‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা দুনিয়ার সবচেয়ে ‘নৃশংস খুনি’কে জড়িয়ে ধরেছেন’

রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ১০ জুলাই, ২০২৪
  • ২৩ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:-‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা দুনিয়ার সবচেয়ে নৃশংস খুনিকে জড়িয়ে ধরেছেন- এমন দৃশ্য খুবই হতাশাজনক।’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরকে এভাবেই কটাক্ষ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার রাশিয়ার পৌঁছে ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর বাসভবনে দীর্ঘক্ষণ সময় কাটান মোদি। হালকা চালে অনেক বিষয়ে দুই নেতার মধ্যে আলাপ আলোচনা হয়। দুই রাষ্ট্রনেতার এই হৃদ্যতা দেখেই তোপ দাগেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর দাবি, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা দুনিয়ার সবচেয়ে ‘নৃশংস খুনি’কে জড়িয়ে ধরেছেন- এ দৃশ্য খুবই হতাশাজনক।

এদিকে সেদিনই ইউক্রেনে বিশাল বড় হামলা চালানোর অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। অভিযোগ, রাশিয়ার মিসাইল হামলায় ইউক্রেনের ৩ জন শিশু সহ ৩৭ জনের মৃত্যু ঘটেছে। এই আবহে ঘুরিয়ে নরেন্দ্র মোদিকে তোপ দেগেছেন জেলেনস্কি। সোশ্যাল মিডিয়া বার্তায় তিনি লেখেন, ‘রাশিয়ার নৃশংস হামলায় ৩ শিশু সহ ৩৭ জনের মৃত্যু হয়েছে। ১৭০ জন জখম হয়েছেন, যাদের মধ্যে ১৩ জন শিশু।’ এই হামলার কথা তুলে ধরে এক্স হ্যান্ডেলে জেলেনস্কির অভিযোগ, ‘ইউক্রেনের সর্ববৃহৎ শিশু হাসপাতালে রুশ হামলায় ধ্বংসস্তূপের নীচে আটকে পড়েছে বহু শিশু। আর সেই সময় বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের নেতা বিশ্বের সবচেয়ে বড় অপরাধীকে আলিঙ্গন করছেন।

এটা শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে একটা বিশাল বড় ধাক্কা। এটা খুবই হতাশাজনক।’

এ দিকে মোদি নৈশভোজে ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন করেছেন যে, রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের প্রেক্ষাপটে সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা সহ রাষ্ট্রসংঘের সনদকে সম্মান করে ভারত। যুদ্ধক্ষেত্রে কোনও সমাধান মেলে না। প্রয়োজন আলোচনা ও কূটনীতির মাধ্যমে পরিস্থিতি মোকাবেলা করা। গত মাসেই জি-৭ সম্মেলনে মোদীর সঙ্গে সাক্ষাৎ হয়েছিল ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির। চব্বিশের লোকসভা নির্বাচনে জয়ের পর মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। আগামীদিনে দিল্লির সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার বার্তা দেন তিনি। তবে, ভারতীয় প্রধানমন্ত্রীর রাশিয়া সফরের পর দিল্লি-কিয়েভ সম্পর্ক কোন দিকে মোড় নেয় সেটাই দেখার বিষয়। সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions