শিরোনাম
ক্ষমতার দাপটে শতকোটি টাকার মালিক হাজী মুছা মাতাব্বর ও তার অনুসারীরা,দেশ-বিদেশে গড়েছেন সম্পদের পাহাড় বিচারপতিদের অপসারণের ক্ষমতা ফিরলো সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে চীন-ভারত উত্তেজনা ও সম্ভাব্য যুদ্ধ এবং বাংলাদেশের অবস্থান: একটি ভূ-রাজনৈতিক পর্যালোচনা রাঙ্গামাটি,খাগড়াছড়ি,বান্দরবানসহ ১০ জেলায় ওলামা দলের কমিটি বিলুপ্ত চার হাজার কোটির প্রকল্পে বছরে গচ্চা ৫শ কোটি চলমান অস্থিরতায় পোশাকশিল্পের ক্ষতি ৪০ কোটি ডলার ১৫ চিনিকলে উৎপাদন হয় চাহিদার ১ শতাংশ, ঋণ ৯ হাজার কোটি! সাজেদার দুই পুত্রের সম্পদের পাহাড় সংস্কার সংলাপে আ.লীগ ও শরিকদের নিষিদ্ধের দাবি শিক্ষাবোর্ডের সনদ ও নম্বরপত্রের সম্মানীতে লুট শতকোটি টাকা

গাজায় ইসরাইলি হামলায় নিহত আরও ৭৩, ধ্বংসস্তূপের নিচে অনেকে

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ২০ অক্টোবর, ২০২৪
  • ৮ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- অবরুদ্ধ ফিলিস্তিনের গাজা উপত্যকায় টানা হামলা চালাচ্ছে দখলদার ইসরাইলি বাহিনী। উত্তর গাজার বেইত লাহিয়া শহরে এবার হামলায় নারী ও শিশুসহ ৭৩ জন নিহত হয়েছেন।মৃতের সংখ্যা আরও বাড়তে পারে আহত হয়েছেন অনেকে। বহু মানুষ আটকা পড়েছেন ধ্বংসস্তূপের নিচে।

 

স্থানীয় সময় শনিবার গভীর রাতে ওই হামলার ঘটনা ঘটে বলে বিবিসি এক প্রতিবেদেন জানিয়েছে।হামাসের পক্ষ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।গত কয়েকদিন ধরেই টানা হামলায় প্রতিদিনই প্রাণ যাচ্ছে বহু মানুষের। আহত হচ্ছেন অনেক। হতাহতদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছেন।

 

প্রতিবেদন বলছে শহরের ইন্দোনেশিয়ান হাসপাতালে ইসরাইলি সেনাদের ব্যাপক হামলার খবরের কয়েক ঘণ্টা পর এ হামলার ঘটনা ঘটে। আগেরদিন হামলা হয় একটি শরণার্থী শিবিরে।ইসরাইলের দাবি, হতাহতের সংখ্যা পরীক্ষা করছে তারা। তবে হামাস কর্তৃপক্ষের প্রকাশিত পরিসংখ্যান ‘অতিরিক্ত’ এবং তাদের সেনাবাহিনীর কাছে থাকা তথ্যের সাথে তা মেলে না।

 

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ফোনে যোগাযোগ ও ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন হওয়ার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।হামাস পরিচালিত সরকারি মিডিয়া অফিস বলছে, জনাকীর্ণ আবাসিক এলাকায় হামলা হয়েছে। ৭৩ জন নিহত হয়েছেন।ফিলিস্তিনিবার্তা সংস্থা ওয়াফা জানায়, হামলায় পুরো একটি আবাসিক কমপ্লেক্স ধ্বংস হয়ে গেছে।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বিবিসিকে বলেছে, তারা ‘হামাসকে সন্ত্রাসী লক্ষ্যবস্তু’ করে হামলা করেছে এবং ‘বেসামরিকদের ক্ষতি এড়াতে সম্ভাব্য সবকিছু করছে’।ইসরাইল অক্টোবরের শুরুতে উত্তর গাজায় নতুন করে সামরিক অভিযান শুরু করে। তারা বলছে, এই অঞ্চলে হামাসকে পুনরায় সংগঠিত হতে বাধা দেওয়ার চেষ্টা করছে তারা।

বিশেষ করে ইসরাইলি বাহিনী ঘনবসতিপূর্ণ জাবালিয়া এলাকা ঘেরাও করে রেখেছে এবং বোমাবর্ষণ করছে। সেখানে একটি শরণার্থী শিবির রয়েছে। শুক্রবার গভীর রাতে হামলায় কমপক্ষে ৩৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে ওই এলাকায়।

এদিকে মানবিক গোষ্ঠীগুলি সতর্ক করেছে, গত কয়েক সপ্তাহে কার্যত কোনো মানবিক সহায়তা এই এলাকায় প্রবেশ করেনি।সামগ্রিকভাবে গাজায় ত্রাণ বিতরণ কমে গেছে।জাতিসংঘের শীর্ষ মানবিক কর্মকর্তা জয়েস মসুয়া শনিবার বলেছেন, উত্তর গাজার ফিলিস্তিনিরা অবর্ণনীয় ভয়াবহতা সহ্য করছে এবং এই নৃশংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছে।ইসরাইল অবশ্য বারবার অস্বীকার করেছে যে, তারা গাজায় মানবিক সহায়তা রোধ করছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে রকেট হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এতে ১ হাজার ২০০ মানুষ নিহত হয় বলে জানায় ইসরাইল। এরপর গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। যুদ্ধ লেগে যায় দুই পক্ষে।

গাজায় ইসরাইলি হামলা এখনো অব্যাহত। মাঝে কিছুদিন যুদ্ধবিরতি থাকলেও অবস্থা তেমন পরিবর্তন হয়নি। গাজার স্বাস্থ্য বিভাগ বলছে, ইসরাইলি হামলায় গাজায় এ পর্যন্ত প্রায় ৪৩ হাজারে মতো মানুষ নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions