বিএনপির বহিষ্কৃতরা দলে ফিরতে চান

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪
  • ৫৯ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- দলীয় সিদ্ধান্ত অমান্য ও শৃঙ্খলা ভঙ্গসহ নানা কারণে বিএনপির বহিষ্কৃত নেতাকর্মীরা দলে ফিরতে চান। এর আগে উপজেলা নির্বাচন এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ৫ শতাধিক নেতাকর্মীকে বহিষ্কার করে বিএনপি। নিজেদের ভুল বুঝতে পেরে বিএনপির কেন্দ্রীয় দপ্তরে শতাধিক নেতাকর্মী বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন জমা দিয়েছেন। অনেকে দলীয় পদ ফিরে পেতে আবেদন জমা দিয়েছেন। এরই মধ্যে গত সোমবার চার নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে বিএনপি। পদ ফিরে পাওয়া এসব নেতাকে কয়েক বছর আগে বহিষ্কার করা হয়েছিল। আবার পাঁচ থেকে সাত বছর আগে অনেকে বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন করলেও তারা পদ ফিরে পাননি। নতুনভাবে যারা বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য আবেদন করছেন, সেগুলো বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে পাঠানো হচ্ছে। বহিষ্কারাদেশ প্রত্যাহার করার বিষয়ে তিনিই সিদ্ধান্ত জানাবেন। সম্প্রতি নতুনভাবে ১০৮ নেতাকর্মী বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন করেছেন বলে বিএনপির কেন্দ্রীয় দপ্তর সূত্রে জানা গেছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, বর্তমান অবৈধ জন-ম্যান্ডেটহীন প্রধানমন্ত্রীর অধীনে বিএনপি নির্বাচনে যাবে না, এটা নীতিগত সিদ্ধান্ত। এর পরও যারা নির্বাচন করেছেন, তাদের দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য অনেকেই আবেদন করেছেন। এ বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিজে সিদ্ধান্ত দেবেন।

সদ্য সমাপ্ত চার ধাপের উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করে বিএনপি। এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয় দলটির হাইকমান্ড। এর পরও তৃণমূলের বেশকিছু নেতাকর্মী দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করেন। দলীয় সিদ্ধান্ত অমান্যকারী এসব নেতাকে পর্যায়ক্রমে দলের সব ধরনের পদ থেকে বহিষ্কার করা হয়। সারা দেশে এমন ২২৫ জন নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে। এর আগে দ্বাদশ সংসদ নির্বাচনী প্রক্রিয়ায় যুক্ত থাকার কারণে দলের তিন শতাধিক নেতাকর্মীকে বহিষ্কার করেছে বিএনপি।

গত ৮ মে প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোট গ্রহণের মাধ্যমে ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচন শুরু হয়। ওই নির্বাচনে বিএনপি অংশ নেয়নি। নির্বাচন বর্জন ও জনগণকে ভোটদানে বিরত থাকার আহ্বান জানিয়ে সারা দেশে কয়েক লাখ লিফলেট বিতরণ করেছেন দলটির নেতাকর্মীরা। পথসভা, হাটসভা, কর্মিসভা এবং বিভিন্ন কর্মসূচি পালন করেছেন। এতে বিএনপির ডাকে দেশের সাধারণ মানুষ ক্ষমতাসীন দলের একতরফা উপজেলা নির্বাচনও বর্জন করেছে বলে বিএনপির নেতারা মনে করেন।

বিএনপির দপ্তর সূত্র জানায়, গত ১৫ এপ্রিল বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় সিদ্ধান্ত হয়, যারা উপজেলা নির্বাচনে যাবেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। তবুও বিএনপির অনেক নেতা উপজেলা নির্বাচনে প্রার্থী হন। প্রথম ধাপে ৮১ জন, দ্বিতীয় ধাপে ৭১ জন, তৃতীয় ধাপে ৫৯ জন এবং চতুর্থ ধাপে মোট ১৪ জন নেতা প্রার্থী হন। বিএনপির সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদক এবং জেলার নেতারা প্রার্থীদের নানাভাবে বোঝানোর চেষ্টা করেও সফল হননি। হাতেগোনা কয়েকজন প্রার্থী দলীয় সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে প্রার্থিতা প্রত্যাহার করলেও বেশিরভাগই উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেন। যে কারণে এসব নেতাকে প্রথমে কারণ দর্শাও নোটিশ দিয়েছিল বিএনপি। কিন্তু চিঠির জবাব সন্তোষজনক না হওয়ায় তাদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি হিসেবে দলের সব ধরনের পদ থেকে বহিষ্কার করা হয়। এখন এসব নেতাকর্মী দলে ফিরতে চাইছেন।

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছিলেন বয়ড়া ইউনিয়ন যুবদলের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান জাহিদুর রহমান তুষার। তিনি বলেন, বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য সার্বিক বিষয় বিবেচনা করে তিনি আবেদন করবেন বলে জানান। শেরপুরের নকলা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছেন জেলা বিএনপির সদস্য মো. মুকশেদুল হক শিপলু। তিনি বলেন, দল থেকে বহিষ্কার করা হলেও স্থানীয় নেতাকর্মীরা আমার সঙ্গে ছিলেন এবং আছেন। আওয়ামী লীগের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছি, দালালি করিনি। আমাকে কারসাজি করে পরাজিত করা হয়েছে। দল মনে করলে আমার বহিষ্কারাদেশ প্রত্যাহার করবে। গাজীপুর সদর উপজেলায় চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন বিএনপি নেতা ইজাদুর রহমান মিলন। তিনি কালবেলাকে বলেন, উপজেলা নির্বাচন বর্জন করে দল ভুল করেছে। এভাবে রাজনীতি করলে তো চলে না। চেয়ারম্যান পদে শপথ গ্রহণের পর দলে ফেরার বিষয়ে চিন্তা করবেন বলেও জানান তিনি।

বিএনপির ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ জানান, দলীয় সিদ্ধান্ত লঙ্ঘন করে যারা উপজেলা নির্বাচন করেছেন, দল তাদের বহিষ্কার করেছে। এখন কেউ বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন করলে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানই সেটি দেখবেন।

এদিকে গত বুধবার (১২ জুন) সংগঠনের শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে সরাসরি জড়িত থাকার সুষ্পষ্ট অভিযোগের ভিত্তিতে সংগঠনের প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে তিনজনকে বহিষ্কার করেছে জাতীয়তাবাদী কৃষক দল। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি হাসান জাফির তুহিন এবং সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল এ সিদ্ধান্ত অনুমোদন করেন। বহিষ্কৃতরা হলেন কৃষক দলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক (খুলনা বিভাগ) ও কুষ্টিয়া জেলা কৃষক দলের সাবেক সভাপতি এসএম গোলাম কবির, কুষ্টিয়া জেলা কৃষক দলের সাবেক সাধারণ সম্পাদক মো. মোকাররম হোসেন মোকা এবং কুষ্টিয়া জেলা কৃষক দলের সাবেক সহ-সভাপতি ও কুষ্টিয়া পৌর কৃষক দলের সাবেক সভাপতি বাবলা আমিন। কৃষক দলের সংগঠনের দপ্তর সম্পাদক মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

৪ জনের বহিষ্কারাদেশ প্রত্যাহার

এদিকে গত ১০ জুন আবেদনের পরিপ্রেক্ষিতে চারজনের বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে বিএনপি। পৃথক বিজ্ঞপ্তিতে এই বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়। বিএনপির সহ-দপ্তর সম্পাদক মো. মুনির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের জন্য ইতোপূর্বে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক আলী আব্বাছ এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক সদস্য অধ্যাপক শেখ মো. মহিউদ্দিনকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছিল। আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

বিএনপির সহ-দপ্তর সম্পাদক মো. তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত আরেক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের জন্য ইতোপূর্বে বাগেরহাটের মোংলা পৌর বিএনপির সাবেক সদস্য সচিব মাহবুবুর রহমান মানিক এবং নড়াইল জেলা বিএনপির সাবেক দপ্তর সম্পাদক মো. টিপু সুলতানকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছিল। আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য তারিকুল আলম তেনজিং বলেন, বিএনপির বহিষ্কৃত নেতা অনেকেই তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বরাবরে আবেদন করেছেন।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions