শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচন,প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত রাঙ্গামাটির ৪ উপজেলা পরিষদের নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রাঙ্গামাটিতে বৃহস্পতিবার সড়ক ও নৌপথ অবরোধ–ইউপিডিএফ পাহাড়ে আগর বাগান বাড়লেও বাজার ব্যবস্থাপনার অভাব মিটার নেই, সংযোগ নেই তবুও বিদ্যুৎ বিল ৬ লাখ ৬৯ হাজার টাকা চুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় কাপ্তাই সড়ক অবরোধ, বিক্ষোভ ‘রূপান্তর’ বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন খান ইউনিসের এক গণকবরেই মিলল ৩০০ লাশ কেন্দ্রের নির্দেশ উপেক্ষা করে নির্বাচনে বিএনপির ৩৮ জন বান্দরবানে ব্যাংক ডাকাতি: রুমা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে

দেশে ৩০৮টি নদী নাব্যতা হারিয়েছে: নৌ প্রতিমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬৯ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- সারা দেশে ৩০৮টি নদী নাব্যতা হারিয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য এম. আব্দুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী জানান, নাব্যতাহীন নদীগুলোর মধ্যে ঢাকা বিভাগে ৮৫, রংপুর বিভাগে ৭১, রাজশাহী বিভাগে ১৮, বরিশাল বিভাগ শূন্য, চট্টগ্রাম বিভাগে ১১, সিলেট বিভাগে ১০, ময়মনসিংহ বিভাগে ২৬ এবং খুলনা বিভাগে ৮৭টি নদী রয়েছে।

তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় নদী রক্ষা কমিশন কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশের নদ-নদী, সংজ্ঞা ও সংখ্যা’ শীর্ষক বইয়ের তথ্যমতে বাংলাদেশে বর্তমানে মোট নদীর সংখ্যা ১০০৮টি। পরবর্তীতে জেলা প্রশাসক ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড হতে আরো নদীর সংখ্যা পাওয়া গেছে। বর্তমানে জেলা প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ডের কাছে পাওয়া তথ্যের ভিত্তিতে বাংলাদেশে ৯৩১টি নদী প্রবহমান রয়েছে।

একই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার রাজধানীসহ দেশের নৌযোগাযোগ ব্যবস্থায় আধুনিকায়নের লক্ষ্যে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় গত ১৫ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় মোট ৩৫টি এবং সংস্থার নিজস্ব অর্থায়নে পাঁচটি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। নৌ-যোগাযোগ ব্যবস্থাকে স্বাভাবিক রাখতে নদীর নাব্যতা বৃদ্ধি করার জন্য ৪৯১টি নদী খননের জন্য একটি প্রকল্প তৈরি করা হয়েছে। এর মধ্যে বিআইডব্লিউটিএ ১৭৮টি নদী এবং পানি উন্নয়ন বোর্ড ৩১৩টি নদী খনন করবে। এরই মধ্যে বিআইডব্লিউটিএ কর্তৃক নৌপথ খননের মাধ্যমে ৩ হাজার ৭৩৩ কিলোমিটার নৌপথ নাব্য করা হয়েছে। এছাড়া বিআইডিব্লউটিএ কর্তৃক চলতি অর্থবছরে (২০২৩-২০২৪) ১৪টি উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন কাজ চলমান রয়েছে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions