শিরোনাম
শান্তিচুক্তির পর পার্বত্য চট্টগ্রামে কয়েক দশকের সংঘাতের অবসান হয়েছে– পার্বত্য সচিব বান্দরবানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের গুলিতে নিহত সেনা সদস্যের দাফন সম্পন্ন চট্টগ্রামে ১৫ দিনে সড়কে ঝরল ৬০ প্রাণ,দুর্ঘটনার কারণ ও সুপারিশ ভারতের নির্বাচনের প্রাক্কালে বাংলাদেশে মন্দিরে হামলা! সামাজিক যোগাযোগ মাধ্যমে তর্ক-বিতর্ক পরিকল্পিত হত্যাকাণ্ড! ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন আমানতকারীরা চট্টগ্রামে ৩ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত দাবদাহ ও জলবায়ুর বিপর্যয়ে দেশ ‘ভুয়া মুক্তিযোদ্ধাদের’ বিরুদ্ধে মামলায় যাচ্ছে মন্ত্রণালয় বান্দরবানে ব্যাংক ডাকাতিতে লুট ১৪ অস্ত্র ফেরত না দিলে শান্তি আলোচনা বন্ধ

রাঙ্গামাটি,বান্দরবান,খাগড়াছড়ির ১৩ উপজেলার প্রথম ধাপের নির্বাচন ৮ মে

রিপোর্টার
  • আপডেট সময় শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ৭৫ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- প্রথম ধাপে ১৫২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এসব উপজেলায় আগামী ৮ই মে ভোটগ্রহণ হবে। গতকাল নির্বাচন কমিশনের বৈঠকে নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হয়। এবারের উপজেলা পরিষদ নির্বাচন হবে চারটি ধাপে। এর মধ্যে প্রথম ধাপে যেসব উপজেলায় ভোটগ্রহণ করা হবে, সেগুলোর তফসিল ঘোষণা করা হয়েছে। বৈঠক শেষে ইসি’র অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ তফসিল ঘোষণা করেন।

তিনি জানান, ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়া যাবে ১৫ই এপ্রিল পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে ১৭ই এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ২২শে এপ্রিল। ভোট হবে ৮ই মে। প্রথম ধাপের ১৫২ উপজেলার মধ্যে ২২টি উপজেলায় ভোট হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে; বাকিগুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা এই ভোট চলবে।

তিনি আরও বলেন, উপজেলার ভোটে রিটার্নিং কর্মকর্তা হবেন জেলা নির্বাচন কর্মকর্তা এবং জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা। উপজেলা নির্বাচন কর্মকর্তারা হবেন সহকারী রিটার্নিং কর্মকর্তা।
এর আগে ৪ঠা মে, ১১ই মে, ১৮ই মে ও ২৫শে মে চার ধাপে এ ভোটের আয়োজন করার পরিকল্পনা করেছিল নির্বাচন কমিশন। সেই পরিকল্পনায় পরিবর্তন আনার কারণ ব্যাখ্যা করে অশোক কুমার দেবনাথ বলেন, ঈদের ছুটি চিন্তা করে সবার সঙ্গে সমন্বয় করে ধাপগুলো কিছু পরিবর্তন করা হয়েছে।
নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী প্রথম ধাপে যেসব উপজেলায় ভোট হবে সেগুলো হলো— সুনামগঞ্জের দিরাই ও শাল্লা, সিলেটের সিলেট সদর, বিশ্বনাথ, গোলাপগঞ্জ ও দক্ষিণ সুরমা, মৌলভীবাজারের জুড়ি, কুলাউড়া ও বড়লেখা, হবিগঞ্জের আজমিরীগঞ্জ ও বানিয়াচং, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর ও সরাইল, কুমিল্লার মনোহরগঞ্জ, লাকসাম, লাঙ্গলকোট ও চৌদ্দগ্রাম, চাঁদপুরের মতলব উত্তর, মতলব দক্ষিণ ও চাঁদপুর সদর, ফেনীর পরশুরাম ও ফুলগাজী, নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া, লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর, চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ, কক্সবাজারের কুতুবদিয়া, কক্সবাজার সদর ও মহেশখালী, খাগড়াছড়ির মানিকছড়ি ও লক্ষ্মীছড়ি, রামগড়, গুইমারা ও মাটিরাঙ্গা, রাঙ্গামাটির,রাঙ্গামাটি সদর, কাউখালী, জুরাছড়ি ও বরকল, বান্দরবান পার্বত্য জেলার বান্দরবান সদর, রোয়াংছড়ি, থানচি ও আলীকদম।

এদিকে আইনে দলীয় প্রতীকে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ভোট করার সুযোগ থাকলেও স্থানীয় সরকারের এই নির্বাচনে দলীয় প্রতীক বা মনোনয়ন না দেয়ার কথা আগেই জানিয়ে রেখেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সেক্ষেত্রে আওয়ামী লীগ নেতাদের নির্বাচন করতে হবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে।
নির্বাচন কমিশন ইতিমধ্যে নির্বাচন পরিচালনা বিধি ও আচরণবিধি সংশোধন করে স্বতন্ত্র প্রার্থী হওয়ার পথ সহজ করেছে। এতদিন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে ২৫০ জন ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের যে তালিকা মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হতো, এবার তা দিতে হবে না। সেই সঙ্গে সাদা-কালোর সঙ্গে রঙিন পোস্টারও ছাপাতে পারবেন প্রার্থীরা। ভোটের প্রচারের সময়ও পাচ্ছেন বেশি। তবে জামানতের পরিমাণ বেড়েছে এবার। চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করা হয়েছে। ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ৭৫ হাজার টাকা।

অশোক কুমার দেবনাথ বলেন, প্রতীক বরাদ্দের পরে প্রচার হবে। তবে তার আগে অনলাইনে এবং পাঁচজন মিলে প্রচার করতে পারবে। দেশে এখন ৪৯৫টি উপজেলা রয়েছে। চার ধাপে নির্বাচন উপযোগী ৪৮৫টির ভোট হবে, পরে মেয়াদোত্তীর্ণ হলে বাকিগুলোয় ভোট হবে।

আপিল শুনানির কর্মকর্তা নিয়োগ ইসি’র: এদিকে আসন্ন উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের যাচাই বাছাইয়ে বাদ পড়া প্রার্থীদের মনোনয়ন ফিরে পেতে আপিল শুনানির কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন ইসি। নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আপিল শুনানির জন্য সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসককে আপিল শুনানি কর্মকর্তা নিয়োগ দেয়া হয়। এবারের উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন নির্বাচন অফিসাররা।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions