শিরোনাম
রাঙ্গামাটিতে ইউপিডিএফ সদস্যসহ ২ জনকে হত্যার প্রতিবাদে ২০ মে জেলায় অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধের ডাক রাঙ্গামাটির লংগদুতে সন্তু গ্রুপ কর্তৃক ইউপিডিএফ সদস্যসহ ২ জনকে গুলি করে হত্যার নিন্দা ও প্রতিবাদ রাঙ্গামাটিতে ব্রাশ ফায়ারে ইউপিডিএফের সদস্যসহ দুইজন নিহত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে পদ ৯৬,০০০ আবেদন ২৪,০০০ রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে বিরোধী রাজনীতিতে নতুন মেরূকরণ! এক মঞ্চে আসছে বিএনপি-জামায়াত পাহাড়ে অস্ত্রধারীদের গোপন আস্তানা,দেড় বছরে ৮০ খুন গ্রেফতার ১১০ * অপরাধীদের শনাক্ত করতে চলছে অনুসন্ধান মেয়াদোত্তীর্ণ সিন্ডিকেট সদস্য দিয়ে চলছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সারা দেশে ১৭৩ কিশোর গ্যাং ইসরায়েলে ৭৫টি রকেট হামলা করেছে হিজবুল্লাহ

নিষ্পত্তির অপেক্ষায় হেফাজতের ২০৩ মামলা

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ৫ মে, ২০২৪
  • ২৮ দেখা হয়েছে

ডেস্ক রির্পেিাট:- বিতর্কিত ১৩ দফা দাবিতে ২০১৩ সালের ৫ মে হেফাজতে ইসলাম রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে মহাসমাবেশ করেছিল। একপর্যায়ে অবস্থান কর্মসূচির নামে হেফাজত ও তাদের সহযোগীরা পুরো রাজধানীজুড়েই তাণ্ডব চালায়। ওই দিন মধ্যরাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হেফাজতের অবস্থানের বিরুদ্ধে ক্র্যাকডাউন চালায়। পরে তারা মতিঝিল থেকে সরে যেতে বাধ্য হয়।

আইনশৃঙ্খলা বাহিনীর তথ্য অনুযায়ী ওই ঘটনায় রাজধানীসহ বিভিন্ন স্থানে হেফাজতের ২২ কর্মীসহ ৩৯ জন নিহত হয়েছিলেন। অবশ্য হেফাজত নেতারা তাদের ‘শতশত হেফাজত কর্মী নিহত হয়েছে’ দাবি করছে।

১১ বছর আগে ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে সহিংসতার জের ধরে নারায়ণগঞ্জ, বাগেরহাট ও ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের সাতটি জেলায় হেফাজতের কর্মীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়। এসব ঘটনায় ঢাকাসহ ৭টি জেলায় ৫৩টি মামলা দায়ের হয়। ৫৩টি মামলার মধ্যে ৪৯টি মামলা এখনও ঝুলে আছে। আবার ২০২১ সালের ২৬ মার্চ রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এলাকায় হেফাজতের বিক্ষোভকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও পুলিশের সঙ্গে দফায় দফায় হেফাজতের নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। এক পর্যায়ে সংঘর্ষ ছড়িয়ে পড়ে ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রামের হাটহাজারী, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে। এসব ঘটনায় সারা দেশে ১৫৪টি মামলা দায়ের করা হয়। সব মিলিয়ে হেফাজতের সহিংসতার ঘটনায় ২০৩টি মামলা এখনও চলমান রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ২০২৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারের দায়িত্বশীল ব্যক্তির সঙ্গে আলোচনার পর হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের করা ২০৩টি মামলা দ্রুত নিষ্পত্তি করার উদ্যোগ নেয় পুলিশ। সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়ে পুলিশও এসব মামলার নিষ্পত্তি করতে কাজ শুরু করে দেয়। গত এক বছরে হেফাজতের শীর্ষ নেতা মাওলানা কামরুদ্দিন, মাওলানা মিজানুর রহমান, মুফতি হারুন ইজাহার, শিশুবক্তা হিসেবে পরিচিত রফিকুল ইসলাম মাদানীসহ ২০ জন শীর্ষ নেতা জামিনে মুক্তি পান। সর্বশেষ শুক্রবার (৩ মে) কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন হেফাজতের শীর্ষ নেতা মাওলানা মামুনুল হক। তার বিরুদ্ধে ৪১টি মামলা রয়েছে।

হেফাজত সূত্র জানায়, নরেন্দ্র মোদির ঢাকা সফরের ঘটনায় ২০২১ সালের ২৬ মার্চ রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এলাকায় বিক্ষোভকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও পুলিশের সঙ্গে দফায় দফায় হেফাজতের নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। ওই ঘটনায় তাদের ১ হাজারেরও বেশি নেতাকর্মীকে আটক করা হয়। তাদের মধ্য থেকে বেশিরভাগই এখন জামিনে মুক্ত। মাওলানা মামুনুল হকের মুক্তির দিনে শুক্রবার ব্যাপক শোডাউন করে হেফাজত।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions