বান্দরবানে পরিচ্ছন্নতা অভিযানে বদলে গেল ম্যাকছি খালের চেহারা

রিপোর্টার
  • আপডেট সময় শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩১ দেখা হয়েছে

বান্দরবান:- পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে বদলে দেয়া হয়েছে বান্দরবানের ম্যাকছি খালের চেহারা। গতকাল সকালে শুরু হওয়া এ অভিযান দুপুরে শেষ হয়। বান্দরবান জেলা প্রশাসনের এই উদ্যোগে সহায়তা দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন ও বান্দরবান পৌরসভা।

অভিযানে সহযোগিতা করতে গতকাল সকালে ঢাকা থেকে বান্দরবান জেলা সদরের ঈদগাহ মাঠে এসে সমবেত হন বিডি ক্লিনের স্বেচ্ছাসেবী সদস্যরা। ১০টি গ্রুপে ভাগ হয়ে খালের আবর্জনা পরিষ্কারের কাজ শুরু করেন তারা। পরে পৌরসভার গাড়িযোগে নির্ধারিত স্থানে নিয়ে এসব আবর্জনা ফেলা হয়। অভিযান শেষে খালের পানিপ্রবাহ স্বাভাবিক করার কাজ শুরু করে পৌর কর্তৃপক্ষ।

বিডি ক্লিনের বান্দরবান সমন্বয়ক মো. আবু বক্কর ছিদ্দিক জানান, তাদের স্বেচ্ছাসেবকরা খাল ও এর উভয় পাশের আবর্জনার স্তূপ সরিয়ে নিয়েছেন। আদালত এলাকা থেকে শুরু করে সাঙ্গু নদে মিলিত হওয়া ম্যাকছি খালের মোহনা পর্যন্ত এলাকার আবর্জনা পরিষ্কার করা হয়েছে। বিডি ক্লিনের ৬০০ স্বেচ্ছাসেবী সদস্য এ কাজে অংশ নিয়েছেন।

বান্দরবান পৌরসভার মেয়র মো. শামসুল ইসলাম বলেন, ‘একসময় ম্যাকছি খাল ছিল প্রবহমান। মানুষ এ খালের পানি ব্যবহার করত, মাছ ধরত কিন্তু সময়ের বিবর্তনে এটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। খালটি টিকিয়ে রাখা গেলে এলাকার মানুষ এর পানি ব্যবহার করতে পারবে। পরিবেশ সুন্দর থাকবে।’

বান্দরবানের জেলা প্রশাসক শাহ মুজাহিদ উদ্দিন জানান, প্রশাসন ম্যাকছি খালের স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে। তার অংশ হিসেবে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে।

লোকমুখে প্রচলিত আছে, একসময় বান্দরবানের এই এলাকায় প্রচুর বানর ছিল। সেগুলো শহরের প্রবেশমুখে খালটির পাড়ে পাহাড়ে জমে থাকা প্রাকৃতিক লবণ খেতে আসত। বর্ষাকালে খালের পানি বেড়ে গেলে বানরেরা একে অন্যকে ধরে সারিবদ্ধভাবে ছড়া পার হতো। বানরের খাল পারাপারের এই দৃশ্য দেখতে পায় এই জনপদের মানুষ। জায়গাটি পরিচিতি লাভ করে”ম্যাকছি ছড়া হিসেবে।

গতকাল সকালে ম্যাকছি খালের পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আখতার হোসেন। উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব (এসডিজি) মো. মনিরুল ইসলাম, পুলিশ সুপার সৈকত শাহীন প্রমুখ।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions