বাংলাদেশের সেমিফাইনাল খেলা কতটা চ্যালেঞ্জিং,অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪
  • ১০৪ দেখা হয়েছে

ক্রীড়া ডেস্ক:- ২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে গতকাল। এক দিন বিরতি দিয়ে আগামীকাল শুরু হচ্ছে সুপার সিক্স পর্ব। গ্রুপ পর্ব পেরিয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল উঠে গেছে সুপার সিক্সে। মাহফুজুর রহমান রাব্বির নেতৃত্বাধীন বাংলাদেশকে সেমিতে উঠতে হলে মেলাতে হবে জটিল সমীকরণ।

বাংলাদেশের সুপার সিক্সে প্রতিপক্ষ কারা হতে যাচ্ছে, সেটা আগেই অনুমান করা গিয়েছিল। এর আগেই ডি১, ডি২ ও ডি৩ হিসেবে পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল সুপার সিক্স নিশ্চিত করে। বাংলাদেশ এ২ হিসেবে উঠলে প্রতিপক্ষ হিসেবে পাবে পাকিস্তান ও নেপালকে। ব্লুমফন্টেইনের ম্যানগং ওভালে গতকাল যুক্তরাষ্ট্রকে ২০১ রানে হারিয়ে এ১ হিসেবেই দ্বিতীয় রাউন্ডে ওঠা নিশ্চিত হয়ে যায় ভারত অনূর্ধ্ব-১৯ দলের। সেক্ষেত্রে ভারত প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে নিউজিল্যান্ড ও নেপালকে। বাংলাদেশ, ভারতের পাশাপাশি সুপার সিক্সে এ৩ হিসেবে উঠেছে আয়ারল্যান্ড। আয়ারল্যান্ড খেলবে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে।

শুধু তাই নয়, গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় ভারত ৪ পয়েন্ট নিয়ে উঠেছে সুপার সিক্সে। অন্যদিকে পাকিস্তানও উঠেছে ৪ পয়েন্ট নিয়ে। কারণ ‘ডি’ গ্রুপে পাকিস্তান সবকটি ম্যাচই জিতেছে। নেট রানরেটে এগিয়ে থাকায় সুপার সিক্সে গ্রুপ ওয়ানের শীর্ষে ভারত অনূর্ধ্ব-১৯ দল। উদয় সাহারানের দলের নেট রানরেট
+২.৮৫০। দুইয়ে থাকা পাকিস্তানের নেট রানরেট +১.৩৫৬। তিন ও চারে থাকা নিউজিল্যান্ড ও বাংলাদেশের নেট রানরেট-০.৬৫১ ও-০.৬৬৭। সুপার সিক্সে বাংলাদেশ ও নিউজিল্যান্ড দল দুটির পয়েন্ট ২। পাচ ও ছয়ে থাকা নেপাল ও আয়ারল্যান্ডের কোনো পয়েন্ট নেই সুপার সিক্সে।

সেমিফাইনালে উঠতে হলে বাংলাদেশের দুটি ম্যাচ তো জিততে হবেই। পাশাপাশি নেট রানরেট, অন্যান্য ম্যাচের ফলের দিকেও তাকিয়ে থাকতে হবে। ধরে নেওয়া যাক, নেপাল ও পাকিস্তান দুটি দলকেই হারিয়ে বাংলাদেশ সুপার সিক্সে পেল ৬ পয়েন্ট। ৬ পয়েন্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এই তিন দলেরও। কারণ নেপালকে হারালে ভারত পেয়ে যাবে ৬ পয়েন্ট। কোনো রকম অঘটন না ঘটলে ভারতের এই ম্যাচে হারা অসম্ভব। একইভাবে আয়ারল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের ৬ পয়েন্ট পাওয়া অনেকটাই নিশ্চিত। অন্যদিকে আয়ারল্যান্ড, ভারত—দুটি দলকেই হারানো সম্ভব নিউজিল্যান্ডের পক্ষে।

সুপার সিক্সে এ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে উঠেছে বাংলাদেশসুপার সিক্সে এ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে উঠেছে বাংলাদেশ। ছবি: এএফপি
বাংলাদেশের পক্ষে পাকিস্তানকে হারানো অনেকটাই কঠিন। গ্রুপ পর্বে আফগানিস্তান, নেপাল ও নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮১ রান, ৫ উইকেট ও ১০ উইকেটে জিতেছে পাকিস্তান। যার মধ্যে গত পরশু ইস্ট লন্ডনের বাফালো পার্কে পাকিস্তানকে ১৪১ রানের লক্ষ্য দিয়েছিল নিউজিল্যান্ড। পাকিস্তান ২৫.২ ওভারেই করে ফেলে কোনো উইকেট না হারিয়ে ১৪৪ রান। অন্যদিকে সুপার সিক্সে উঠতে নেপাল-আফগানিস্তান গত ২৬ জানুয়ারি মুখোমুখি হয় ইস্ট লন্ডনের বাফালো পার্কে। সেই ম্যাচে আফগানিস্তানের দেওয়া ১৪৬ রান তাড়া করে নেপাল পেয়েছে ১ উইকেটের রুদ্ধশ্বাস জয়।

অন্যদিকে নেপালের বিপক্ষে ভেন্যু ব্লুমফন্টেইনের কন্ডিশন বাংলাদেশের কাছে পরিচিত। কেননা গ্রুপ পর্বে বাংলাদেশ তিন ম্যাচই খেলেছে ব্লুমফন্টেইনের ম্যানগং ওভালে। বাংলাদেশের সেমিতে ওঠার পথে ভারতের বিপক্ষে ম্যাচটাই আফসোসের কারণ হতে পারে। ২০ জানুয়ারি ভারতের কাছে ৮৪ রানে হেরে টুর্নামেন্ট শুরু করায় নেট রানরেটেও অনেক পিছিয়ে বাংলাদেশ।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সুপার সিক্সে বাংলাদেশের সূচি
তারিখ ম্যাচ ভেন্যু সময়
৩০ জানুয়ারি ভারত-নিউজিল্যান্ড ব্লুমফন্টেইন বেলা ২ টা
৩০ জানুয়ারি পাকিস্তান-আয়ারল্যান্ড পচেফস্ট্রুম বেলা ২ টা
৩১ জানুয়ারি বাংলাদেশ-নেপাল ব্লুমফন্টেইন বেলা ২ টা
২ ফেব্রুয়ারি ভারত-নেপাল ব্লুমফন্টেইন বেলা ২ টা
৩ ফেব্রুয়ারি বাংলাদেশ-পাকিস্তান বেনোনি বেলা ২ টা
৩ ফেব্রুয়ারি আয়ারল্যান্ড-নিউজিল্যান্ড ব্লুমফন্টেইন বেলা ২ টা

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions