খাগড়াছড়িতেভেঙে পড়া মাইনী সেতুর পাশে সেনাবাহিনীর তত্ত্বাবধানে হচ্ছে বেইলি সেতু

রিপোর্টার
  • আপডেট সময় শুক্রবার, ১০ মার্চ, ২০২৩
  • ৩১০ দেখা হয়েছে

খাগড়াছড়ি:-খাগড়াছড়ির দীঘিনালায় মাইনী নদীতে ভেঙে পড়া বেইলি সেতুটি পুনঃস্থাপন করতে তিন সপ্তাহ সময় লাগতে পারে। তবে এ সময় মাইনী নদী দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে সেনাবাহিনীর ২০ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়নের (২০ ইসিবি) তত্ত্বাবধানে সেখানে অস্থায়ী বেইলি সেতু ও দুই পাশে বিকল্প সড়ক তৈরি করা হচ্ছে। কাল শনিবার বিকেলের মধ্যে ওই অস্থায়ী সেতু দিয়ে ছোট যানবাহন চলাচল করতে পারবে বলে জানিয়েছেন ২০ ইসিবির কর্মকর্তারা।

এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে পাথরবোঝাই একটি ট্রাক মাইনী নদীর বেইলি সেতু পার হওয়ার সময় এটি ভেঙে পড়ে। সেতুটির দৈর্ঘ্য ১১০ মিটার বলে জানা গেছে। দুর্ঘটনার পরদিন থেকে অস্থায়ী বেইলি সেতু ও দুই পাশে বিকল্প সড়ক তৈরির কাজ শুরু করে ২০ ইসিবি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আরাফাতুল আলম বলেন, মাইনী সেতুটি ভেঙে যাওয়ার পর দীঘিনালার বাবুছড়া, কবাখালী, রাঙ্গামাটির বাঘাইছড়ি, বাঘাইহাট ও সাজেকগামী পর্যটকবাহী ছোট ছোট যানবাহনগুলো এক কিলোমিটারের দূরের থানা বাজার নতুন সেতু দিয়ে পারাপার হচ্ছে। তবে সেতুটি ছোট হওয়ায় দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। এ ছাড়া ভারী যানবাহনগুলো দুই কিলোমিটার দূরে হাচিনসপুর এলাকার নতুন নির্মাণ করা সেতুর দুই পাশে সাময়িক সড়ক তৈরি করে পারাপার করা হচ্ছে।

আজ সকালে মাইনী সেতু এলাকায় গিয়ে দেখা যায়, শ্রমিকেরা ভেঙে যাওয়া বেইলি সেতুর নাট-বল্টু খোলায় ব্যস্ত। সেতুর পাশেই চলছে অস্থায়ী আরেকটি বেইলি সেতু তৈরির কাজ। সেতুর দুই পাশে বিকল্প সড়ক তৈরির জন্য বুলডোজার, এক্সকাভেটর দিয়ে নদীর চরে সড়ক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকেরা। বড় বড় ট্রাকে সেতু তৈরির জন্য আনা হয়েছে পাটাতন ও বিভিন্ন সরঞ্জাম।

২০ ইসিবির উপ-অধিনায়ক মেজর আবু নোমান মো. মঈনুল ইসলাম বলেন, ‘ভেঙে পড়া বেইলি সেতুটি পুনরায় স্থাপন করতে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগতে পারে। সেতুটি পুনরায় স্থাপনের জন্য নদীর মাঝখানে আরসিসি পাকা পিলার তৈরি করতে হবে। তাই এটি তৈরিতে কিছুটা সময় লাগবে। তবে মাইনী নদী দিয়ে ছোট যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে অস্থায়ী বেইলি সেতু ও বিকল্প সড়ক নির্মাণ করা হচ্ছে। আশা করছি কাল শনিবারের মধ্যে অস্থায়ী বেইলি সেতু ও বিকল্প সড়ক দিয়ে যানবাহন চলাচল করতে পারবে। ’

উল্লেখ্য, মাইনী নদীর বেইলি সেতুটি দিয়ে দীঘিনালার বাবুছড়া, বড়াদম, রাঙ্গামাটির বাঘাইছড়ি, বাঘাইহাট, সাজেক পর্যটন এলাকার যানবাহনসহ ঢাকা, চট্টগ্রামের বাস চলাচল করে। ৭ মার্চ সকাল সাড়ে ১০টায় পাথরবোঝাই ১০ চাকার একটি বড় ট্রাক সেতু পার হওয়ায় সময় সেতুর একটি অংশ ভেঙে ট্রাক নদীতে পড়ে যায়। এর আগে ২০১৭ সালের ২৭ অক্টোবর বিকেলে সেতুটি দিয়ে কাঠবোঝাই ট্রাক পার হতে গিয়ে সেতুটি ভেঙে গিয়েছিল।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions