শিরোনাম
উত্তপ্ত তিন পার্বত্য জেলা, যা জানালো আইএসপিআর রাঙ্গামাটিতে পরিবহন ভাঙচুরের প্রতিবাদে যানবাহন চলাচল বন্ধ ঘোষণা পরিস্থিতি পর্যবেক্ষণে আজ পাহাড়ে আচ্ছেন তিন উপদেষ্টা অশান্ত পার্বত্য চট্টগ্রাম নিহত ৪ লেবানন থেকে ইসরায়েলে ১৭ হামলা দলে বিশৃঙ্খলা রোধে স্মার্ট অ্যাকশনে তারেক রহমান,আগামী সপ্তাহে ৩ জেলায় সমাবেশ সাবেক মন্ত্রী ও এমপিদের বিরুদ্ধে সাড়ে ৭শ মামলা,রাঙ্গামাটি,বান্দরবানসহ ছয় জেলায় এখনো মামলা হয়নি দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি,অর্ধশতাধিক দোকানপাটে আগুন

পাকিস্তানকে সহযোগিতা করায় চীনা প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

রিপোর্টার
  • আপডেট সময় শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪
  • ২১ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- পাকিস্তানকে সহযোগিতা করায় চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ছবি: গ্লোবাল টাইমস
পাকিস্তানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরিতে সহযোগিতা করার অভিযোগ এনে বেশ কয়েকটি চীনা গবেষণা প্রতিষ্ঠান ও কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর স্টেট ডিপার্টমেন্ট এই নিষেধাজ্ঞা আরোপ করে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, বেইজিং রিসার্চ ইনস্টিটিউট অব অটোমেশন ফর মেশিন বিল্ডিং ইন্ডাস্ট্রি শাহীন-৩ এবং আবাবিল সিস্টেমের জন্য রকেট মোটর পরীক্ষা করার জন্য এবং সম্ভাব্য বড় সিস্টেমের জন্য সরঞ্জাম সংগ্রহের জন্য পাকিস্তানের সঙ্গে কাজ করেছে।

মিলার আরও বলেন, এই নিষেধাজ্ঞা পাকিস্তানভিত্তিক উদ্ভাবনী সরঞ্জাম এবং চীনা নাগরিকের পাশাপাশি চীনভিত্তিক সংস্থা হুবেই হুয়াচংদা ইন্টেলিজেন্ট ইকুইপমেন্ট কো, ইউনিভার্সাল এন্টারপ্রাইজ এবং জিয়ান লংডে টেকনোলজি ডেভেলপমেন্ট কোম্পানিরও ওপর আরোপ করা হয়েছে। এসব কোম্পানির বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বিধিনিষেধের পরও জেনেশুনে সরঞ্জাম স্থানান্তর করার অভিযোগ আনা হয়েছে।

এই বিষয়ে এ ধরনে মার্কিন নিষেধাজ্ঞা অবশ্য এই প্রথম নয়। এর আগে, ২০২৩ সালের অক্টোবরে পাকিস্তানকে ক্ষেপণাস্ত্র তৈরি সরঞ্জাম দিয়ে সহযোগিতা করার অভিযোগ এনে তিন চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র।

এই বিষয়ে ওয়াশিংটনে চীনের দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ রয়টার্সকে বলেছেন, ‘চীন দৃঢ়ভাবে একতরফা (মার্কিন) নিষেধাজ্ঞা এবং এখতিয়ার বহির্ভূত এলাকায় হস্তক্ষেপের বিরোধিতা করে। কারণ, আন্তর্জাতিক আইন বা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনুমোদন নেই এ ধরনের কর্মকাণ্ডে।’ তিনি বলেন, ‘চীন চীনা কোম্পানি ও ব্যক্তিদের অধিকার ও স্বার্থকে দৃঢ়ভাবে রক্ষা করবে।’

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions