নির্বাচনী কাজে নিয়োজিত আনন্দ পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে গাড়িতে ঘুমিয়ে থাকা হেলপার খোকন মিয়া দগ্ধ হন।

সিলেটের দক্ষিণ সুরমার লালবাজার এলাকায় শুক্রবার রাত ২টার দিকে একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় চালক ও হেলপার দগ্ধ হন। চট্টগ্রামের সীতাকুণ্ডে শনিবার ভোরে একটি প্লাস্টিকের ড্রামবাহী পিকআপে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এদিন সকালে খাগড়াছড়ির দীঘিনালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জোনায়েদ কবির সোহাগের গাড়িতে হামলা হয়েছে। শনিবার ভোরে সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের নলকায় ট্রাকে আগুন দেওয়া হয়।

বিভিন্ন স্থানে সংঘর্ষ ও হামলা, আহত ১০
ফরিদপুর-৩ সদর আসনের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের এ কে আজাদের প্রধান নির্বাচনী এজেন্ট জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামসুল হক ওরফে ভোলা মাস্টারকে কুপিয়ে জখমের ঘটনা ঘটেছে। অভিযোগ উঠেছে, নৌকার প্রার্থী শামীম হকের সমর্থকেরা এই হামলা চালান। শনিবার বিকেলে সদর উপজেলার মোমিনখার হাট এলাকায় এ ঘটনা ঘটে। হামলায় আরও পাঁচজন আহত হন।
গতকাল দুপুরে চট্টগ্রাম-১ আসনে মিরসরাই উপজেলার শ্রীপুরে ঈগল প্রতীকের এজেন্ট শরিফ মেম্বারের ওপর হামলা হয়েছে। গাইবান্ধা-৩ আসনের নৌকার প্রার্থী উম্মে কুলসুম স্মৃতির বাসভবনে হামলার ঘটনা ঘটেছে। বিকেলে নরসিংদী-৩ আসনে শিবপুরের দরগারবন্দ এলাকায় স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের সমর্থকদের ওপর নৌকার কর্মীরা হামলা চালিয়েছেন। এতে একজন আহত হয়েছেন।

এর আগে শুক্রবার রাতে নাটোর-১ আসনে লালপুর উপজেলার শোভ দিদারপাড়া গ্রামে নৌকা ও ঈগলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে দুজন আহত হয়েছেন।

কেন্দ্রে যাওয়ার সেতু ভাঙল দুর্বৃত্তরা
মাদারীপুর-৩ আসনের কালকিনিতে একটি ভোটকেন্দ্রে যাওয়ার কাঠের সেতুর কিছু অংশ ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল শনিবার দুপুরে পৌরসভার নয়াকান্দি গ্রামে এ ঘটনা ঘটে।
সহকারী রিটার্নিং কর্মকর্তা উত্তম কুমার দাশ বলেন, সেতুটি মেরামত করা হয়েছে। এ ছাড়া বিকল্প ব্যবস্থাও রাখা আছে। আজকের পত্রিকা

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions