১১০ কোটি টাকা ব্যয়ে প্রশস্ত হবে কাপ্তাই সড়ক,৪ প্যাকেজে চলতি বছরেই কাজ শুরু

রিপোর্টার
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪
  • ১৪২ দেখা হয়েছে

রাঙ্গামাটি:- কাপ্তাই রাস্তার মাথা থেকে রাঙ্গুনিয়া পৌরসভা পর্যন্ত ২৮ কিলোমিটার বিদ্যমান সড়ক প্রশস্ত করার উদ্যোগ নিয়েছে সড়ক ও জনপথ বিভাগ।

গুরুত্বপূর্ণ এই সড়কটির পাশে তিনটি বড় বাজার রয়েছে (নজুমিয়াহাট, নোয়াপাড়া ও নয়াহাট)। সড়কের বাজার এলাকায় যানজট কমাতে ওই তিন এলাকায় ২শ’ মিটার করে সড়ক দ্বিগুণ করা হবে। রাউজান নোয়াপাড়া বাজার অংশে দেয়া হবে সড়কের উভয় পাশে মিটার ব্যারিয়ার। চার প্যাকেজে এই প্রকল্পটি বাস্তবায়নে ১১০ কোটি টাকা ব্যয় হবে বলে জানান সওজের সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. মোসলেহ উদ্দিন বলেন, চট্টগ্রামের কাপ্তাই রাস্তার মাথা থেকে হাটহাজারীর মদুনাঘাট হয়ে রাউজান–নোয়াপাড়া–গশ্চি ধরের টেক হয়ে রাঙ্গুনিয়া গোডাউন থেকে রাঙ্গুনিয়া পর্যন্ত একাধিক প্যাকেজে বিদ্যমান সড়কটির উভয় পাশে ৫ ফুট করে ১০ ফুট প্রশস্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পটি আমরা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। চলতি বছরেই কাজ শুরু হবে বলে আমরা আশা করছি। এই সড়কের বিভিন্ন ড্রাইভারদের সাথে কথা বলে জানা গেছে, এই সড়কটি দিয়ে প্রতিদিন কাপ্তাই, রাঙ্গুনিয়া ও রাউজান থেকে ১৫ থেকে ২০ হাজার মানুষ ট্যাক্সি, মোটরসাইকেল, প্রাইভেট কার ও মাইক্রো, যাত্রীবাহী বাসসহ বিভিন্ন যানবাহনে চট্টগ্রাম মহানগরীতে আসা–যাওয়া করে। বিশেষ করে চুয়েটের শিক্ষক ও শিক্ষার্থীরাও এই গুরুত্বপূর্ণ সড়ক দিয়ে প্রতিদিন যাতায়াত করে থাকেন। মাত্র ১৮ থেকে ২০ ফুট প্রশস্ত এই সড়কটি দিয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহন চলাচল করতে গিয়ে ঘন্টার পর ঘন্টা যানজটে দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের। গুরুত্বপূর্ণ এই সড়কের ওপর ৩টি বড় বাজার রয়েছে। এই বাজার গুলোর কারণে যানজট আরো দীর্ঘ হয়। সড়কটি প্রশস্ত করা হলে যানজট অনেকাংশে নিরসন হবে বলে মনে করেন সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলীরা।

সড়ক ও জনপথ বিভাগ চট্টগ্রামের উপ বিভাগীয় প্রকৌশলী মো. নিজাম বলেন, কাপ্তাই রাস্তার মাথা থেকে হাটহাজারী মদুনাঘাট পর্যন্ত একটি প্যাকেজে ৫ কিলোমিটার বিদ্যমান সড়কের উভয় পাশে ৫ ফুট করে ১০ফুট প্রশস্ত করা হবে। এখানে নজুমিয়াহাট এলাকায় ২০০ মিটার ২০ ফুটের বিদ্যমান সড়কের উভয় পাশে আরো ১৫ ফুট প্রশস্ত করা হবে; যাতে এই এলাকায় যানজট না হয়। অপর প্যাকেজে মদুনাঘাট থেকে রাউজান গশ্চি ধরের টেক পর্যন্ত সাড়ে ৮ কিলোমিটার সড়কের উভয় পাশে ৫ ফুট করে ১০ফুট প্রশস্ত করা হবে। এখানে নোয়াপাড়া এলাকায় যানজট নিরসনে ২০০ মিটার সড়কের উভয় পাশে ব্যারিয়ার দেয়া হবে। অপর প্যাকেজে রাউজান ধরের টেক থেকে রাঙ্গুনিয়া গোডাউন বাজারের আগ পর্যন্ত সাড়ে ৮ কিলোমিটার বিদ্যমান সড়কের উভয় পাশে ৫ ফুট করে ১০ ফুট প্রশস্ত করা হবে। পরবর্তী প্যাকেজে গোডাউন বাজার থেকে রাঙ্গুনিয়া পৌরসভার পারে মোট ৬ কিলোমিটার সড়ক ৫ ফুট করে ১০ ফুট প্রশস্ত করা হবে। চারটি প্যাকেজে প্রকল্পটি বাস্তবায়নে ১১০ কোটি টাকার প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আমরা আশা করছি চলতি বছরের মধ্যে আমরা দুটি প্যাকেজের কাজ শুরু করতে পারবো।আজাদী

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions