শিরোনাম
খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বজ্রপাতে একই পরিবারের ৪ জনসহ আহত ৬ বান্দরবানে কেএনএফ’র সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে বম জনগোষ্ঠীর মানববন্ধন উপজেলা পরিষদ নির্বাচন: বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র ১২টি সম্পদের পাহাড় প্রার্থীদের ৩০ ছাত্রকে যৌন নিপীড়ন করে মোবাইলে ভিডিও ধারণ শিক্ষকের মোদিজি ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান: অরবিন্দ কেজরিওয়াল যেসব খবর আসছে তাতে আমরা খুবই উদ্বিগ্ন: ইরানি কর্মকর্তা ‘অটোরিকশা নিষিদ্ধ করার আগে কর্মসংস্থানের ব্যবস্থা করুন’ ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী: টিআইবি

চার শ্রেণির ৩১ বইয়ে ১৪৭ ভুলের সংশোধনী দিল এনসিটিবি

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ২১ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রমের ৩০টি বইয়ে ১৪৭টি ভুলের সংশোধনী দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বুধবার (৮ মে) এ বিষয়ে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এ চিঠি দেন এনসিটিবির চেয়ারম্যান ফরহাদুল ইসলাম।

পরে সংশোধনীগুলো ওয়েবসাইটে প্রকাশ করা হয়। পর্যালোচনায় দেখা যায়, ষষ্ঠ শ্রেণির পাঁচটি বইয়ে ১০টি, সপ্তম শ্রেণির ৫টি বইয়ে ১১টি, অষ্টম শ্রেণির ১০টি বইয়ে ৪৯টি এবং নবম শ্রেণির ১১টি বইয়ে ৭৭টি ভুল সংশোধন করা হয়েছে। এতে তথ্যগত ভুলও সংশোধন করা হয়েছে। ষষ্ঠ শ্রেণির বৌদ্ধধর্ম শিক্ষার বইয়ে লেখা ছিল ‘রাজা বিম্বিসার বুদ্ধের চেয়ে পাঁচ বছরের ছোট ছিলেন’। সংশোধনে সেটি বাদ দেওয়া হয়েছে। অষ্টম শ্রেণির বিজ্ঞান (অনুসন্ধানী পাঠ) বইয়ের ৯৩ পৃষ্ঠায় লেখা ‘হাইড্রোজেন ও পানির বিক্রিয়ায় পানি উৎপন্ন হয়’ যা হবে ‘হাইড্রোজেন ও অক্সিজেনের বিক্রিয়ায় পানি উৎপন্ন হয়’। একই বইয়ের ১২৫ পৃষ্ঠায় দ্বিতীয় ছবির ক্যাপশন লেখা হয়েছে ‘প্লাটিপাস মেরুদন্ডী হলেও ডিম পাড়ে’ যা হবে ‘প্লাটিপাস স্তন্যপায়ী প্রাণী হলেও ডিম পাড়ে’।

সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ/প্রধান শিক্ষকদের উদ্দেশে দেওয়া মাউশির সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাঠানো ২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণির পাঠ্যপুস্তকে সংশোধনীগুলো সংযোজন নিশ্চিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions