সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের ওপর ইরান সমর্থিত গোষ্ঠীর যত হামলা

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪
  • ১০৮ দেখা হয়েছে

ডেস্ক রিরোট:- জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত ও ৩৪ জন আহত হয়েছেন গত রোববার। এটি ইরান সমর্থিত গোষ্ঠীর হামলার সর্বশেষ ঘটনা। গত ৭ অক্টোবরের পর থেকে এর আগেও মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ১৫০ বারের বেশি হামলা করেছে ইরান সমর্থিত গোষ্ঠীগুলো।

এ গোষ্ঠীগুলো গাজায় ইসরায়েলের অভিযানের বিরোধিতা করে আসছে যুদ্ধের শুরু থেকেই। এ যুদ্ধে এখন পর্যন্ত ২৬ হাজার ৪২২ জন নিহত হয়েছে এবং এ জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ী করছে গোষ্ঠীগুলো। ইসলামিক স্টেটস বা আইএস জঙ্গিদের পুনরুত্থান ঠেকাতে ইরাকে প্রায় আড়াই হাজার এবং সিরিয়ায় ৯০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত ৭ অক্টোবরের পর থেকে মার্কিন বাহিনীর ওপর প্রধান যে হামলাগুলো চালানো হয়েছে

১৮ অক্টোবর
ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে দুটি পৃথক ড্রোন হামলা চালানো হয়। এর একটি ড্রোন ভূপাতিত করা হলেও তা বিস্ফোরিত হয়। এতে কয়েকজন হতাহত হন এবং কিছু সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়।

১৯ অক্টোবর
সিরিয়ায় মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ছোড়া দুটি ড্রোন ভূপাতিত করা হয়। এতে কয়েকজন আহত হন। পৃথকভাবে ইরাকে মার্কিন বাহিনীর দুটি ঘাঁটি লক্ষ্য করে ড্রোন ও রকেট হামলা চালানো হয়।

২৬ অক্টোবর
ইরান সমর্থিত একটি গোষ্ঠী এক বিমান ঘাঁটিতে ড্রোন ও রকেট হামলা চালায়, যা মার্কিন আকাশ প্রতিরক্ষা ভেদ করে মার্কিন সেনাদের আবাসস্থল ব্যারাকে বিধ্বস্ত হয় কিন্তু বিস্ফোরিত হয়নি। তবে বিধ্বস্ত ড্রোনের আঘাতে এক মার্কিন সেনা আহত হন।

১৭ নভেম্বর
ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের ওপর তিনবার হামলা হয়। সিরিয়ায় একটি ড্রোন হামলায় এক সেনা আহত হন। তিনি দ্রুতই দায়িত্বে ফিরে আসেন। ইরাকে অন্য দুটি হামলা কোনো ধরনের ক্ষতি বা আঘাত করতে ব্যর্থ হয়।

২৩ নভেম্বর
উত্তর-পূর্ব সিরিয়ায় মার্কিন ও আন্তর্জাতিক বাহিনীর ওপর ২৪ ঘণ্টার মধ্যে চারবার ড্রোন এবং রকেট হামলা করা হয়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি, কেবল সামান্য ক্ষতি হয়।

২৫ ডিসেম্বর
ইরাকে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর একমুখী ড্রোন হামলায় এক মার্কিন সেনার অবস্থা আশঙ্কাজনক হয়ে পড়ে এবং আরও দুই মার্কিন সেনা আহত হন।

৯ জানুয়ারি
ইরাকের একটি বিমানঘাঁটিতে রকেট লঞ্চারের হামলা নস্যাৎ করে দেয় মার্কিন বিমানবাহিনী।

২০ জানুয়ারি
ইরাকের একটি বিমানঘাঁটিতে ইরান সমর্থিত জঙ্গিগোষ্ঠীরা একাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও রকেট নিক্ষেপ করলে চার মার্কিন সেনা মস্তিষ্কে আঘাত পান।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions