র‍্যাঙ্কিংয়ে ফিরেই ৬ নম্বরে পান্ত

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৬ দেখা হয়েছে

স্পোর্টস ডেস্ক:- বাংলাদেশের বিপক্ষে দারুণ সেঞ্চুরিতে টেস্ট ক্রিকেটে নিজের ফেরাটা রাঙানোর পর আইসিসি র‍্যাঙ্কিংয়েও জায়গা ফিরে পেলেন রিশাভ পান্ত। সরাসরি সেরা দশে ঢুকলেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

চেন্নাই টেস্ট দিয়ে প্রায় ২১ মাস পর জাতীয় দলের হয়ে লাল বলের ক্রিকেট খেলেন পান্ত। প্রথম ইনিংসে ৩৯ রান করার পর দ্বিতীয় ভাগে ১২৮ বলে তার ব্যাট থেকে আসে ১০৯ রান। দলের জয়ে বড় অবদান রেখে টেস্টের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে জায়গা করে নিলেন তিনি।

ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় লম্বা সময়ের জন্য মাঠ থেকে ছিটকে যাওয়ার আগে ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষেই সবশেষ টেস্ট খেলেছিলেন পান্ত। তখন ৭৯৭ রেটিং নিয়ে ক্যারিয়ার সেরা ৫ নম্বরে ছিলেন তিনি।

প্রায় দুই বছর পর র‍্যাঙ্কিংয়ে ফেরার দিন পান্তের রেটিং এখন ৭৩১।

ছেলেদের র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ বুধবার প্রকাশ করেছে আইসিসি। পান্তের স্বদেশি ইয়াশাসবি জয়সওয়ালও এগিয়েছেন ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে।

চেন্নাইয়ে প্রথম ইনিংসে ফিফটি করে এক ধাপ এগিয়ে পাঁচ নম্বরে উঠেছেন জয়সওয়াল। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রবিচন্দ্রন অশ্বিন সাত ধাপ এগিয়ে এখন ৭২ নম্বরে। তার সঙ্গে ১৯৯ রানের জুটি গড়া রবীন্দ্র জাদেজা তিন ধাপ এগিয়ে আছেন ৩৭ নম্বরে।

এই সংস্করণে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন জো রুট।

নিউ জিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে পাঁচ ধাপ লাফিয়ে আট নম্বরে উঠেছেন প্রাবাথ জায়াসুরিয়া। সেরা দশে পরিবর্তন আর একটি। এক ধাপ এগিয়ে ছয় নম্বরে জাদেজা।

চেন্নাইয়ে ৬ উইকেট নিয়ে এক রেটিং বেড়েছে অশ্বিনের। ৮৭১ পয়েন্ট নিয়ে আগের মতোই শীর্ষে ভারতের অভিজ্ঞ অফ স্পিনার।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সেরা দশে পরিবর্তন নেই। আগের মতোই সেরা তিনে জাদেজা, অশ্বিন ও সাকিব।

ওয়ানডের র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উন্নতি করেছেন আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ, অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ে বড় অবদান রাখেন গুরবাজ। শেষ দুই ওয়ানডেতে তিনি খেলেন ১০৫ ও ৮৯ রানের ইনিংস। এর সৌজন্যে আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেরা দশে জায়গা করে নিয়েছেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

আফগানিস্তানের সবসময়ের সেরা ৬৯২ রেটিং নিয়ে ১০ ধাপ এগিয়ে আট নম্বরে জায়গা করে নিয়েছেন গুরবাজ। গত বছরের নভেম্বরে সমান রেটিং নিয়ে ১২ নম্বরে উঠেছিলেন আরেক ওপেনার ইব্রাহিম জাদরান।

সেরা দশে পরিবর্তন আছে আরেকটি। ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডের বিপক্ষে ১৫৪ রান করে সাত ধাপ এগিয়ে ৯ নম্বরে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার হেড। এছাড়া ১৫ ধাপ এগিয়ে ৩৫ নম্বরে উঠেছেন গুরবাজের স্বদেশি আজমাতউল্লাহ ওমারজাই।

ব্যাটিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বাবর আজম।

বোলারদের তালিকায় আট ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠেছেন রাশিদ খান। এক ধাপ এগিয়ে এখন দুইয়ে অ্যাডাম জ্যাম্পা। আগের মতোই শীর্ষে দক্ষিণ আফ্রিকান বাঁহাতি স্পিনার কেশভ মহারাজ।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions