শিরোনাম
হাটহাজারীতে বাস-সিএনজি অটোরিকশার সংঘর্ষ, নিহত ২ প্রধানমন্ত্রীকে মান্না- কোন সাদা চামড়ার লোক আপনার কাছে পার্বত্য চট্টগ্রাম চায়? আগামী বছর এসএসসি পরীক্ষা নতুন নিয়মে হবে : শিক্ষামন্ত্রী ৮০ টুকরো করা হয় এমপি আজীমের দেহ, ‘কসাই’ জিহাদ পান ৫ হাজার রাত ৯টার পর রূপ নিতে পারে ঘূর্ণিঝড় রিমাল, ৩ নম্বর সতর্কসংকেত ‘রাতেই আসতে পারে ১০নং মহাবিপদ সংকেত’ সিরিয়াল কিলার এরশাদ শিকদারকেও ছাড়িয়ে গেছেন শিমুল ভূঁইয়া! লংগদুতে প্রতিদ্বন্দ্বী চার প্রার্থীর তিনজনই আ. লীগ নেতা,সভা-সেমিনারে হাসিমুখে,নির্বাচনে তারা প্রতিদ্বন্দ্বী রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত,যেসব তথ্য উঠে এসেছে তদন্ত প্রতিবেদনে কাজী নজরুলের কবিতা ও গান স্বৈরাচারবিরোধী সংগ্রামে সাহস যুগিয়েছে -মির্জা ফখরুল

একতরফা ভোটারহীন প্রথম ধাপের উপজেলা নির্বাচন

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ২৯ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- সংঘর্ষ, গুলি, টিয়ারশেল, জাল ভোটের মহোৎসবসহ নানান ঘটনার মধ্য দিয়ে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এ দফায় ১৫২টি উপজেলার তফসিল ঘোষণা করা হলেও ১৩৯টি উপজেলায় নির্বাচন হয়েছে। ভোটের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন প্রার্থী। গত ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনের মতো স্থানীয় সরকারের এ নির্বাচনেও ভোটার উপস্থিতি ছিল খুবই কম। সংসদ নির্বাচনের মতো আবারও একতরফা ভোটারহীন নির্বাচন অনুষ্ঠিত হলো। অনেক এলাকায় সারাদিনই কেন্দ্র ছিল ফাঁকা। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও ভোটারের দেখা মেলেনি। সারাদিনে ২০ থেকে ২৫ শতাংশের বেশি ভোট পড়েনি বলে কেন্দ্রে উপস্থিত ভোটাররা মনে করেন। তবে ভোট শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে দাবি করেছেন। তিনি সাংবাদিকদের জানিয়েছেন, ধান কাটার মৌসুম এবং বৃষ্টির জন্য ভোটার উপস্থিতি কম হয়েছে।

এদিকে বিএনপির দাবি গত ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনের মতো এই উপজেলা নির্বাচনও ভোটাররা বর্জন করেছেন। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, আওয়ামী লীগের প্রতারণার ফাঁদে পা না দিয়ে দেশের ভোটাররা ৭ জানুয়ারির নির্বাচনের মতো উপজেলা নির্বাচনও প্রত্যাখ্যান করেছেন। এখন ভোটারদের ভোটের প্রয়োজন হয় না। ফলাফল নির্ধারিত থাকে, সেটিই ঘোষিত হয়। এ কারণে ভোট নিয়ে মানুষের কোনো আগ্রহ নেই।

নির্বাচনে বিভিন্ন জায়গায় ছিল জাল ভোটের ছাড়াছড়ি। ভোটার উপস্থিতি বাড়াতে নির্বাচনের সাখে সংশ্লিষ্টরাই সিল মেরে ভোটের বাক্স ভরছিলেন। চট্টগ্রামের মিরসরাই উপজেলা নির্বাচনে জালভোট দেওয়ার অভিযোগে সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ তিনজনকে আটক করা হয়েছে। উপজেলার উত্তর আমবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। আটকরা হলেনÑ সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মুক্তি রানী হাওলাদার, পোলিং অফিসার মুন্নি বড়ুয়া ও সমীর চন্দ্র দাশ। অন্যদিকে বগুড়ার গাবতলী উপজেলায় বাইরে ব্যালট পেপার সরবরাহ করার অভিযোগে এক প্রিসাইডিং অফিসার ও এজেন্টকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলেনÑ ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা শাহজাহান হোসেন এবং আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী জেলা পৌর আওয়ামী লীগের সভাপতি রফি নেওয়াজ খান রবির পোলিং এজেন্ট ইমদাদুল হক।

এ ছাড়া বিভিন্ন স্থানে সংঘর্ষে অর্ধশতাধিক আহত হয়েছেন। মুন্সিগঞ্জের গজারিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম (আনারস) ও মনসুর আহমেদ খান জিন্নাহর (কাপ-পিরিচ) কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ছয় রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ। মাদারীপুর সদর উপজেলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ১০ জন আহত হয়েছেন। এ সময় কমপক্ষে ১০টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।
জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ভোটার উপস্থিতি অনেক বেশি হয়। কারণ এসব নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান পদে একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের নিজেদের এলাকা থাকে, সমর্থক থাকে। এ ছাড়া এবার দলীয় প্রতীক ছাড়া অনেকটা নির্দলীয় আবহে উপজেলা নির্বাচন হওয়ায় অনেকে ধারণা করেছিলেন যে সংসদ নির্বাচনের চেয়ে ভোটার উপস্থিতি অনেক বেশি হবে। কিন্তু প্রথম ধাপের নির্বাচনে ভোটার উপস্থিতি অনেক কম হয়েছে।

নির্বাচন বিশ্লেষক সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ৭ জানুয়ারির নির্বাচনের মতো এ উপজেলা নির্বাচনও বিএনপি এবং তার সমমনা দলগুলো বর্জন করেছে। ফলে এ উপজেলা নির্বাচনও এক দলের প্রার্থীর মধ্যে হচ্ছে। এ জন্য নির্বাচনের প্রতি সাধারণ ভোটারদের আগ্রহ কমে গেছে। নিরুত্তাপ এই ভোটে ক্ষমতাসীন আওয়ামী লীগ ছাড়া আর কারো আগ্রহ নেই।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো এবারের উপজেলা পরিষদ নির্বাচনও বর্জন করেছে নির্দলীয় সরকারের অধীন নির্বাচনের দাবিতে আন্দোলন করা বিএনপি-জামায়াত ও জোটসঙ্গী দলগুলো। ফলে সংসদ নির্বাচনের মতো উপজেলা নির্বাচনও আওয়ামী লীগের নিজেদের মধ্যে লড়াই হচ্ছে। বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচনে না আসায় নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে আওয়ামী লীগ এবার দলীয় প্রতীকে নির্বাচন করছে না। তারা কৌশলে দলীয় মনোনয়ন এড়িয়ে গেলেও দলের বিভিন্ন পর্যায়ের নেতারাই প্রার্থী হয়েছেন। আওয়ামী লীগের নেতাদের মধ্যেই বিভিন্ন জায়গায় মারামারি হচ্ছে। গত কয়েক বছর ধরে নিষ্ক্রিয় বা বিএনপি থেকে বহিষ্কৃত অনেকে নির্বাচনে অংশ নিলেও তাদের সঙ্গে কোথাও মারামারি হয়নি। আমাদের সংবাদদাতা জানান, নওগাঁর বদলগাছী, পত্নীতলা ও ধামইরহাটে চেয়ারম্যান পদে মোট প্রার্থী আছেন ১৩ জন। এর মধ্যে ১১ জনই আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সাবেক ও বর্তমান নেতা। এ ছাড়া তিন উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ১১ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রার্থী হয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সবাই আওয়ামী লীগের নেতা। তাই বিশেষজ্ঞরা এ উপজেলা নির্বাচনকেও জাতীয় সংসদের মতো একতরফা অর্থাৎ আমি আর ডামির নির্বাচন বলে মনে করছেন। বিগত উপজেলা নির্বাচনের ফলাফল বিশ্লেষণ ও ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে হাড্ডাহাড্ডি লড়াই হয়। ভোটের আগে সাধারণ ভোটার ও নেতা-কর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা কাজ করত। এবার ভোটে বিএনপি ও জামায়াতের নেতারা প্রার্থী না হওয়ায় ভোটারদের নির্বাচন নিয়ে আগ্রহ কম। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে গণসংযোগ করেছেন। মাইকে চলেছে প্রচারণা। নির্বাচনী এলাকায় শোভা পাচ্ছে ব্যানার-পোস্টার। তবে এসব তৎপরতাও ভোটারদের মধ্যে তেমন প্রভাব ফেলতে পারেনি বলে মনে করছেন নির্বাচন পর্যবেক্ষকেরা।

এবার মোট চার ধাপে শেষ হবে উপজেলা নির্বাচন। এর মধ্যে দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
সিলেট বিভাগের ১১টি উপজেলায় গতকাল বুধবার সকাল ৮টায় শুরু হয়ে ভোট। প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কিছু জায়গায় অনিয়ম, এজেন্ট প্রবেশে বাধাসহ জাল ভোট দেওয়ার ঘটনা ঘটেছে। এছাড়া সিলেট সদরে ঘাপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট দিতে আটক হওয়া একজনকে ছাড়িয়ে নিতে না পেরে সাংবাদিকের ওপর চড়াও হয়েছে কাপ পিরিচ মার্কার প্রার্থীর সমর্থকরা। এ সময় তাকে কিল ঘুষিসহ উপর্যুপরি মারপিট করা হয়। স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগ নেতা সুজাত আলী রফিকের সমর্থকরা এই ঘটনা ঘটায়। অপরদিকে, গোলাপগঞ্জ উপজেলার খায়েস্তগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা আড়াইটার দিকে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা।
দামুড়হুদা ও জীবননগর উপজেলা নির্বাচনে ভোটারদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধা, হুমকি-ধামকির ঘটনায় জড়িত থাকার অভিযোগে তিনজনকে আটক করেছে পুলিশ। এরমধ্যে, আবু সিদ্দীক নামে প্যানেল চেয়ারম্যান (ইউপি সদস্য) কে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সকালে জীবননগর ও দামুড়হুদা থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন, জীবননগর উপজেলার কাটাপোল গ্রামের কাপ পিরিচ প্রতীকের সমর্থক সাখাওয়াত হোসেন এবং দামুড়হুদা উপজেলার কুড়ালগাছি ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও ২ নম্বর ওয়ার্ডের মেম্বার আনারস প্রতীকের আবু সিদ্দিক ও মোহাম্মদ রাজ্জাক।

কক্সবাজার, ভোটের সুযোগ পেলে আওয়ামী লীগ নেতারা দেশের কোথাও বিজয়ী হতে পারবেনা তার প্রমাণ কক্সবাজার ও কুতুবদিয়া উপজেলা নির্বাচন। কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রাথমিক ফলাফলে ঘোড়া প্রতীক নিয়ে চেয়ারম্যান পদপ্রার্থী ব্যারিস্টার মোহাম্মদ হানিফ বিন কাশেম বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ব্যারিস্টার মোহাম্মদ হানিফ বিন কাশেম বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বন্ধী প্রার্থী, তাঁর চাচা জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. ফরিদুল ইসলাম চৌধুরীকে বিপুল ভোটে পরাজিত করেছেন।

বেনাপোল , কেশবপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে দেখা যায়, ভোটার উপস্থিতি ছিল খুব কম। সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত দুই ঘণ্টায় ৭১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এ কেন্দ্রে মোট ভোটার সংখ্যা দুই হাজার ৪৯৪ জন। প্রিজাইডিং অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার শেখ আব্দুর রব এ তথ্য জানান।

কুষ্টিয়া : কুষ্টিয়ার সদরে উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে স্থানীয় পৌরসভার কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা মীর রেজাউল ইসলাম বাবুকে আটক করেছে পুলিশ। গতকাল দুপুর ১২টার দিকে সদর উপজেলার চৌড়হাস মুকুল সংঘ কেন্দ্রে তাঁকে আটকের ঘটনা ঘটে। আটক মীর রেজাউল ইসলাম বাবু কুষ্টিয়ার সদর পৌরসভার ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। এ ছাড়া তিনি পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি আওয়ামী লীগ নেতা আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী বর্তমান চেয়ারম্যান আতাউর রহমান আতার সমর্থক।
চাঁদপুর, চাঁদপুরে মতলব উত্তর ও দক্ষিণে কেন্দ্রে ভোটার উপস্থিতি তেমন দেখা যায়নি। সরেজমিনে কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা যায়, সেখানে ভোটারের চেয়ে পুলিশ ও গণমাধ্যমকর্মীদের উপস্থিতি অনেক বেশি। সকাল থেকে বৈরি আবহাওয়ার সঙ্গে বৃষ্টি হওয়ায় ভোটার উপস্থিতি কম বলে জানান কেন্দ্রে দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসাররা। এদিকে কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ করেন মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী গাজী মোক্তার হোসেন। অন্যদিকে, চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণের দায়িত্বে থাকা মোহাম্মদ নূর উদ্দিন নামে এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে। নিহত মোহাম্মদ নূর উদ্দিন উপজেলা পরিষদ নির্বাচনে ৪২ নম্বর হানিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট গ্রহণের জন্য তিনি সহকারী প্রিসাইডিং কর্মকর্তা হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। তিনি উপজেলার ১১ নম্বর ষাটনল বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল হোসেন এ তথ্য জানান।

ব্রাহ্মণবাড়িয়া, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ভাবে গতকাল বুধবার ব্রাহ্মণবাড়িয়ার সরাইল ও নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। দুপুরে নাসিরনগরের রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দিতে না দেওয়ায় পোলিং অফিসারকে মারধর করার অভিযোগ উঠে। এ সময় ভোটারদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার পলাশ মজুমদার অভিযোগ করেন, ভাইস চেয়ারম্যান প্রার্থী হুমায়ূন কবির (চশমা প্রতীক) তার কয়েকজন সমর্থক নিয়ে কেন্দ্রে প্রবেশ করেন। এরপর তার সমর্থকরা জাল ভোট দিতে চাইলে কর্মরত পোলিং অফিসার ফয়সাল ইসলাম বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে প্রার্থীর সমর্থকরা পোলিং অফিসারকে চড়-ধাপ্পড় মারতে থাকেন।

চুয়াডাঙ্গা, চুয়াডাঙ্গার দামুড়হুদা ও জীবননগর উপজেলায় বৈরী আবহাওয়ার কারণে সকাল থেকে ভোটার উপস্থিতি কম দেখা গেছে। কোন বড় রকমের অপ্রীতিকর ঘটনা ছাড়াই গতকাল সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান জানান, ভোর থেকে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হয়। বৈরী আবহাওয়ার কারণে ভোট গ্রহণের শুরুতেই ভোটাদের উপস্থিতি কম।

ফরিদপুর, ফরিদপুরে বেশিরভাগ কেন্দ্রেই ভোটার উপস্থিতি ছিল কম। ফরিদপুরে অধিকাংশ ভোটকেন্দ্রে ছিল না ভোটারদের দীর্ঘ লাইন। ভোটার উপস্থিতিও ছিল একেবারেই নগ্ন। গতকাল দুপুর ১২টার দিকে জেলা সদর উপজেলার সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয় গিয়ে দেখা যায়, সেখানে তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। সেখানকার তিনটি কেন্দ্রের ২১ নম্বর কেন্দ্রের মোট ভোটার ২ হাজার ২১ জন। তবে, দুপুর ১২টা পর্যন্ত কাস্টিং হয়েছে মাত্র ১৭৫টি ভোট।

ফেনী, ফেনীর পরশুরাম উপজেলা পরিষদের নির্বাচনে প্রার্থীদের কোন প্রতিদ্বন্ধী না থাকায় ভোটের আগেই সবাই বিনা প্রতিদ্বন্ধীতায় নির্বাচিত হয়েছেন। গতকাল শুধু ফুলগাজী উপজেলা পরিষদের নির্বাচন অনুর্ষ্ঠিত হয়েছে। এদিকে সরেজমিনে সকাল থেকে ফুলগাজীর বেশ কিছু কেন্দ্রে গিয়ে দেখা যায় দায়িত্বশীল ব্যক্তিরা অলস সময় কাটাচ্ছেন এবং ভোটার উপস্থিতি নেই বললে চলে। দু’য়েকটি কেন্দ্র ছাড়া বাকি সব কেন্দ্রই ফাঁকা ছিল।

নাটোর, জেলায় এ রিপোর্ট লেখা পর্যন্ত সংঘর্ষের ঘটনা ঘটেনি। ভোট দিতে আসা শাহিনুর বেগম বলেন, কেন্দ্রে তেমন ভিড় নাই। আগে দল বেধে ভোট দিতে আসতাম। এখন অনেকক্ষণ পরপর একজন করে ভোট দিতে আসে। জেলা রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ বলেন, নাটোরে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে।

নোয়াখালী, সুবর্ণচরে ভোট আরম্ভ হয়েছে কিছু বিলম্বে। বৈরী আবহাওয়া বৃষ্টির কারণে ভোটার উপস্থিতির সংখ্যা ছিল একেবারে শূণ্যর কোটায়। নারী ভোটার একেবারেই চোখে পড়েনি। সকাল সাড়ে আটটা থেকে ৯টা পর্যন্ত এমন চিত্র চোখে পড়েছে, খাশেরহাট উচ্চ বিদ্যালয়, চরবাটা রাম গোবিন্দ উচ্চ বিদ্যালয়সহ আরও কয়েকটি ভোট কেন্দ্রে একই চিত্র দেখা যায়।

টাঙ্গাইল, টাঙ্গাইলের নির্বাচনে দলীয় প্রতীক না থাকায় প্রার্থী ও ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা গেছে। সকালের দিকে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সাথে সাথে উপস্থিতি বাড়ে।
মানিকগঞ্জন, মানিকগঞ্জের সিঙ্গাইর ও হরিরামপুর দুই উপজেলা নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করায় ভোটাররা তাদের ভোট প্রদানে হিমশিমের মধ্যে পড়েন। ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল তুলনামূলক অনেক কম। তবে বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের উপস্থিতি বাড়তে শুরু করেছে।

গাবতলী (বগুড়া), গাবতলীতে সকালে বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি ছিল কম। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা ছিল চোখে পড়ার মতো। এদিকে বিভিন্ন ভোট কেন্দ্রে ঘুরে দেখা গেছে, পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। এছাড়াও ভোট চলাকালে সময়ে নাড়ুয়ামালা উচ্চ বিদ্যালয়ে লুৎফর রহমান নামের এক যুবক প্রতিপক্ষের ছুরির আঘাত গুরুতর আহত হয়। সোনারায় উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের ভোট চলাকালীন সময়ে দায়িত্বের অবহেলার কারণে প্রিজাটিং অফিসার হাফিজার রহমান এবং তরিকুল ইসলামকে প্রত্যাহার করা হয়।

গোদাগাড়ী (রাজশাহী) , গোদাগাড়ীতে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা ভোটার উপস্থিতি খুবই কম, ভোট প্রদানে আগ্রহ কম, ৯টা থেকে ১১টার মধ্যে কোন কোন ৭ থেকে ১১ভাগ ভোট পড়েছে। সোনাদীঘি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আদিবাসী মহিলাদের লম্বা লাইন লাইন দেখা গেছে। দুপুর বারটার সময় রাজাবাড়ী হাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে লোকের উপস্থিতি কম। অন্যদিকে, গাদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের মনিগ্রামে অবস্থিত একটি কেন্দ্রে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর পক্ষে ভোট দেওয়ার ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ার ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ। ওই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিকেলে ভিডিও ধারণকারী ও আপলোডকারীকে পুলিশ আটক করেছে। পুলিশ জানায়, দুপুর ২টার দিকে এমডি হামিম হোসেন এসপি নামের একটি ফেসবুক আইডি থেকে ভোট দেয়ার ভিডিওটি আপলোড করা হয়।

কালীগঞ্জ (ঝিনাইদহ), কালীগঞ্জ উপজেলায় বিভিন্ন ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল হতাশাজনক। ভোট কেন্দ্রে সেই লম্বা লাইন চোখে পড়েনি। সকালের দুই ঘণ্টায় ভোট প্রদানের হার খুবই নগণ্য। কেন্দ্রে কেন্দ্রে অলস সময় পার করতে দেখা গেছে নির্বাচনী দায়িত্ব পালনরত কর্মীদের।
কেশবপুর (যশোর), গত কদিন কেশবপুর জুড়ে ভোট দানে উদ্বুদ্ধ করে ব্যাপক মাইকিং করা হয়। তাতেও কোন কাজ হয়নি বেলা ১২টা পর্যন্ত উপজেলা জুড়ে ভোট প্রদানের হার ছিল ৪%শতাংশ। প্রতিবেদন লিখার আগপর্যন্ত প্রতাপপুর কেন্দ্রে ২৫৪১ ভোটের মধ্যে মাত্র ৯৩টি ভোট পড়েছে। একই চিত্র বিভিন্ন কেন্দ্রে দেখা যায়।

সীতাকুণ্ড (চট্টগ্রাম), দিনভর ভোট কেন্দ্র ছিল ফাঁকা, ভোটারের উপস্থিতি ছিল একেবারে নগণ্য। প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট, প্রার্থীর এজেন্ট, পুলিশ, আনসার সদস্যরাসহ দায়িত্বপ্রাপ্তরা পার করেছেন অনেকটাই অলস সময়। এসবের মধ্য দিয়ে শেষ হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। ভিন্ন চিত্র দেখা যায় উপজেলা চেয়ারম্যান পদে দুই প্রার্থী আরিফুল আলম চৌধুরী রাজু ও মহিউদ্দিন আহমেদ মঞ্জুর নিজ নিজ ভোট কেন্দ্রে।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও), ঠাকুরগাঁওয়ে অতর্কিতভাবে ভোট কেন্দ্রে প্রবেশ করে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে জাল ভোট দেওয়ার সময় হৃদয় হোসেন নামে এক যুবককে আটক করেছে পুলিশ। গতকাল দুপুর ৩ টায় বালিয়াডাঙ্গী মধ্য চাড়োল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ চলাকালে দলবদ্ধ হয়ে কয়েকজন যুবক ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে জাল ভোট দেওয়ার সময় আনসার সদস্যরা চিৎকার করলে পুলিশ এসে হৃদয় হোসেনকে আটক করেন। এ সময় অন্যান্যরা পালিয়ে যায়। আটককৃত হৃদয় হোসেন বালিয়াডাঙ্গী উপজেলার ১ নম্বর পাড়িয়া ইউনিয়নের পিয়াজু পাড়া গ্রামের নাজিম উদ্দীন এর ছেলে। দায়িত্বরত প্রিজাইডিং অফিসার গোপাল চন্দ্র বর্মণ এ তথ্য জানান।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions