শিরোনাম
বঙ্গভবনের সামনের নিরাপত্তা ব্যারিকেড ভাঙার চেষ্টা হাসনাত আব্দুল্লাহকে আহ্বায়ক করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কমিটি যে পর্যবেক্ষণে দেশত্যাগে বাধ্য করা হয় বিচারপতি সিনহাকে ‘কোনো একজন ব্যক্তি দ্বারা কোনো একটি দেশ বা জাতি তৈরি হয়নি’ ৪৮ ঘণ্টার মধ্যে ছাত্রলীগ নিষিদ্ধের আলটিমেটাম পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টা সময় দিলেন আন্দোলনকারীরা সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এখন লন্ডনে, আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান শাহবাগে না, সভা-সমাবেশ করতে হবে সোহরাওয়ার্দী উদ্যানে বান্দরবানে ভিক্টরী টাইগার্সের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন পাহাড়ে ফসলের নায্যমূল্য পাচ্ছেন না প্রান্তিক চাষীরা, কমেছে মিষ্টি কুমড়ার ফলন রাঙ্গামাটিতে সহিংসতার ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপূরণ প্রদান

শেখ পরিবারের কে কোথায়-সহযোগীদের খবর

রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪
  • ২৮ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- দৈনিক কালের কণ্ঠ পত্রিকা আজ প্রধান শিরোনাম করেছে শেখ পরিবারের কে কোথায়। খবরে বলা হয়, ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের অনেক নেতা আত্মগোপনে চলে যান। গাঢাকা দেন মাঝারি ও তৃণমূল পর্যায়ের অনেক প্রভাবশালী নেতাও। মামলা ও গ্রেপ্তারের ভয়ে অনেক নেতাকর্মী প্রকাশ্যে আসছেন না। এর মধ্যে দলীয় বিভিন্ন পদে থাকা অনেককে আটক করেছে যৌথ বাহিনী। দলীয় পদের বাইরে সাবেক সংসদ সদস্য ও মন্ত্রীদের গ্রেপ্তারের ঘটনা চলমান। এত কিছুর মধ্যেও আওয়ামী লীগের রাজনীতিতে প্রভাবশালী ‘শেখ পরিবারের’ বেশির ভাগ সদস্যের হদিস মিলছে না।

৫ আগস্ট রাজনৈতিক পটপরিবর্তনের পর মাঠে প্রভাবশালী শেখ পরিবারের কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না। ঢাকা ছেড়ে যাওয়া শেখ হাসিনার বিষয়টি পরিষ্কার। তিনি বর্তমানে ভারতের দিল্লিতে অবস্থান করছেন, কিন্তু তাঁর সঙ্গে ছোট বোন শেখ রেহানা ঢাকা ছাড়লেও তাঁর অবস্থানের বিষয়টি পরিষ্কার নয়। শেখ রেহানার ব্রিটিশ পাসপোর্টও রয়েছে। তাই তিনি বড় বোনের সঙ্গে ভারতে আছেন, নাকি অন্য কোথাও চলে গেছেন—এ ব্যাপারে নিশ্চিত হওয়া যাচ্ছে না। শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের অবস্থানও অনেকের জানা।

শেখ হাসিনা দেশ ছাড়ার আগে থেকে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। তাঁর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক মহাপরিচালক হিসেবে কর্মরত। চাকরির কারণে তিনি আগে থেকে ভারতে অবস্থান করছেন। শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববির নেতৃত্বে পরিচালিত হতো আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। শেখ রেহানার দুই মেয়ে। বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ সংসদের সদস্য। ছোট মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী। রেদওয়ান কোথায় অবস্থান করছেন, সেটি অজানা। তবে টিউলিপ সিদ্দিক ও আজমিনা সিদ্দিক রূপন্তী যুক্তরাজ্যে রয়েছেন।

বিগত চার সরকারের নথি পর্যালোচনা করে দেখা গেছে, ২০০৯ থেকে ২০২৪ সালের মাঝামাঝি সময় পর্যন্ত সরকারের আটজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী ছিলেন শেখ হাসিনার স্বজনরা। সিটি করপোরেশনের মেয়র তিনজন, সহযোগী সংগঠনের চেয়ারম্যান ও সদস্যসচিবের দায়িত্ব পালন করেন আরো তিনজন। এ ছাড়া অনেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি ও সহযোগী সংগঠনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তাই দেশের রাজনীতিতে ঘুরেফিরে এখনো বড় প্রশ্ন—শেখ পরিবারের প্রভাবশালী অন্যরা কোথায়?

গোপালগঞ্জের শেখ পরিবার
শেখ হাসিনার ফুফাতো ভাই শেখ ফজলুল করিম সেলিম আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য। তাঁর দুই ছেলে শেখ ফজলে ফাহিম ও শেখ ফজলে নাইম। ফাহিম ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি ছিলেন। ৫ আগস্টের পর থেকে শেখ সেলিমের পরিবার আত্মগোপনে আছে। শেখ পরিবারের ঘনিষ্ঠ সূত্র দাবি করছে, শেখ সেলিম এখনো দেশেই আছেন। তবে এই তথ্যের সত্যতার বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। শেখ সেলিমের ভাই শেখ ফজলুল হক মনির দুই সন্তান শেখ ফজলে শামস পরশ ও শেখ ফজলে নূর তাপস। ৫ আগস্টের পর থেকে তাঁদের খোঁজ নেই। শেখ তাপস ঢাকার সাবেক এমপি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র। সরকার পতনের দুই দিন আগে সিঙ্গাপুর যান তিনি। শেখ পরশও দেশ ছেড়েছেন বলে জানা যায়। শেখ সেলিমের ছোট ভাই শেখ ফজলুর রহমান মারুফ ক্যাসিনো বিতর্কের সময় আলোচনায় এসেছিলেন। তিনি বর্তমানে সিঙ্গাপুরে আছেন বলে জানা গেছে। তাঁর ভগ্নিপতি যুবলীগের সাবেক চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীও আত্মগোপনে আছেন।

বরিশালের শেখ পরিবার
শেখ হাসিনার ফুফাতো ভাই আবুল হাসনাত আব্দুল্লাহ বরিশাল-১ আসনের সংসদ সদস্য ছিলেন। তাঁর ছেলে সাদিক আব্দুল্লাহ ছিলেন বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র। ৫ আগস্টের পর হাসনাত আব্দুল্লাহ ও ছোট ছেলে সুকান্ত আব্দুল্লাহ দেশ ছেড়ে ভারতে চলে যান বলে জানা গেছে। তবে সাদিক আব্দুল্লাহ কোথায় আছেন—এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। তাঁর ছোট ভাই আবুল খায়ের আব্দুল্লাহ বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র। তিনি কোথায় আছেন, তা জানা যাচ্ছে না।

খুলনার শেখ পরিবার
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ভাই শেখ আবু নাসেরের পাঁচ ছেলে। তাঁদের মধ্যে দুজন শেখ হেলাল উদ্দিন ও শেখ সালাহউদ্দিন জুয়েল গত সংসদেও সদস্য ছিলেন। আবার শেখ হেলালের ছেলে শেখ তন্ময়ও গত দুই সংসদের সদস্য ছিলেন। জানা গেছে, হেলাল ও তন্ময় বর্তমানে ভারতে অবস্থান করছেন। হেলালের আরেক ভাই শেখ জুয়েল। ৫ আগস্টের পর জুয়েল দেশে ছিলেন। তবে তাঁদের আরো তিন ভাই শেখ সোহেল, শেখ রুবেল ও শেখ বেলাল এখন কোথায় আছেন, তা কেউ জানে না।

দৈনিক বণিক বার্তা পত্রিকার প্রধান শিরোনাম ডিম-মুরগি বেচে ফুলেফেঁপে উঠছে বড় উৎপাদক প্রতিষ্ঠানগুলো। খবরে বলা হয়, দেশের মানুষের আমিষের চাহিদা পূরণের অন্যতম প্রধান উৎস মুরগি ও ডিমের বাজারে অস্থিরতার প্রভাব পড়ছে মধ্যবিত্ত ও নিম্নবিত্তের ওপর। নানামুখী সংকটেও ডিম ও মুরগিসহ পোলট্রি পণ্যের ব্যবসায় ভালো মুনাফা করছে করপোরেট প্রতিষ্ঠানগুলো। এরই মধ্যে এ খাতের অন্যতম শীর্ষ তিন কোম্পানি কাজী ফার্মস, সিপি বাংলাদেশ ও প্যারাগন পোলট্রির মোট সংরক্ষিত মুনাফা দাঁড়িয়েছে প্রায় দুই হাজার ৭০০ কোটি টাকায়। মুনাফা থেকে যাবতীয় প্রত্যক্ষ-পরোক্ষ ব্যয়, আয়কর ও শেয়ারহোল্ডারদের লভ্যাংশ পরিশোধের পর যে অংক অবশিষ্ট থাকে সেটিই একটি কোম্পানির সংরক্ষিত মুনাফা। এটিকে কোম্পানির পুনর্বিনিয়োগযোগ্য মুনাফা হিসেবেও দেখা হয়।

দৈনিক প্রথম আলো প্রধান শিরোনাম করেছে এক সপ্তাহেই বাড়ল ১২ পণ্যের দাম। এতে বলা হয়, নিত্যপণ্যের দামের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। এমন কোনও নিত্যপণ্য নেই, যার দামে স্বস্তি আছে। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, এক সপ্তাহে, অর্থাৎ সাত থেকে ১৪ই অক্টোবরের মধ্যে ১২টি নিত্যপণ্যের দাম বেড়েছে। এ তালিকায় রয়েছে সয়াবিন তেল, পাম তেল, চালের কুঁড়ার তেল বা রাইস ব্র্যান অয়েল, আলু, ছোলা, পেঁয়াজ, রসুন, জিরা, দারুচিনি, ধনে, গরুর মাংস ও ডিম। টিসিবি’র তালিকায় শাকসবজির দাম উল্লেখ থাকে না। যদিও এখন বাজারে সবচেয়ে চড়া দাম শাকসবজির। একেকটি শাকের আঁটি এখন ৩০-৫০ টাকা। বেশির ভাগ সবজির কেজি ৮০ টাকা থেকে শুরু। কোনও কোনও সবজি বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজি।

দৈনিক আজকের পত্রিকার প্রধান শিরোনাম বেসামাল বাজারে নাভিশ্বাস। খবরে বলা হয়, রাজধানীর বনশ্রীতে গতকাল মঙ্গলবার একটি ভ্যান থেকে সবজি কিনছিলেন গৃহিণী আয়েশা আহমেদ। বরবটি, ঢ্যাঁড়স, বেগুন ও পটোল-এ চার সবজির প্রতি পদই ২৫০ গ্রাম কেনেন তিনি। এই গৃহিণী বলেন, ‘বাজারে ১২০ টাকার নিচে সবজি নাই। দাম বাড়তি, তাই কেনার পরিমাণও কমিয়ে দিলাম। আগে এক কেজির নিচে সবজি কিনতাম না। এখন ২৫০ গ্রাম দিয়েই চালিয়ে নেব।’ বাজারে সবজির দাম যেভাবে বাড়ছে, তাতে বাধ্য হয়ে ভোগ কমিয়ে দিতে হচ্ছে ভোক্তাদের। ফলে আয়েশা আহমেদের মতো অনেকেই এখন এক কেজির জায়গায় আধা কেজি বা আরও কম সবজি কিনছেন। এতে বাজারে বিক্রিও কমতে শুরু করেছে।

সমকাল পত্রিকার দ্বিতীয় প্রধান শিরোনাম এগিয়ে অগ্রসর শিক্ষার্থীরা দুর্বলরা আরও পিছিয়ে। খবরে বলা হয়, এবারের এইচএসসি’র ফল ‘অর্ধেক পরীক্ষা, অর্ধেক সাবজেক্ট ম্যাপিং’ পদ্ধতিতে প্রকাশ করায় মেধাবীরা লাভবান হয়েছেন। কিন্তু মাধ্যমিকে আশানুরূপ ফল করতে না পারা শিক্ষার্থীরা এবারও পিছিয়ে পড়েছেন। শিক্ষাবিদরা বলছেন, আগের পাবলিক পরীক্ষায় ফল খারাপ করা ছাত্রছাত্রীদের পরের পরীক্ষায় পরিশ্রম বেশি করে ফল ভালো করার সুযোগ থাকে। তবে পরীক্ষা না হলে, আগের পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করার কারণে পিছিয়ে পড়ারা আরও পিছিয়েই পড়ে। এবারের উচ্চ মাধ্যমিকের ফলাফলেও তাই হয়েছে। ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার পরীক্ষার্থীরা তাদের সব পরীক্ষা শেষ করতে পারেননি। মোট ১৩টি পত্রের মধ্যে সাতটি পত্রের পরীক্ষা দিয়েছিলেন তারা।

দৈনিক ইত্তেফাক পত্রিকার প্রধান শিরোনাম ট্রাইব্যুনালে বিচার শুরু কাল। খবরে বলা হয়, জুলাই-অগস্ট মাসে সংঘটিত হত্যা-গণহত্যার ঘটনায় দায়ের করা মামলার বিচারের জন্য বৃহস্পতিবার ১৭ই অক্টোবর বসছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পুরাতন হাইকোর্ট ভবন প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী এজলাসে ওইদিন এই হত্যাকাণ্ডের বিচারকাজ শুরু হবে। এই ভবন সংস্কারের কাজ পুরোদমে চলছে। সেই সংস্কারকাজ দ্বিতীয় বারের মতো গতকাল বিকালে পরিদর্শন করেছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল এবং গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান। পরিদর্শন শেষে আসিফ নজরুল বলেন, “পহেলা নভেম্বর থেকে এই ভবনে বিচারকাজ শুরু করার কথা রয়েছে। আমরা এই বিচার করতে বাংলাদেশের মানুষের কাছে প্রতিশ্রুতিবদ্ধ ও বদ্ধপরিকর।”

দৈনিক নয়া দিগন্ত পত্রিকার দ্বিতীয় প্রধান শিরোনাম বাংলাদেশে আমেরিকান কোম্পানিগুলোর আগ্রহ অনেক বেড়েছে। প্রতিবেদনে বলা হয়, আমেরিকান কোম্পানি এক্সিলারেট এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎ করেছেন। এ সময় বাংলাদেশের জ্বালানি খাতে ও কার্বন নিঃসরণ প্রক্রিয়ায় আরো বিনিয়োগের পরিকল্পনা, তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ বৃদ্ধি এবং তা নির্বিঘ্ন রাখতে আগ্রহ প্রকাশ করেন স্টিভেন কোবোস। প্রধান উপদেষ্টাকে উদ্দেশ করে তিনি বলেন, আপনার দায়িত্ব গ্রহণের পর থেকে বাংলাদেশে আমেরিকান কোম্পানিগুলোর আগ্রহ অনেক বেড়েছে। এক্সেলারেট এনার্জি ইতোমধ্যে বাংলাদেশের দু’টি অফশোর ফ্লোটিং স্টোরেজ এবং রিগ্যাসিফিকেশন ইউনিটে বিনিয়োগ করেছে, যা প্রতিদিন এক দশমিকএক বিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করে। এটি দেশের মোট গ্যাস সরবরাহের প্রায় ৩৪ শতাংশ।

দৈনিক সংবাদ পত্রিকার দ্বিতীয় প্রধান শিরোনাম শনিবার আরও কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা। খবরে বলা হয়, রাষ্ট্র সংস্কারের প্রক্রিয়া এগিয়ে নিতে আগামী শনিবার গণফোরাম, জাতীয়তাবাদী সমমনা জোট, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি (আন্দালিব পার্থ), ১২ দলীয় জোট, এলডিপি, জাতীয় মুক্তি কাউন্সিল, লেবার পার্টির সাথে সংলাপে (আলোচনায়) বসবেন অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। গতকাল সন্ধ্যায়ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার উপ প্রেস সচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ মজুমদার জানিয়েছেন, সংলাপে আরও দুই একটি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হতে পারে। জাতীয় পার্টিকে (জাপা) সংলাপে ডাকা হবে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। এটি চলমান প্রক্রিয়া, পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।” গত পাঁচই অক্টোবর বিএনপিকে দিয়ে এই আলোচনা শুরু হয়। এরপর একে একে জামায়াতে ইসলামী, গণতন্ত্র মঞ্চ, হেফাজতে ইসলাম, বাম গণতান্ত্রিক জোট, ইসলামী আন্দোলন, এবি পার্টি ও গণ অধিকার পরিষদের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ হয়।

দৈনিক যুগান্তর পত্রিকার প্রধান শিরোনাম কমেছে পাশের হার বেড়েছে জিপিএ-৫। খবরে বলা হয়, চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার সকালে একযোগে দেশের ৯টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ড এ ফল প্রকাশ করে। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এবার এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা ইন কমার্স) পরীক্ষার ফলাফলে গড় পাশের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। গত বছর যা ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৯২ হাজার ৫৯৫ জন। অর্থাৎ, এ বছর পাশের হার কমেছে দশমিক ৮৬ শতাংশ। এবার জিপিএ-৫ বেড়েছে ৫৩ হাজার ৩১৬ জন। সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে, পাশের হার ও জিপিএ-৫-এর দিক থেকে এ বছরও এগিয়ে রয়েছেন মেয়েরা। ছেলেদের চেয়ে ৪ দশমিক ৩৪ শতাংশ বেশি পাশ করেছেন তারা। ছেলেদের তুলনায় ১৫ হাজার ৯৫৫ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন। যদিও পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে এগিয়ে ছিলেন ছেলেরা। ফল হাতে পেয়ে আনন্দ-উচ্ছ্বাসে মেতে ওঠেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions