শিরোনাম
কেএনএফ মানে বম নই’ বম মানেই কেএনএফ নই–লালপ্যাক থার বম ‘ঢাকার বেইলী রোডে কমপ্লেক্স করে দেয়া আর পার্বত্য চুক্তি বাস্তবায়ন এক নয়- ঊষাতন তালুকদার বান্দরবানে নিহত ৩ কেএনএফ সদস্যের মরদেহ গ্রহণ করেনি পরিবার খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে স্থগিত ২ কেন্দ্রের ভোট ২৯ মে বান্দরবানে ২ কোটি টাকার আফিমসহ নারী গ্রেপ্তার ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে নকল ডায়াবেটিস টেস্টিং স্ট্রিপ এক সপ্তাহের মধ্যে ধ্বংসের নির্দেশ ইরানের প্রেসিডেন্ট নিহত ৫ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা সচিবদের জন্য বাবুর্চি ও প্রহরী বাবদ ৩২ হাজার টাকার নতুন সুবিধা বাংলাদেশের ঘরের মানুষ এখন ‘শত্রু’! যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রথম টি ২০ ম্যাচ আজ

আজ শেষ হচ্ছে ১৬০ উপজেলায় প্রার্থিতা প্রত্যাহার সময় 

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
  • ৪১ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে (দ্বিতীয় ধাপ) ১৬০ উপজেলায় আগামী ২১ মে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই ধাপে প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হচ্ছে আজ মঙ্গলবার। এর আগে যাচাই-বাছাই শেষে ১ হাজার ৭৫০ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। আর মনোনয়ন বাতিল হওয়া ১২০ জন প্রার্থীর করা আপিল আবেদনের নিষ্পত্তি গতকাল সোমবার শেষ হয়েছে। আপিলকারী প্রার্থীদের মধ্যে অনেকেই প্রার্থিতা ফিরে পেয়েছেন। এর ফলে আরও বাড়বে বৈধ প্রার্থীর সংখ্যা।

দ্বিতীয় ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে (গত ২১ এপ্রিল) অনলাইনে আবেদন জমা দেন ২ হাজার ৫৫ প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৭৩০ জন, ভাইস চেয়ারম্যান ৭৬৩ এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী ছিলেন ৫৬২ জন।

এ বছর উপজেলা নির্বাচনে প্রার্থীদের জন্য অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া ইসি বাধ্যতামূলক করায় সব ধাপেই প্রার্থীরা অনলাইনে আবেদন করেন।

গত ১ এপ্রিল ৩০তম কমিশন বৈঠক শেষে দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোটের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী এই ধাপের নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ২১ মে। প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ২১ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই শেষ হয় ২৩ এপ্রিল। আপিল ২৪-২৬ এপ্রিল, ২৭-২৯ এপ্রিল আপিল নিষ্পত্তি শেষ সময় ছিল। আজ (৩০ এপ্রিল) শেষ হচ্ছে প্রার্থিতা প্রত্যাহারের সময়। চূড়ান্ত প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ হবে ২ মে। এই ধাপে নির্বাচনে ৯টি উপজেলায় ইলেকট্রনিক মেশিনে (ইভিএম) পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে।

এই ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি যেখানে সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত রয়েছেন।

এর আগেই এবারের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন চার ধাপে অনুষ্ঠানের তারিখ ঘোষণা করে কমিশন। প্রথম ধাপের তফসিল অনুযায়ী আগামী ৮ মে প্রথম ধাপে ১৪৪ উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। এ ধাপে অংশগ্রহণকারী প্রার্থী গত ২৩ এপ্রিল প্রতীক পাওয়ার পর থেকে প্রার্থীরা প্রচার চালাচ্ছেন। আর তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তৃতীয় ও চতুর্থ ধাপের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার এখনো সময় আছে।

প্রসঙ্গত, প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে। দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে এ পর্যায়ে চার ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪৭৬টি উপজেলায় নির্বাচন।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions