শিরোনাম
শৃঙ্খলাভঙ্গের দায়ে সারদায় পুলিশের ২৫০ এসআইকে অব্যাহতি আন্তর্জাতিক সংস্থা কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনাল(সিবিআই) ইউকে এর কার্যকরি কমিটি গঠিত বিতর্কে জড়ালেন রাষ্ট্রপতি, বাড়ছে পদত্যাগের চাপ কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে একই পরিবারের তিন সদস্যকে গুলি করে হত্যা চট্টগ্রামের বাঁশখালীতে কাপড় ইস্ত্রি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা? পদত্যাগপত্রের খোঁজ শাজাহান খানের ২৪ হাজার কোটি টাকার চাঁদাবাজি দুর্নীতির টাকায় ব্যাংক বানিয়েছেন আনিসুল,অবৈধ উপার্জনের প্রধান উৎস ছিল নিয়োগ-বাণিজ্য মিরপুরে ঘুরে দাঁড়াতে পারবে তো বাংলাদেশ!

মিরপুরে ঘুরে দাঁড়াতে পারবে তো বাংলাদেশ!

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪
  • ২০ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- মিরপুর টেস্টের প্রথম দিনটা মোটেও ভালো যায়নি বাংলাদেশের। সোমবার টসে জিতে আগে ব্যাট করে টাইগাররা গুটিয়ে গেছে তিন অঙ্কে পৌঁছেই। বল হাতে যদিও খানিকটা তৃপ্তি মিটিয়েছেন তাইজুল ইসলাম।

গতকাল (সোমবার) আলোকস্বল্পতায় ৬ ওভার বাকি থাকতেই সমাপ্ত ঘোষণা করা হয় প্রথম দিনের খেলা। এর আগেই ৩৪ রানে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ৬ উইকেট হারিয়ে তুলেছে ১৪০ রান।

এর আগে ঘরের মাঠে প্রায় ৯ বছর পর টেস্টে দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দিতে গিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। প্রোটিয়া পেস তাণ্ডবে অসহায় হয়ে পড়ে মুশফিক-লিটনরা। মাত্র ১০৬ রানে গুটিয়ে যায় টাইগাররা।

যা মিরপুর টেস্টে এক ইনিংসে দ্বিতীয় সর্বনিম্ন রানের রেকর্ড। ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে ৮৭ রানে অলআউট হয় টাইগাররা। এদিন সর্বোচ্চ ৩০ রানের ইনিংস খেলেন মাহমুদুল হাসান জয়।

অবশ্য বল লড়াই করেছে স্বাগতিকেরা, তুলে নিয়েছে প্রোটিয়াদের ৬ উইকেট। যেখানে একাই ৫ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। ক্যারিয়ারের ১৩তম পাঁচ উইকেটের দেখা পেয়েছেন তিনি।

পুরো দিনে বাংলাদেশের প্রাপ্তিই এই তাইজুল। ৫ উইকেট নেয়ার পথে ছুঁয়েছেন দ্বিতীয় বাংলাদেশী হিসেবে দুই শ’ টেস্ট উইকেটের মাইলফলকও। মাত্র ৪৮ টেস্টে এই কীর্তি গড়েন তিনি। আজও তার বিধ্বংসী বোলিংয়েই ঘুরে দাঁড়ানোর আশা।

আজ (মঙ্গলবার) দ্বিতীয় দিনে মাঠে নামছে বাংলাদেশ। এখন লক্ষ্য প্রোটিয়াদের লিড বড় হতে না দেয়া, যত তাড়াতাড়ি পারা যায় তাদের গুটিয়ে দেয়া। কাজটা অবশ্য খুব কঠিন নয়, প্রথম দিনেই তো পড়েছে ১৬ উইকেট!

৬ উইকেট হারানো দক্ষিণ আফ্রিকারও বেরিয়ে এসেছে লেজ। স্বীকৃত ব্যাটাররা ফিরেছেন। প্রোটিয়ারা লড়াই করছে কাইল ভারান্নে ও মুল্ডারের ব্যাটে। দুজনে মিলে যোগ করেছেন ৩৫ রান। ভারান্নে ১৮ ও মুল্ডার ব্যাট করছেন ১৭ রানে।

দ্বিতীয় দিনে তাদের নিশ্চয়ই দ্রুত ফেরাতে চাইবে বাংলাদেশ। অবশ্য এছাড়া উপায় নেই। লিড হাতের মুঠোয় রাখতে দ্রুত আটকে দিতে হবে প্রোটিয়াদের। ইনিংস আর বড় করতে দেয়া যাবে না।

দক্ষিণ আফ্রিকাকে হয়তো আটকে দেয়া খুব একটা কঠিণ না হলেও কঠিন পরীক্ষা দিতে হবে ব্যাট হাতে। দক্ষিণ আফ্রিকার লিড ভেঙে বড় একটা সংগ্রহ দাঁড় করাতে হবে। যেন লড়াইয়ের বড় পুঁজি আসে। বড় লক্ষ্য পায় সফরকারীরা।

প্রথম ইনিংসেই যেখানে ব্যাট করা হয়ে দাঁড়িয়েছে দুরূহ, দ্বিতীয় ইনিংসে বিপরীত কিছু আশা করা হয়তো ঠিক হবে না। তবে মাটি কামড়ে যদি কিছু করা যায়, সেই চেষ্টাই করতে হবে টাইগারদের।

মিরপুরের রহস্যময় উইকেটে তা করে দেখাতে পারবেন কিনা শান্ত-লিটনরা, তা সময়ই বলে দেবে। তবে যে মাঠে খেলে এতদূর এসেছেন তারা, সেই মিরপুর একেবারেই অপরিচিত তো আর নয়!

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions