শিরোনাম

জান্তা বাহিনীর বোমা হামলায় ২৩ রোহিঙ্গা নিহত

রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ২০ মার্চ, ২০২৪
  • ৩৯ দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক:- মায়ানমারের রাখাইন রাজ্যের মিনবিয়া শহরে গত সোমবার জান্তা বাহিনীর বিমান হামলায় অন্তত ২৩ রোহিঙ্গা নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৩ জন। কোনো ধরনের উসকানি ছাড়াই এ হামলা চালানোর অভিযোগ উঠেছে জান্তা বাহিনীর বিরুদ্ধে। বেসামরিক এলাকায় বোমা হামলার খবরে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ওই দিনই তিনি উদ্বেগ প্রকাশ করে শান্তির আহ্বান জানান।

সংবাদ মাধ্যম আল-জাজিরা এ খবর দিয়ে বলছে, গত বছরের নভেম্বরে আরাকান আর্মি (এএ) জান্তা বাহিনীকে লক্ষ্য করে আক্রমণ চালানো শুরু করার পর থেকে সংঘাতের ঘটনা বহু গুণে বেড়েছে।

জাতিসংঘ প্রধানের উপমুখপাত্র ফারহানা হক বলেন, গুতেরেস চলমান সামরিক বাহিনীর বিমান হামলার খবরে উদ্বেগ প্রকাশ করেছেন, যেগুলোর কারণে বহু বেসামরিক লোকজন হতাহতের ঘটনা ঘটছে। তিনি আরও বলেন, রাখাইন রাজ্যে সংঘাত বেড়ে যাওয়ার কারণে বাস্তুচ্যুতি বেড়ে গেছে এবং আগে থেকেই বিদ্যমান দুর্বলতা ও বৈষম্য আরও বৃদ্ধি পাচ্ছে। গোষ্ঠীগত উত্তেজনা সৃষ্টি থেকেও সব পক্ষকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

মিনবায়া শহরের অবস্থান রাখাইনের রাজধানী সিত্তে থেকে পূর্বে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এএ যোদ্ধারা ওই শহরটিকে বিচ্ছিন্ন করে ফেলেছেন।

সোমবার প্রথম ভাগে মিনবায়ার উত্তরে থার ডার নামের এক গ্রামে বিমান হামলা চালায় জান্তা বাহিনী। স্থানীয় বাসিন্দারা বলছেন, এতে মারা গেছেন ১০ পুরুষ, ৪ নারী ও ১০ শিশু।

এক বাসিন্দা বলেছেন, ‘আমাদের গ্রামে কোনো লড়াই হচ্ছিল না। তারা আমাদের লক্ষ্য করে গোলাবর্ষণ করে।’

পরিচয় গোপন রাখার শর্তে আরেক বাসিন্দা বলেছেন, বিস্ফোরণে ২৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৮ জন। আল-জাজিরার প্রতিবেদন বলছে, ওই অঞ্চলে এখন বেশির ভাগ মোবাইল নেটওয়ার্কই ভেঙে পড়েছে। ফলে সেখানের সঙ্গে যোগাযোগ করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। সূত্র: আল-জাজিরা

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions