শিরোনাম
হেলমেটের মান নির্ধারণ হবে কবে? উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আ.লীগের, আছে শাস্তির বার্তাও রাঙ্গামাটির চন্দ্রঘোনায় পরোয়ানাভুক্ত ৭ আসামি গ্রেফতার খাগড়াছড়ির পানছড়িতে চেংগী নদীতে ডুবে শিশুর মৃত্যু রাঙ্গামাটিতে বজ্রপাতে আরও এক নারীর মৃত্যু মালিকদের লুটপাটে বেসরকারি অনেকগুলো ব্যাংক ধ্বংসের মুখে ফারাক্কার প্রভাবে পদ্মা নদী এখন বিলে পরিনত হয়েছে ভয়-উৎকণ্ঠায় দিন কাটছে মিয়ানমার সীমান্তবাসীর বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান, কে এই বাংলাদেশি নারী? বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ জনের রিমান্ড মঞ্জুর

চাহিদার ৯৮ শতাংশ ওষুধ দেশেই উৎপাদিত হচ্ছে- স্বাস্থ্যমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭৭ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- দেশের চাহিদার ৯৮ শতাংশ ওষুধ এখন দেশেই উৎপাদিত হয় বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ওষুধই বিশ্বের ১৫৭টি দেশে রফতানি করা হচ্ছে। দেশে উৎপাদিত ওষুধ বিদেশে রফতানিতে উৎসাহিত করতে চলতি বছর ১০ শতাংশ হারে প্রণোদনা দেয়া হচ্ছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম।

জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ ওষুধ শিল্পে উত্তরোত্তর উন্নতি করেছে। বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের ১৫৭টিরও বেশি দেশে বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ধরনের ওষুধ রফতানি করা হচ্ছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চলতি অর্থবছরে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে প্রায় ৫ হাজার ৯০০ কোটি ৫৪ লাখ ৫৬ হাজার ৯০৩ টাকার ওষুধ বিদেশে রফতানি করা হয়েছে। কমিউনিটি ক্লিনিকে প্রায় ৩২ ধরনের ওষুধ ও সরকারি হাসপাতালকে ১০৫ ধরনের ওষুধ বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে।

সরকারি দলের এম. আব্দুল লতিফের প্রশ্নের জবাবে ডা. সামন্ত লাল সেন জানান, গত বছরের পহেলা জানুয়ারি থেকে ২০২৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে এক হাজার ৭২১ জন মারা গেছেন। ঢাকা শহরে এডিস মশার প্রাক মৌসুম, মৌসুম ও মৌসুম পরবর্তী জরিপ চলমান রয়েছে। জরিপের ফলাফল সংশ্লিষ্ট সকল সিটি করপোরেশনকে অবহিত করা হচ্ছে। ২০২৩ সালে প্রাক মৌসুম জরিপ সম্পন্ন হয়েছে, জরিপের ফলাফল সংশ্লিষ্ট সকল সিটি করপোরেশনকে প্রেরণ করা হয়েছে। গাজীপুর ও নারায়ণগঞ্জে প্রাক মৌসুম জরিপ সম্পন্ন হয়েছে। বর্তমানে সারা দেশে মৌসুম জরিপ চলমান আছে।

একই প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এডিস মশার জরিপ কার্যক্রম ২০২২ ও ২০২৩ সালে ঢাকা শহরের বাইরে বিভিন্ন জেলায় যেমন চট্টগ্রাম, কক্সবাজার, চাঁদপুর, মাদারীপুর, বরগুনা, পাবনা-রূপপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, যশোর ইত্যাদি জেলা ও বিভাগীয় শহরে সম্পন্ন হয়েছে। জরিপের ফলাফল সংশ্লিষ্ট সিটি করপোরেশনকে নিয়মিতভাবে প্রদান করা হচ্ছে। এছাড়া শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই মাস পর পর এডিস মশার জরিপ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions