শিরোনাম
মন্ত্রী-সচিবকে গাড়ি-তেল দিয়ে বিপদে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৫ কর্মকর্তা বান্দরবানে স্থবির হয়ে পড়েছে উন্নয়ন বোর্ডের কয়েক কোটি টাকার উন্নয়ন প্রকল্প,আত্মগোপনে আ.লীগের ঠিকাদার প্রেসিডেন্ট মোঃ সাহাবুদ্দিনকে পদচ্যুতি ইস্যু,সঠিক অবস্থানে বিএনপি দেশে দীর্ঘমেয়াদি কিডনি রোগে ভুগছে আড়াই লাখ শিশু ভারতকে কাঁদিয়ে ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল দুর্নীতিতে ‘দুর্বার’ প্রকৌশলী ফজলে রব্বে সংস্কার শেষে নির্বাচন দেবে অন্তর্বর্তী সরকার, প্রত্যাশা ইইউয়ের বদলির সুযোগ পাচ্ছেন এমপিওভুক্ত শিক্ষকরা সাংবাদিকদের বিরুদ্ধে ১ জুলাই পরবর্তী হয়রানিমূলক মামলার তথ্য সংগ্রহ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ১৭ পুলিশের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা,সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে হাজির করার নির্দেশ

বদলির সুযোগ পাচ্ছেন এমপিওভুক্ত শিক্ষকরা

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪
  • ১৫ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- দেশের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ইনডেক্সধারী শিক্ষকদের শূন্যপদের বিপরীতে বদলির অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রবিবার (২৭ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয় এটি অনুমোদন দিয়েছে। শিগগিরই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে শিক্ষা মন্ত্রণালয়।

জানতে চাইলে শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, ‘সফ্টওয়্যার-ভিত্তিক সর্বজনীন একটি মানদণ্ড নিরর্ধারণ করে (ইনডেক্সেধারীদের জ্যেষ্ঠতা, নিজ জেলার দূরত্ব, লিঙ্গ) শিক্ষকদের বদলির ব্যবস্থা করা হবে। তবে এখনও চূড়ান্ত করা হয়নি। প্রজ্ঞাপনের জন্য অপেক্ষা করতে হবে। স্বল্প বেতনের শিক্ষকদের জন্য গুরুতর দুর্দশা সৃষ্টি করে, এমন একটি সমস্যা সমাধানের জন্য এটি একটি ব্যয়হীন উদ্যোগ। অথচ ২০১৫ সালে কেন্দ্রীভূত ব্যবস্থা চালু হওয়ার পর কেন এটি নিয়ে আর চিন্তা করা হয়নি?’

তিনি বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর এটি আমার অগ্রাধিকার তালিকায় রয়েছে।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, এনটিআরসিএ’র নিয়োগ পরিপত্র অনুযায়ী, একজন ইনডেক্সধারী শিক্ষক যেকোনও বয়সে পরবর্তী যেকোনও গণবিজ্ঞপ্তিতে আবেদনের মাধ্যমে মেধা তালিকা অনুযায়ী প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবেন। দ্বিতীয় ও তৃতীয় গণবিজ্ঞপ্তিতে অনেক নিবন্ধনধারী শিক্ষক নিজ এলাকায় শূন্যপদ না থাকায় দেশের এক এলাকা থেকে অন্য এলাকায় আবেদন করে সুপারিশ পেয়েছেন। ২০১৫ সালের পরিপত্রের ৭ নম্বর অনুচ্ছেদ সাময়িক স্থগিত করার কারণে চতুর্থ ও পঞ্চম গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদেরও আবেদনের সুযোগ বন্ধ হয়ে যায়। এতে ইনডেক্সধারী শিক্ষকরা সমস্যায় পড়েন।

শিক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের ফলে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকরা প্রজ্ঞাপন জারি পর থেকেই বদলির জন্য আবেদন করতে পারবেন।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions