চীনের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে মার্কিন নৌ-কর্মকর্তার কারাদণ্ড

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০২৪
  • ১৩৬ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- চীনের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে নিজেদের এক নৌ-কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্র। গত অক্টোবরে ওয়েনহেং ঝাও নামে ২৬ বছর বয়সী ওই কর্মকর্তাকে দুই বছরের বেশি সময়ের জন্য কারাদণ্ড দেওয়া হয়। তিনি ঘুষের বিনিময়ে চীনা গোয়েন্দাদের কাছে তথ্য সরবরাহ করেন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ওই কর্মকর্তা স্বীকার করেছেন যে, তিনি চীনকে সামরিক বাহিনীর স্পর্শকাতর তথ্য দিয়েছেন।
ক্যালিফোর্নিয়ার একটি নৌ-ঘাঁটিতে কর্মরত ছিলেন ওয়েনহেং ঝাও। তিনি ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সামরিক মহড়া, অপারেশনাল অর্ডার এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো সম্পর্কে চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে তথ্য দিয়েছেন বলে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন।

বিশেষ করে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন নৌবাহিনীর বড় ধরনের সামরিক মহড়া সম্পর্কে তথ্য প্রদান করেন তিনি। জাপানের ওকিনাওয়া দ্বীপে মার্কিন ঘাঁটিতে অবস্থিত একটি রাডার সিস্টেমের জন্য বৈদ্যুতিক চিত্র এবং ব্লুপ্রিন্টও চীনা কর্মকর্তাদের কাছে সরবরাহ করেছেন ওই কর্মকর্তা।

এশিয়ায় তাদের কার্যক্রমের জন্য ওকিনাওয়াতে মার্কিন নৌবাহিনীর ঘাঁটি বেশ গুরুত্বপূর্ণ। মার্কিন যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে একটি প্রধান নিরাপত্তা অগ্রাধিকার হিসেবে অভিহিত করেছে এবং গত কয়েক বছরে চীনের সামরিক উপস্থিতি মোকাবিলা করার জন্য সেখানে জোট গঠনে কাজ করছে তারা। গত কয়েক বছরে ওই অঞ্চলে মিত্রদের সঙ্গে পরিচালিত নৌ মহড়ার প্রসার ঘটিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন বিচার বিভাগ বলছে, ঝাওয়ের নিরাপত্তা ছাড়পত্র ছিল। তিনি পোর্ট হুয়েনেমের নেভাল বেস ভেনচুরা কাউন্টিতে কাজ করেছেন। নিজের নিরাপত্তা ছাড়পত্র কাজে লাগিয়ে তথ্য সংগ্রহ ও রেকর্ডের জন্য সংরক্ষিত সামরিক ও নৌ স্থাপনায় প্রবেশ করে তথ্য নিয়েছেন তিনি। সেগুলোই পরবর্তীতে চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে সরবরাহ করেছেন। সূত্র: বিবিসি

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions