ব্যর্থতার দায়ে পদ ছাড়ছেন শিন বেতের প্রধান!

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪
  • ৯৭ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- ইসরায়েলে হঠাৎ করেই জোরোশোরে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। রাতভর হামলায় বিপর্যয়ের মুখে পড়ে ইসরায়েল। তবে গাজা এত বিশাল প্রস্তুতি নিয়ে হামলা চালালেও বিষয়টি সামান্য আঁচ করতে পারেনি ইসরায়েলি গোয়েন্দা সংস্থা শিন বেত। এবার ব্যর্থতার দায় নিয়ে পদ ছাড়তে যাচ্ছেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থার প্রধান রনেন বার। রোবাবর (১৪ জানুয়ারি) গাজায় ইসরায়েলি হামলার শততম দিনে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শিন বেতের সাবেক প্রধান ইয়াকুভ পেরি আর্মি রেডিওকে বলেন, ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করতে যাচ্ছেন ইসরায়েলেরর গোয়েন্দা সংস্থা শিন বেতের প্রধান। গত ৭ অক্টোবরে গাজার হামলার ব্যাপারে গোয়েন্দা তথ্যের ব্যর্থতার দায়ে তিনি এমন সিদ্ধান্ত নিতে পারেন। গাজা যুদ্ধ শেষ হলে তিনি নিজের পদ থেকে সরে দাঁড়াতে পারেন।

পেরি বলেন, আমি তার সাথে সরাসরি কথা বলেছি। আমার এ নিয়ে কোনো সন্দেহ নেই, এমনটি করা ব্যক্তিদের মধ্যে তিনি প্রথম হবেন। তার চিন্তাধার হলো পদ থেকে অব্যাহতি দেওয়া।

এর আগে গত ১৫ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলার ব্যাপারে অগ্রিম সতর্ক করতে পারার বিষয়ে নিজের দুর্বলতার কথা জানান রনেন। এজেন্সির সদস্যদের উদ্দেশ্যে দেওয়া এক বার্তায় তিনি জানান, সিরিজ আক্রমণ পরিচালনার পরও আমরা গাজার আক্রমণের বিষয়ে অগ্রিম সতর্কবার্তা দিতে পারিনি। যার ফলে তাদের আক্রমণকে ব্যর্থ করা যায়নি।

শিন বেতের প্রধান বলেন, সংস্থার প্রধান হিসেবে এর ব্যর্থতার দায় আমার। এগুলো তদন্তের সময় আসবে। আমরা এখন যুদ্ধে রয়েছি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। দেশটির সেনাদের হামলার গাজায় প্রায় ২৪ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে হামাসের হামলায় নিহত হয়েছেন ১২০০ ইসরায়েলি।

ফিলিস্তিন ইসরায়েলের এ যুদ্ধে প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। এরমধ্যে গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াল্লা জানিয়েছে, গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের চার হাজার সেনা পঙ্গুত্ব বরণ করেছেন। এ সংখ্যা বেড়ে ৩০ হাজারে ঠেকতে পারে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions