অভিযান অব্যাহত: ১২ দিনে সারা দেশে প্রায় ৯ হাজার গ্রেপ্তার

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০২৪
  • ৭৭ দেখা হয়েছে

ডেস্ক রিপেৃাট:- সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে সহিংসতার অভিযোগে গত ১২ দিনে প্রায় ৯ হাজার সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারি স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে গতকাল বুধবার পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় করা পাঁচ শতাধিক মামলায় তাঁদের গ্রেপ্তার করা হয়। পুলিশ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র বলছে, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের লাগাতার আন্দোলন শুরু হয় ১ জুলাই।
এরপর ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশজুড়ে। এর পরদিন থেকে এই আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হামলা, সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে। এসব ঘটনায় এ পর্যন্ত যাঁদের গ্রেপ্তার করা হয়েছে, তাঁদের বেশির ভাগ বিএনপি ও জামায়াত-শিবিরের নেতাকর্মী। গ্রেপ্তার বেশির ভাগ ব্যক্তিকে বিভিন্ন কারাগারে পাঠানো হয়েছে। অনেককে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে।

ডিএমপিতে ২৬৪ মামলায় প্রায় তিন হাজার গ্রেপ্তার
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় ঢাকায় গতকাল পর্যন্ত ২৬৪টি মামলায় প্রায় তিন হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর বাইরে নিহতের ঘটনায় এ পর্যন্ত ঢাকায় ৫৩টি হত্যা মামলা করা হয়েছে। এসব মামলায় নিহতদের পরিবার ও পুলিশ বাদী হয়েছে।
গতকাল ডিএমপি সূত্র এসব তথ্য জানায়।

র‌্যাবের অভিযানে আরো ২১ জন গ্রেপ্তার
পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) গতকাল আরো ২১ জনসহ এ পর্যন্ত ৩৭৫ জন নাশকতাকারীকে গ্রেপ্তার করেছে। র্যাবের আইন ও গণমাধ্যম শাখার সিনিয়র পরিচালক আ ন ম ইমরান খান কালের কণ্ঠকে এ তথ্য জানান।

সমন্বয়করা এখনো ডিবিতে
কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফরম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে নিরাপত্তার স্বার্থে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) হেফাজতে রাখা হয়েছে। গতকাল রাত পর্যন্ত তাঁরা ডিবি হেফাজতেই ছিলেন।

এদিকে বিভিন্ন মহল থেকে এই সমন্বয়কদের ছেড়ে দেওয়ার অনুরোধ জানানো হচ্ছে। এ ব্যাপারে গতকাল দুপুরে ডিবি সূত্র জানায়, কোটা আন্দোলনের ছয় সমন্বয়ককে ছাড়ার সিদ্ধান্ত আসেনি এখনো। এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ক মো. নাহিদ ইসলাম, মো. সারজিস আলম, হাসনাত আব্দুল্লাহ, মো. আবু বাকের মজুমদার, আসিফ মাহমুদ ও নুসরাত তাবাসসুমসহ ডিবিতে অন্য যাঁদের আটক রাখা হয়েছে, তাঁদের ২৪ ঘণ্টার মধ্যে মুক্তি দেওয়ার আলটিমেটাম দিয়েছে নাগরিক সমাজ।

রাজশাহীতে পুলিশের গাড়িতে হামলা
রাজশাহীতে গতকাল পুলিশের গাড়িতে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। তবে এ ঘটনায় কোনো পুলিশ সদস্য আহত হননি। পরে পুলিশ সাউন্ড গ্রেনেড ছুড়ে দুর্বৃত্তদের ছত্রভঙ্গ করে দেয়। গতকাল বিকেল পৌনে ৩টার দিকে নগরীর মহিষবাথান এলাকায় এ ঘটনা ঘটে। পরে আশপাশে অভিযান চালিয়ে পাঁচজনকে আটক করেছে পুলিশ।

বরিশালে ছবি তোলায় সাংবাদিকদের ওপর পুলিশের হামলা
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একাংশের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচিতে লাঠিপেটার ছবি তুলতে গিয়ে বরিশালে পুলিশের হামলার শিকার হয়েছেন সাংবাদিকরা। গতকাল সকাল ১১টার দিকে প্রথমে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে এবং পরে দুপুর সাড়ে ১২টার দিকে জেলা ও দায়রা জজ আদালতের সামনে ফজলুল হক এভিনিউয়ে আন্দোলনকারীদের লাঠিপেটা করে পুলিশ। এ সময় সাংবাদিকদেরও মারধর করা হয়। আহত সাংবাদিকদের মধ্যে তিনজন হাসপাতালে ভর্তি হয়ে চিকিত্সা নিয়েছেন। আরো চার-পাঁচজন প্রাথমিক চিকিত্সা নিয়েছেন। এ ছাড়া অন্তত ২০ জন আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ।

চট্টগ্রামে ১৭ জন গ্রেপ্তার
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় গত ২৪ ঘণ্টায় ১৭ জনসহ গতকাল পর্যন্ত চট্টগ্রামে ৯৮৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কুষ্টিয়ায় আটক ১৬
আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কঠোর অবস্থানের কারণে কুষ্টিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কর্মসূচি পালিত হয়নি। দুপুরের পর শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের তৎপরতা বেড়ে যায়। শহরের মোড়ে মোড়ে চালানো হয় তল্লাশি। এ সময় ১৬ জনকে আটক করা হয়েছে।

যশোরে আটক ৬
যশোরে পুলিশের বাধা উপেক্ষা করে গতকাল আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল করেছেন। এ সময় আন্দোলনকারীদের লাঠিপেটা করে পুলিশ। এরপর সেখান থেকে অন্তত ছয় শিক্ষার্থীকে আটক করা হয়। গতকাল দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

কুষ্টিয়ায় আটক ১৪
কোটা সংস্কার আন্দোলনকারীদের একাংশের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি ঘিরে গতকাল কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থীসহ ১৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions