শিরোনাম
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আওয়ামী লীগের পুনর্বাসন নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ ৭ জনের মৃত্যু, হাসপাতালে ৮৬০ ‘জুমল্যান্ড’ প্রতিষ্ঠার বায়না ধরেছে একদল চতুর দেশবিরোধী ষড়যন্ত্রকারী পাহাড়ে সংঘটিত সহিংসতার তদন্ত শুরু কাল,তদন্ত কমিটি প্রত্যাখ্যান ইউপিডিএফের রাঙ্গামাটিতে জামায়াত-শিবিরকর্মীদের মিডিয়া বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা রাঙ্গামাটিতে কুকুরের কামড়ে আহত ৮০ জুলাই-আগস্ট গণহত্যা: আন্তর্জাতিক আদালতে মামলা করতে পারবে বাংলাদেশ খুলে দেওয়া হলো তিস্তার ৪৪ জলকপাট, নদীপাড়ে আতঙ্ক রাঙ্গামাটির বাঘাইছড়িতে বিএনপি নেতাকে অব্যাহতি

চমেক হাসপাতালে চালু হচ্ছে আরও ৩০ শয্যার আইসিইউ

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪
  • ১০৭ দেখা হয়েছে

চট্টগ্রাম:- চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চালু হচ্ছে নতুন ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ওয়ার্ড। এই ওয়ার্ডটি চালু হলে হাসপাতালে আইসিইউ’র সংখ্যা দাঁড়াবে ৫০টি।
এর ফলে কিছুটা হলেও কমবে মুমূর্ষু রোগীদের আইসিইউ’র চাহিদা।

শনিবার (২৭ জানুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন আইসিইউ ওয়ার্ডটি উদ্বোধন করার কথা রয়েছে।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, আইসিইউ ওয়ার্ডটিতে অবকাঠামোগত কাজ ও আইসিইউ শয্যা স্থাপনের কাজ শেষ। যন্ত্রপাতিগুলো ইনস্টলেশনের কাজ চলছে। চালু হলে আইসিইউ’র যে সংকট, তা অনেকটা কেটে যাবে। যদিও রোগীর তুলনায় হাসপাতালটিতে কমপক্ষে দুইশ আইসিইউ থাকার প্রয়োজন। আশা করছি, অন্তত ১২০ শয্যার আইসিইউতে উন্নীত করা সম্ভব হবে।

চমেক হাসপাতালের নিচ তলায় অবস্থিত ন্যায্যমূল্যের ওষুধের দোকানের পেছনে থাকা পূর্বের মানসিক ওয়ার্ডে নতুন আইসিইউ ওয়ার্ডটিতে বাসানো হয়েছে অত্যাধুনিক সব সরঞ্জাম। সর্বশেষ করোনা মহামারির সময় চট্টগ্রামে আইসিইউ সংকট দেখা দেয়।

সরকারিভাবে চট্টগ্রামে এখন পর্যন্ত ৩০ আইসিইউ রয়েছে। এর মধ্যে ১০টি জেনারেল হাসপাতালে এবং ২০টি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে। সর্বশেষ ২০২০ সালে করোনা মহামারির সময় স্বাস্থ্য অধিদপ্তর থেকে ৮টি ভেন্টিলেটরযুক্ত আইসিইউ পাঠানো হয়। যা ওই বছরের অক্টোবরেই স্থাপন করা হয়। এর আগে ২০০৫ সালে চমেক হাসপাতালের ৫ শয্যার আইসিইউ ১২ শয্যায় উন্নীত করা হয়। প্রতিষ্ঠার পর থেকে গত ৬৩ বছরের মাত্র ২০টি আইসিইউ যুক্ত হয়েছে চমেক হাসপাতালে। চলতি বছর এ ৩০টি আইসিইউ চালু হলে মোট সংখ্যা হবে ৫০।

অনেক সময় রোগীর অবস্থা খুব ঝুঁকিপূর্ণ না হলেও মেজর সার্জারির পর রোগীকে আইসিইউতে রাখা হয়। গুরুতর অসুস্থ রোগীকে সুস্থ করে তুলতে বেশিরভাগ সময়েই ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়। রোগীর অবস্থা সঙ্কটজনক হলে আইসিউতে সবরকমের সাপোর্ট দিয়ে রোগীকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনাই এ ব্যবস্থার মূল লক্ষ্য।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions