শিরোনাম
বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় ঢাবির ১০ শিক্ষক লেবাননে গত ২৪ ঘণ্টায় আরো ১০৫ জন নিহত দুই জমজ ভাইয়ে দ. আফ্রিকার বিপক্ষে আয়ারল্যান্ডের ইতিহাস হাসিনার এজেন্ডায় মাঠে শিল্পসচিব সরকারের ক্ষতি ৪শ’ কোটি টাকা,সৃষ্টি করা হচ্ছে কৃত্রিম সার সঙ্কট! ভারতকে বলছি, পাহাড়ে উস্কানি দিবেন না -হাফিজ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে আওয়ামী লীগপন্থীরাই,অন্তবর্তীকালীন সরকারের ভাবমর্যাদা নষ্ট হওয়ার শঙ্কা দ্বৈত ভোটার নিয়ে বিপাকে ইসি,২০১৮ সালে ছিল ২ লাখ,বর্তমানে ৫ লাখ ছাড়িয়ে গেছে গ্রাহককে শোষণ করে হরিলুট সর্বাত্মক যুদ্ধের মুখে মধ্যপ্রাচ্য! লেবাননের পর ইয়েমেন ও সিরিয়ায় ইসরায়েলি হামলা হিজবুল্লাহপ্রধানকে হত্যার বদলার ঘোষণা ইরানের লেবাননের পর এবার ইয়েমেনে হামলা ইসরায়েলের

দুই জমজ ভাইয়ে দ. আফ্রিকার বিপক্ষে আয়ারল্যান্ডের ইতিহাস

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৩ দেখা হয়েছে

স্পোর্টস ডেস্ক:- পল স্টার্লিংয়ের সঙ্গে উদ্বোধনী জুটিতে তাণ্ডব চালালেন রস আডির। পরে বল হাতে আগুন ঝরালেন তারই জমজ ভাই মার্ক আডির। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক জয়ে সিরিজ সমতায় শেষ করল আয়ারল্যান্ডও।

আবু ধাবিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে রোববার দক্ষিণ আফ্রিকাকে ১০ রানে হারায় আয়ারল্যান্ড। ১৯৬ রানের লক্ষ্যে ৯ উইকেটে ১৮৫ রানে আটকে যায় দক্ষিণ আফ্রিকা।

এই ফরম্যাটে প্রটিয়াদের বিপক্ষে আইরিশদের প্রথম জয় এটি, সব সংস্করণ মিলিয়ে দ্বিতীয়।

আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে গত আট বছরে এই প্রথম আগে ব্যাটিং করা দল জিতল।

ম্যাচে ছিল পারিবারিক আবহ। প্রথমে শিরোনামে আসেন বড় ভাই রস আডির, ৫৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা তার প্রথম ও দেশের তৃতীয় শতক। পরে কয়েক মিনিটের ছোট মার্ক ৩১ রানে নেন ৪ উইকেট। তার বোলিংয়েই জয়ের শক্ত ভীত থেকে ছিটকে ম্যাচ হারে দক্ষিণ আফ্রিকা।

ওপেনিংয়ে স্টালিংয়ের সঙ্গে দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৩৭ রানের জুটি গড়েন মার্ক। শেষ ২১ ম্যাচে প্রথম ফিফটি করেন স্টালিং। তাদের এমন উড়ন্ত শুরু দুইশোর্ধো সংগ্রহের ইঙ্গিত দিচ্ছিল। কিন্তু ৩২ বলে ৪৩ রানে ৬ উইকেট হারিয়ে তা সম্ভব হয়নি। তবে এই ভেন্যুতে রেকর্ড রান তাড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিতে সক্ষম হয় তারা।

৩১ বলে ৭টি চার ও ১ ছক্কায় ৫২ রান করে আউট হন স্টার্লিং। মার্ক আউট হন ম্যাচের ১৯তম ওভারে ৫৮ বলে ৫টি চার ও ৯ ছক্কায় ঠিক ১০০ রানের ইনিংস খেলে। দুই অঙ্কে যেতে পারেন আর কেবল জর্জ ডকরেল (১৩ বলে ২০*)।

উইয়ান মালইডার ৫১ রানে ২ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার। লঙ্গি এনগিদি ৪ ওভারে ২৩ রানে নেন ১ উইকেট।

জবাবে রিজা হেনরিকস ও রিয়ান রিকেলটনের ব্যাটে উড়ন্ত শুরু পায় দক্ষিণ আফ্রিকা। কিপার ব্যাটার রিকেলটন ২২ বলে ১ চার ও ৪ ছক্কায় ৩৬ রান করে ফিরলে দ্বিতীয় উইকেটে ম্যাথিউ ব্রিৎসকে নিয়ে ৪২ বলে ৭১ রানের জুটি গড়েন হেনরিক্স। টানা দ্বিতীয় ফিফটির পথে ৩২ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫১ রান করে আউট হন এই ওপেনার। ব্রিৎসক পান ক্যারিয়ারের প্রথম ফিফটি।

এই তিন টপ অর্ডার ছাড়া আর কেউই দুই অঙ্ক স্পর্শ করতে পারেনি।

শেষ ১০ ওভারে ১০৮ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার, হাতে ছিল ৯ উইকেট। হাতে সাত উইকেট নিয়ে শেষ ৫ ওভারে দরকার ছিল ৫৩। এই ম্যাচও জিততে পারেনি প্রটিয়ারা। তাদের এই ধ্বসের কারণ মার্ক আডির। ২৫ রানে ৫ উইকেট হারিয়ে ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা।

ত্রিস্তান স্টাবসকে (৬ বলে ৯) কট বিহাইন্ড করে শুরু টা করেন মার্ক। এরপর একই ওভারে ফেরান উইয়ান মাল্ডার (৫ বলে ৮), ৪১ বলে ৩ চার ও ২ ছক্কায় ৫১ রান করা ব্রিৎসক ও এসকাবায়োমজি পিটারকে (৩ বলে ৪)। শেষ ওভারে দরকার ছিল ১৮ রান। দক্ষিণ আফ্রিকা নিতে পারে ৭।

মার্কের সঙ্গে উইকেট শিকারে যোগ দেওয়া গ্রাহাম হিউম ২৫ রানে নেন ৩ উইকেট।

একই মাঠে বুধবার শুরু হবে দুই দলের ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ১৯৫/৬ (স্টালিং ৫২, রস ১০০, ডকরেল ২০; মাল্ডার ৫১/২, এনগিদি ২৩/১)।

দক্ষিণ আফ্রিকা: ১৮৫/৯ (রিকেলটন ৩৬, হেনরিক্স ৫১, ব্রিৎসক ৫১; মার্ক ৩১/৪, হিউম ২৫/৩)।

ফল: আয়রল্যান্ড ১০ রানে জয়ী।

সিরিজ: ২ ম্যাচের সিরিজে ১-১ সমতা।

ম্যান অব দা ম্যাচ ও সিরিজ: রস আডির।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions