শিরোনাম
বঙ্গভবনের সামনের নিরাপত্তা ব্যারিকেড ভাঙার চেষ্টা হাসনাত আব্দুল্লাহকে আহ্বায়ক করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কমিটি যে পর্যবেক্ষণে দেশত্যাগে বাধ্য করা হয় বিচারপতি সিনহাকে ‘কোনো একজন ব্যক্তি দ্বারা কোনো একটি দেশ বা জাতি তৈরি হয়নি’ ৪৮ ঘণ্টার মধ্যে ছাত্রলীগ নিষিদ্ধের আলটিমেটাম পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টা সময় দিলেন আন্দোলনকারীরা সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এখন লন্ডনে, আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান শাহবাগে না, সভা-সমাবেশ করতে হবে সোহরাওয়ার্দী উদ্যানে বান্দরবানে ভিক্টরী টাইগার্সের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন পাহাড়ে ফসলের নায্যমূল্য পাচ্ছেন না প্রান্তিক চাষীরা, কমেছে মিষ্টি কুমড়ার ফলন রাঙ্গামাটিতে সহিংসতার ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপূরণ প্রদান

পিএসসির প্রশ্ন ফাঁস: বড় দুর্নীতিবাজদের খুঁজছে সিআইডি

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ১৪ জুলাই, ২০২৪
  • ১২১ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফাঁসের কুশীলবদের খুঁজছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গত ১২ বছরে পিএসসির সাবেক গাড়িচালক আবেদ আলীসহ তাঁদের অনুগত শতাধিক সদস্যের মাধ্যমে বড় কর্মকর্তারা কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।

গ্রেপ্তার হওয়া ১৭ জনের মধ্যে অন্যতম আবেদ আলীকে জিজ্ঞাসাবাদে এ তথ্য পেয়েছে সিআইডি। আবেদ আলী পিএসসির অনেক শীর্ষ কর্মকর্তার নাম বলেছেন, তাঁদের সম্পর্কে এরই মধ্যে খোঁজ নেওয়া শুরু হয়েছে।

প্রশ্ন ফাঁসের অভিযোগে গ্রেপ্তার ১৭ জনের সবাই তাঁদের দায় স্বীকার করেছেন জানিয়ে গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদকারী সিআইডি কর্মকর্তা বলেন, গত ৫ জুলাই বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন আয়োজিত বাংলাদেশ রেলওয়ে সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (নন-ক্যাডার) পদের নিয়োগ পরীক্ষার জন্য নিয়োগপ্রার্থী পরীক্ষার্থীদের কাছ থেকে দুই কোটি টাকা পর্যন্ত তাঁরা সংগ্রহ করেছিলেন বলে জানিয়েছেন।

আবেদ আলীর বাইরে চক্রটির আরেক হোতা বিপিএসসির অফিস সহায়ক সাজেদুল ইসলাম জিজ্ঞাসাবাদে বলেন, ‘বিপিএসসির উপপরিচালক (বর্তমানে গ্রেপ্তার) আবু জাফরের মাধ্যমে দুই কোটি টাকার বিনিময়ে গত ৫ জুলাই রেলওয়ের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস করা হয়। তিনি বড় কর্মকর্তাদের ট্রাংক থেকে পরীক্ষার আগের দিন আমাকে প্রশ্ন সরবরাহ করেন।’

জানতে চাইলে সিআইডির বিশেষ পুলিশ সুপার আজাদুর রহমান জানান, মামলায় এজাহারভুক্ত ১৪ জনসহ সন্দেহভাজন অন্তত ৭৪ জন আসামিকে গ্রেপ্তার করতে ঢাকা ও ঢাকার বাইরে অভিযান চলছে।
গ্রেপ্তারকৃতদের মধ্যে ছয়জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। আরো ১১ জনকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আবেদ আলী ছাড়াও পিএসসির ছয় কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে প্রশ্ন ফাঁসের ঘটনায় সামনে থেকে জড়িত থাকার তথ্য বেশি পাওয়া যাচ্ছে। অন্যরা হলেন উপপরিচালক মো. আবু জাফর, উপপরিচালক জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক এস এম আলমগীর কবির, সহকারী পরিচালক নিখিল চন্দ্র রায় ও অফিস সহায়ক খলিলুর রহমান।
সিআইডি তাঁদের জিজ্ঞাসাবাদে জানতে পেরেছে, বিপিএসসির কোনো নিয়োগ পরীক্ষা এলেই তাঁরা প্রশ্ন ফাঁস করে অর্থ লোপাটে মেতে উঠতেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার জুয়েল চাকমা বলেন, কারাগারে থাকা ১১ জনের মধ্যে ছয় আসামিকে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়েছে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রিমান্ড শুনানির জন্য ১৬ জুলাই দিন ধার্য করেন।

জড়িত অভিযোগে আওয়ামী লীগ নেতা বহিষ্কার

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জড়িত থাকার অভিযোগে লালমনিরহাটের আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মিজানুর রহমানকে দল থেকে বহিষ্কার করেছে উপজেলা আওয়ামী লীগ। গতকাল শনিবার (১৩ জুলাই) দুপুরে উপজেলা আওয়ামী লীগের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions